চিত্রা বাঁচাতে প্রয়োজন সামগ্রীক পরিকল্পনা গ্রহণ

79

নড়াইল কণ্ঠ : চিত্রাসহ সকল নদীর অবৈধ দখল উচ্ছেদ ও পানির প্রবাহ বৃদ্ধি করতে বর্তমান পানি আইন অনুসরণ করে সামগ্রীক পরিকল্পনা গ্রহণ ছাড়া সম্ভব না। গত শনিবার (২১ সেপ্টেম্বর) দুপুরে নদীরক্ষা আন্দোলনের অন্যতম কয়েকজন পুরোধা ব্যক্তিত্ব চিত্রানদী ভ্রমণকালে এমন মন্তব্য করেন।
এ সময় রাজশাহী-৩ আসনের এমপি বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক ফজলে হোসেন বাদশা চিত্রানদী সম্পর্কে বলেন, ‘আমি যখন ছাত্র ছিলাম ছাত্র রাজনীতি করতাম তখন একবার এই চিত্রানদীতে এইভাবে ঘুরেছিলাম, আজকে মনে হচ্ছে আমার যৌবনকাল ফিরে পেয়েছি।’ ‘এছাড়া আমরা জলবায়ু পরিবর্তনের যে হুমকি বাংলাদেশের ওপর আছে সে ব্যাপারে আমরা অনেক সচেতন। আমরা মনে করি যে, এই দক্ষিণের নদীগুলির ক্ষেত্রে এবং এই দক্ষিণে যে লবণাক্ততা বৃদ্ধি পাচ্ছে সেই সংকট থেকে দক্ষিনাঞ্চলের কৃষিকে এবং প্রাণবৈচিত্রকে রক্ষা করার জন্য আমাদের যে পার্টির যে সংগ্রাম এইটা আমাদের পার্টির কর্মসূচির অংশ। অতএব এব্যাপারে আমরা সচেতন আছি এবং এলাকার জনগণের সাথে আমরা ঐক্যবদ্ধ হয়ে সংগ্রামটা চালিয়ে যাবো।’
একই প্রসঙ্গে ওয়ার্কার্স পার্টির পলিটব্যুরোর সদস্য যশোরের পার্টির সভাপতি ও ভবদহ আন্দোলনের রুপকর ইকবাল কবির জাহিদ বলেন, বর্তমান পানি আইন অনুসরণ করে সামগ্রীক পরিকল্পনা গ্রহণ করতে হবে। তাছাড়া নদী রক্ষা করা সম্ভব না।
পরিশেষে ভৈরব নদী আন্দোলনের অন্যতম পুরধা ব্যক্তিত্ব ওয়ার্কার্স পার্টির পলিটব্যুরোর সদস্য সাতক্ষিরার-১ আসনের এমপি মোস্তফা লুৎফুল্লাহ বলেন ইতিমধ্যে সরকার একটি তালিকা জেলায় জেলায় পাঠিয়েছে। সেই তালিকা সঠিকা নাও থাকতে পারে। সেগুলি দেখে আমাদের কর্মীরা যার যার জেলার নদীর সঠিক দখলদারদের চিহ্নিত করার কাজ করবে।
উল্লেখ্য, চিত্রা নদীর সৌন্দর্য নড়াইল শহরের পাশ ঘেঁষে চিত্রা নদীর প্রবাহ। অনেকেই বলেন এই নদীর দু’কূল চিত্র বা ছবির মতো সুন্দর ছিল বলেই এর নাম হয়েছে চিত্রা।
বাংলাদেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলে যে কয়েকটি গুরুত্বপূর্ণ নদী আছে চিত্রা তার মধ্যে অন্যতম। নড়াইল, মাগুরা, ঝিনাইদহ এবং চুয়াডাঙ্গা জেলায় বহু মানুষ এই নদী তীরে বসবাস করেন। তাদের দৈনন্দিন জীবনের সাথেও এই চিত্রা নদী মিশে আছে। এই নদীতে তেমন কোন ভাঙা-গড়াও নেই।
চিত্রা নদীর উৎপত্তি চুয়াডাঙ্গা জেলার দামুরহুদা উপজেলায়। প্রায় ১৭০ কি:মি: দৈর্ঘ্যরে এই নদী চুয়াডাঙ্গা-ঝিনাইদহ-মাগুরা হয়ে নড়াইলের কালিয়া উপজেলায় নবগঙ্গা নদীর সাথে মিলিত হয়েছে।

বিস্তারিত জানতে নিচের ক্লিক করুন :