লোহাগড়ায় শিক্ষার্থীদের মাঝে দুর্নীতিবিরোধী শিক্ষা উপকরণ বিতরণ

39

নড়াইল কণ্ঠ : নড়াইলের লোহাগড়া উপজেলার আমডাঙ্গা আদর্শ মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষার্থীদের মাঝে দুর্নীতিবিরোধী শ্লোগান সম্বলিত শিক্ষা উপকরণ বিতরণ করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। বৃহস্পতিবার (১২ সেপ্টেম্বর) দুপুরে বিদ্যালয় চত্বরে দুর্নীতিবিরোধী সমাবেশে এ উপকরণ বিতরণ করা হয়। শিক্ষার্থীদের মাঝে ছাতা, টিফিন বক্স, জ্যামিতি বক্স, খাতা ও স্কেল বিতরণ করা হয়। দুদকের উদ্যোগে এ সমাবেশের আয়োজন করে উপজেলা দুর্নীতি প্রতিরোধ কমিটি (দুপ্রক)। সমাবেশে প্রায় সাড়ে তিন শ শিক্ষার্থী অংশ নেয়। এ সময় দুর্নীতিবিরোধী শপথ নেয় শিক্ষার্থীরা। শপথবাক্য পাঠ করান বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো. আসাদুজ্জামান। শিক্ষার্থীরা নিজেরা দুর্নীতি করবে না। দুর্নীতি প্রশ্রয়ও দেবে বলে তারা শপথ নেয়। সমাবেশে প্রধান অতিথি ছিলেন দুদকের যশোর সমন্বিত জেলা কার্যালয়ের সহকারী পরিচালক মো. মাহফুজ ইকবাল।
অন্যদের মধ্যে দুদকের সহকারী পরিদর্শক মো. মনিরুল ইসলাম, লোহাগড়া উপজেলা দুপ্রকের সদস্য আবু আব্দুল্লাহ, বিদ্যালয়ের পরিচালনা পর্ষদের সভাপতি মো. আবু জাফর, সদস্য ওহিদ মৃধা, সামসুল হক মৃধা ও মোফাজ্জেল হোসেন, প্রধান শিক্ষক মো. আসাদুজ্জামান ও সহকারী শিক্ষকেরা উপস্থিত ছিলেন।
প্রধান অতিথির বক্তব্যে দুদকের সহকারী পরিচালক মো. মাহফুজ ইকবাল বলেন, ‘শুধু অর্থ আত্মসাৎই দুর্নীতি নয়; ঠিকমত ক্লাসে না আসা, শিক্ষকদের সম্মান না করা, পরীক্ষায় নকল করাও দুর্নীতি। প্রতিটি ক্লাসেই দুএক মিনিট দুর্নীতির বিরুদ্ধে বক্তব্য দেওয়া প্রয়োজন। এতে শিক্ষার্থীদের নৈতিক মূল্যবোধ গঠন হবে। শিক্ষার্থীদের নৈতিক শিক্ষায় শিক্ষিত করতে দুদকের অর্থায়নে এ বিদ্যালয়ে ৩০ হাজার টাকা বরাদ্দ দিয়ে সততা স্টোর করা হয়েছে। বিক্রেতাবিহীন এ দোকান থেকে শিক্ষার্থীরা পণ্য কিনে সততা শিক্ষা নেবে।