নড়াইলে ভগমান শ্রীকৃষ্ণের শুভ জন্মাষ্টমী পালিত

0
23

নড়াইল কণ্ঠ : জেলা পুজা উদযাপন পরিষদের আয়োজনে ভগমান শ্রীকৃষ্ণ এঁর জন্মাষ্টমী যথাযথ মর্যাদার সাথে নড়াইলে পালিত হয়েছে। এ উপলক্ষ্যে নড়াইলে শুক্রবার (২৩ আগস্ট) দুপুরে নড়াইলের শ্রীশ্রী রামকৃঞ্চ আশ্রম ও মিশন থেকে এক বর্ণাঢ্য র‌্যালি বের হয়। র‌্যালিটি শহর প্রদক্ষিণ শেষে কেন্দ্রীয় টাউন কালীবাড়ি গিয়ে শেষ হয়।
এ সময় র‌্যালিতে জেলা প্রশাসক আনজুমান আরা, জেলা আওয়ামী লীগের সভাপতি অ্যাডভোকেট সুবাস চন্দ্র বোস, জেলা হিন্দু বৌদ্ধ খ্রিষ্টান ঐক্য পরিষদের সভাপতি সহকারি অধ্যাপক মলয় কান্তি নন্দী, জেলা পুজা উদযাপন পরিষদের সভাপতি অশোক কুমার কুন্ডু, সম্মিলিত সাংষ্কৃতিক জোটের সভাপতি মলয় কুমার কুন্ডুসহ হিন্দু ধর্মীয় সম্প্রদায়ের মানুষ অংশ নেয়।
উল্লেখ্য, সনাতন ধর্মের মহাবতার ভগবান শ্রীকৃষ্ণের আজ শুভ জন্মতিথি। এই মহাপুণ্য তিথিতে কংসের কারাগারে বন্দি দেবকী ও বাসুদেবের বেদনাহত কোল আলো করে এসেছিলেন পরমেশ্বর ভগবান শ্রীকৃষ্ণ। আজ হিন্দুদের অন্যতম প্রধান ধর্মীয় উৎসব। হিন্দু ধর্মাবলম্বীরা বিশ্বাস করেন, দুষ্টদের দমন আর সজ্জনদের রক্ষার জন্যই আজ থেকে প্রায় সাড়ে পাঁচ হাজার বছর আগে দ্বাপর যুগে ভাদ্র মাসের কৃষ্ণপক্ষের অষ্টমী তিথিতে অবতার ভগবান শ্রীকৃষ্ণ আবির্ভূত হয়েছিলেন।
হিন্দু পঞ্জিকা মতে, সৌর ভাদ্র মাসের কৃষ্ণপক্ষের অষ্টমী তিথিতে যখন রোহিণী নক্ষত্রের প্রাধান্য হয়, তখন জন্মাষ্টমী পালিত হয়। উৎসবটি গ্রেগরিয়ান ক্যালেন্ডার অনুসারে প্রতিবছর মধ্য-আগস্ট থেকে মধ্য-সেপ্টেম্বরের মধ্যে কোনো এক সময়ে পড়ে।
এদিকে জন্মাষ্টমী উপলক্ষে রাষ্ট্রপতি অ্যাডভোকেট আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা পৃথক বাণী দিয়েছেন। রাজধানীসহ সারা দেশের বিভিন্ন মন্দিরে পূজা অর্চনা, তারকব্রহ্ম হরিনাম সংকীর্তন ও তারকব্রহ্ম নামযজ্ঞেরও আয়োজন করেছে হিন্দু সম্প্রদায়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here