নড়াইল জেলায় ১০ লক্ষাধিক বৃক্ষের চারা রোপনের পরিকল্পনা

26

নড়াইল কণ্ঠ : মাননীয় প্রধানমন্ত্রীর অনুশাসন ‘গাছ লাগাও পরিবেশ বাঁচাও’ বাস্তবায়নে এবং নড়াইল জেলার ক্লিন নড়াইল গ্রিণ নড়াইল’ কর্মসূচি জোরদারকরণে পরিবেশের ভারসাম্য রক্ষায় নড়াইল জেলায় ১০ (দশ) লক্ষাধিক বৃক্ষের চারা রোপন সংক্রান্ত প্রস্তুতিমূলক সভা অনুষ্ঠিত হয়েছে।
আগামি ২৮ সেপ্টেম্বর ২০১৯ একযোগে নড়াইল জেলায় এ ১০ (দশ) লক্ষাধিক বৃক্ষের চারা রোপন করার পরিকল্পনা গ্রহণ করা হয়েছে। প্রয়োজনে এবার রোপিত গাছ বাঁচাতে প্রতিটি ইউনিয়ন ও পৌর এলাকায় খোয়াড় ব্যবস্থা চালু করা হবে। একই সাথে চারা রোপনের আগেই উপকারভোগি নির্বাচন করেই বৃক্ষের চারা রোপন করা হবে। মাননীয় প্রধানমন্ত্রীর অনুশাসন ‘গাছ লাগাও পরিবেশ বাঁচাও’ বাস্তবায়নে এবং “ক্লিন নড়াইল গ্রিণ নড়াইল গড়তে” বৃক্ষরোপণ অভিযান সফল করতে জেলার সকল স্তরের জনসাধণের সক্রিয় অংশগ্রহণের জন্য জেলা প্রশাসক সকলকে অনুরোধ করেন।
বৃহস্পতিবার (১৯ সেপ্টেম্বর) সকাল সাড়ে ১০টায় জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে জেলা প্রশাসক আনজুমান আরার সভাপতিত্বে অনুষ্ঠিত বৃক্ষের চারা রোপন সংক্রান্ত প্রস্তুতিমূলক সভায় এসব সিদ্ধান্ত গৃহিত হয়।
সভা সূত্রে জানা গেছে, ২৮ সেপ্টেম্বর ২০১৯ একযোগে ৪৯৫টি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের মাঝে ৪০ হাজার, ১৭৪ মাধ্যমিক পর্যায়ের শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীদের মাঝে ২০ হাজার, প্রতিটি পৌরসভায় ১০ হাজার করে মোট ৩০ হাজার, প্রতিটি ইউনিয়ন পরিষদ ২(দুই) রাস্তায় ২ হাজার করে মোট ৩৯টি ইউনিয়নে ৭৮ হাজার, এনজিও সংগঠনসমূহের সদস্যদের মাধ্যমে ২ লক্ষ ৫০ হাজার, পানি উন্নয়ন বোর্ড, সড়ক ও জনপথ, এলজিইডি, জেলা পরিষদ, উপজেলা পরিষদ, সকল ভূমি অফিস, সকল কমিউনিটি ক্লিনিক সহ সকল সরকারি ও বেসরকারি, আধাসরকারি, স্বাত্বশাসিত প্রতিষ্ঠান সমূহের পেরিফেরিতে এ ১০ লক্ষ বৃক্ষের চারা রোপন করা হবে।
এ সময় উপস্থিত ছিলেন, জেলা পরিষদের চেয়ারম্যান মো: সোহরাব হোসেন বিশ্বাস, অতিরিক্ত জেলা প্রশাসক(রাজস্ব) কাজী মাহাবুবুর রশীদ, অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) অতিরিক্ত পুলিশ সুপার (সার্কেল) উপজেলা পরিষদের প্রতিনিধি, ইউএনওগণ, জেলার অন্যান্য বিভাগীয় দপ্তরের কর্মকর্তাবৃন্দ, ৩৯টি ইউনিয়নের চেয়ারম্যানবৃন্দ, ৩টি পৌরসভার প্রতিনিধিগণ, বেসরকারি উন্নয়ন সংগঠনের প্রতিনিধিবৃন্দ।