নড়াইলের একটি স্বপ্নপূরন: বিদ্যুতের গ্রিড সাবস্টেশন চালু

117

নড়াইল কণ্ঠ : বহু আকাঙ্খিত নড়াইল গ্রিড সাবস্টেশন চালু হয়েছে। বৃহস্পতিবার (০৮ আগস্ট) সকাল থেকে নড়াইল জেলার পল্লীবিদ্যুতের তিনটি উপকেন্দ্রের সঙ্গে ওই গ্রিড উপকেন্দ্রের সংযোগ দেওয়া হয়েছে। এর আগে বুধবার নড়াইল শহর এলাকায় ওয়েস্টজোন পাওয়ার ডিস্ট্রিবিউশন কোম্পানির (ওজোপাডিকো) সঙ্গে গ্রিডের বিদ্যুৎ লাইনের সঙ্গে সংযোগ দেওয়া হয়।
নড়াইল-লোহাগড়া সড়কের পাশে সদর উপজেলার মুলদাইড় এলাকায় পাওয়ার গ্রিড কোম্পানি অব বাংলাদেশ ওই গ্রিড উপকেন্দ্র নির্মাণ করেছে। ঠিকাদারী প্রতিষ্ঠান বাংলাদেশের এনার্জিপ্যাক ও কোরিয়ান পোসকোডাইউ কনসার্টিয়াম গ্রিডটি নির্মাণ করেছে। যশোর পল্লীবিদ্যুৎ সমিতির নড়াইলের উপমহাব্যবস্থাপক (ডিজিএম) দিলীপ কুমার বাইন বলেন, ‘এর আগে যশোরের নওয়াপাড়া থেকে নড়াইলে বিদ্যুৎ আনা হতো, যা ৫৮ কিলোমিাটর দূরে। এ দীর্ঘ বিদ্যুৎ লাইনে ঝড়বৃষ্টিতে প্রায়ই গাছপালা পড়ে বিদ্যুৎ বন্ধ থাকত। নড়াইলের ওই গ্রিড থেকে এখন সর্বোচ্চ ১৫ কিলোমিটার এলাকায় বিদ্যুৎ চলবে। তাই কারিগরি ত্রুটি ছাড়া বিদ্যুৎ এখন নিরবিচ্ছিন্ন থাকবে।’
ইসিজিএসটিএলপির প্রকল্প পরিচালক প্রকৌশলী মো. শহীদ হোসেন বলেন, ‘এ গ্রিড থেকে একই সঙ্গে ১২০ মেঘাওয়াট বিদ্যুৎ সরবরাহ দেওয়া সম্ভব। যেখানে নড়াইলের চাহিদা মাত্র ৩৪ মেঘাওয়াট। তাই নড়াইলবাসীর চাহিদা মিটিয়ে যশোর এলাকায়ও এ গ্রিড থেকে বিদ্যুৎ নেওয়া হবে।