‘একুশ সালে সারাদেশের সকল কারিগরি শিক্ষাব্যবস্থা বাধ্যতামূলক করা হবে’-সচিব

28

নড়াইল কণ্ঠ : ‘ ২০২১ সালে সারা দেশের সমস্ত স্কুল, কলেজ, মাদ্রাসা পর্যায়ে প্রায় ৩০ হাজার শিক্ষা প্রতিষ্ঠানে কারিগরি শিক্ষা ব্যবস্থা বাধ্যতামূলক করা হবে। প্রতিটি উপজেলা থেকে ৬ হাজার লোকের কর্মস্থানের ব্যবস্থা করবে সরকার। এই ৬ হাজার লোকের কর্মস্থানের জন্য আমাদের কারিগরি শিক্ষার প্রয়োজন এবং সে লক্ষ্যে আমাদের কাজ করে যেতে হবে। মাদ্রাসা শিক্ষার ক্ষেত্রে সরকার হাজার ৮শ মাদ্রাসা উন্নয়নের একটি পরিকল্পনা হাতে নিয়েছে। ৬শ ৫৩টি মাদ্রাসায় মাল্টিমিডিয়া তৈরীর কাজ চলছে।
শনিবার (২১ সেপ্টেম্বর) দুপুরে নড়াইল সার্কিট হাউজে বাংলাদেশ কারিগরি ও শিক্ষাে বার্ডের উদ্যোগে ‘কর্মসংস্থান সৃষ্টিতে কারিগরি ও বৃত্তিমূলক শিক্ষা ও প্রশিক্ষণ’ শীর্ষক অনুষ্ঠিত মতবিনিময় সভায় কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগের সচিব মুনশী শাহাবুদ্দীন আহমেদ এসব কথা বলেন।
এ সময় তিনি আরো বলেন, ‘ আমাদের বড় সমস্যা জনসংখ্যা, আমি বলি এটা কোন সমস্যাই না। এটা কোন উদ্বেগের ব্যাপার নয়। যদি তাদের কারিগরি শিক্ষা দিয়ে দক্ষ করে গড়ে তুলতে পারি, তাহলে তারাই হবে আমাদের দেশের বড় সম্পাদ। তাই আমাদের এই জনসম্পদকে যথাযথভাবে কারিগরি জ্ঞান সম্পন্ন করতে পারলে তারা উন্নয়নের হাতিয়ার হয়ে উঠবে। শিক্ষা হচ্ছে সরকারের সবচেয়ে বেশি বাজেটপ্রাপ্ত খাত। দেশের প্রতিটি বিভাগে একটি করে পলিটেকনিক ও টেকনিক্যাল স্কুল আছে। সরকার প্রতিটি উপজেলায় একটি করে টেকনিক্যাল স্কুল নির্মাণের উদ্যোগ গ্রহণ করেছে। বর্তমানে বাংলাদেশ উন্নয়নের মহাসড়কে এগিয়ে আছে, পদ্মা সেতু আমাদের সামনে দৃশ্যমান। আমাদের মাথপিছু আয় বেড়েছে। আমরা মধ্যম আয়ের দেশে পরিণত হতে চলেছি।’
বাংলাদেশ কারিগরী শিক্ষা বোর্ডের চেয়ারম্যান ড. মোঃ মোরাদ হোসেন মোল্যার সভাপতিত্বে বিশেষ অতিথি ছিলেন কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগের অতিরিক্ত সচিব (মাদ্রাসা) মোঃ মাশুক মিয়া, মাদ্রাসা শিক্ষা অধিদপ্তরের অতিরিক্ত সচিব ও মহাপরিচালক সফিউদ্দিন আহমদ, কারিগরি শিক্ষা অদিপ্তরের যুগ্ম সচিব ও পরিচালক ( প্রশাসন) মনজুরুল কাদের, নড়াইল জেলা প্রশাসক আনজুমান আরা, বাংলাদেশ মাদ্রাসা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান প্রফেসর কায়সার আহম্মেদ।
শিক্ষকদের মধ্যে বক্তব্য দেন, শাহাবাদ মাজিদিয়া কামিল মাদ্রাসার অধ্যক্ষ মাওলানা মোঃ আনোয়ার হোসেন, কালিয়া পিএস মাধ্যমিক বালিকা বিদ্যালয়ের প্রধান শিক্ষক দিপ্তী রানী, বীরশ্রেষ্ঠ নূর মোহাম্মাদ মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক আব্দুল মজিদ সরদার, আশার আলো মহাবিদ্যালয়ের বিএম শাখার শিক্ষক মোহব্বত হোসেন সহ অনেকে।
এছাড়া শনিবার সকালে লোহাগড়া উপজেলা পরিষদ মিলনায়তনে লোহাগড়া উপজেলা প্রশাসনের আয়োজনে উপজেলার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের প্রধান শিক্ষক ও শিক্ষকদের সাথে “কারিগরী শিক্ষার সম্প্রসারণ” শীর্ষক মত বিনিময় সভায় অতিথিবৃন্দ বক্তব্য দেন।
এসময় সরকারি কর্মকর্তা, রাজনীতিবিদ, কারিগরী ও মাদ্রাসা শিক্ষা বিভাগের আওতাধীন জেলার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষকরা উপস্থিত ছিলেন।