কুমিল্লার বিশিষ্ট সাংবাদিক ও উন্নয়নকর্মী নজরুলের ইন্তেকাল

146

নড়াইল কণ্ঠ : বাংলাদেশ তামাক বিরোধী জোটের সদস্য সংগঠন গ্রামীণ উন্নয়ন সংস্থা (গাস)’র নির্বাহী পরিচালক ও কুমিল্লার হোমনা প্রেস ক্লাবের প্রতিষ্ঠাতা সভাপতি মো. নজরুল ইসলাম সরকার ইন্তেকাল করেছেন। গত মঙ্গলবার (১৬ ফেব্রুয়ারি) সকাল ৯টায় হোমনা উপজলো স্বাস্থ্য কমপ্লেক্সে চিকিৎসাধীন অবস্থায় হৃদযন্ত্রের ক্রিয়া বন্ধ হয়ে ইন্তকোল করেন (ইন্না নিল্লাহে ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। মৃত্যুকালে তার বয়স হয়ছেলি ৪৮ বছর। তিনি স্ত্রী, এক ছেলে, এক মেয়ে ও অসংখ্য গুণগ্রহী রেখে গেছেন।

পারিবারিক সূত্রে জানা যায়, গত মঙ্গলবার ভোরে তিনি বুকে ব্যথা অনুভব করলে প্রথমে হোমনা উপজলো স্বাস্থ্য কমপ্লেক্সে ভর্তি করা হয়। প্রাথমিক চিকিৎসা শেষে তাকে উপজেলা সদরে তার মেয়ের বাসায় নিয়ে যাওয়া হয়। সেখানে তিনি পুনরায় বুকে ব্যথা অনুভব করেন এবং আবার হাসপাতালে নেয়া হলে কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন।

তিনি ১৯৬৭ সালে হোমনা উপজলোর ঘাগুটিয়া ইউনিয়নে সাফলজী গ্রামে সম্ভ্রান্ত মুসলীম পরবিারে জন্মগ্রহণ করনে। কর্মময় জীবনে তিনি ছাত্র রাজনীতি ও সাংবাদকিতা পেশায় আত্মনিয়োগ করেছিলেন। স্বেচ্ছাসেবী সংগঠন গ্রামীণ উন্নয়ন সংস্থা (গাস)’র নির্বাহী পরিচালক ও বাংলাদেশ তামাক বিরোধী জোটের একজন সক্রিয় সদস্য হিসেবে কুমিল্লা জেলার হোমনা উপজেলায় তামাক নিয়ন্ত্রণে কর্মরত ছিলেন।

এছাড়াও বিভিন্ন ফোরাম ও সামাজকি, সাংস্কৃতকি সংগঠনের সাথে জড়িত থেকে অত্যন্ত নিষ্ঠার সাথে দায়িত্ব পালন করেন। তার মত আত্ননিবেদিত একজন কর্মীর অকাল প্রয়াণে বাংলাদেশ তামাক বিরোধী জোট গভীরভাবে শোকাহত ও তার বিদেহী আত্নার মাগফিরাত কামনা করেছে।