গাছের সঙ্গে শত্রুতা!

36

নড়াইলের লোহাগড়ায় ভূমিহীন একজন কৃষকের জমির সবজির গাছের গোড়া কেটে নষ্ট করে দিয়েছে দুর্বৃত্তরা। এতে আনুমানিক দু’লক্ষাধিক টাকার ক্ষতি হয়েছে। কৃষক রকিব মোল্যা লোহাগড়া থানায় এ বিষয় লিখিত অভিযোগ করেছে। পূর্ব শত্রুতার জের ধরে এ সবজির গাছ কেটে নষ্ট করা হয়েছে বলে ক্ষতিগ্রস্তদের অভিযোগ।
জানা যায়, উপজেলার মল্লিকপুর ইউপি’র করফারচর গ্রামের মৃত মাহাবুর মোল্যার ছেলে ভূমিহীন কৃষক রকিব মোল্যার সঙ্গে দীর্ঘদিন ধরে একই গ্রামের সিদ্দিক শেখের মধ্যে জমি-জমা নিয়ে বিরোধ চলে আসছিল। এ ঘটনার জের ধরে মঙ্গলবার রাতে লিটু শেখ ও রবিউল শেখ একসঙ্গে রকিব মোল্যার ৩৩ শতক জমিতে লাগানো মরিচ,ধুন্দল ও চিচিঙ্গার গাছের গোড়া কেটে সম্পূর্ণ সবজি ক্ষেত নষ্ট করে দেয় বলে কৃষক রকিব মোল্যা অভিযোগ।
অপরদিকে,লোহাগড়া ইউনিয়নের কামঠানা গ্রামের মৃত ইশারত শেখের ছেলে আকরাম শেখ (৫০) এর কামঠানা মৌজার ৪৫শতক জমির মরিচ ও বেগুন চাষ করেছিল। মঙ্গলবার রাতে কে বা কারা বিষ দিয়ে ধরন্ত গাছ গুলি মেরে ফেলেছে। এতে প্রায় ওই কৃষকের ১লক্ষ টাকারমত ক্ষতি হয়েছে। এ বিষয়ে লোহাগড়া থানায় একটি সাধারণ ডায়েরী করা হয়েছে।
এ ব্যাপারে অভিযুক্ত সিদ্দিক শেখের ছেলে লিটু শেখ জানান, ‘আমাদের বিরুদ্বে রকিব মোল্যা লোহাগড়া থানায় একটি মিথ্যা লিখিত অভিযোগ দায়ের করেন।
লোহাগড়ার থানার ওসি মো.মোকাররম হোসেন দু’টি ঘটনার সত্যতা স্বীকার করে বলেন, ‘অভিযোগ পেয়েছি। তদন্ত করে আইনগত ব্যবস্তা নেয়া হবে।’