‘নড়াইলের বেকারত্ব নিরসনে উদ্যোক্তার খোঁজে’ নড়াইল এক্সপ্রেস ফাউন্ডেশন

101

নড়াইল কণ্ঠ : ‘তোমার উদ্যোগ, তোমার উদ্ভাবন করবে নড়াইলের বেকারত্ব নিরসন’ এ শ্লোগানকে সামনে নিয়ে নড়াইল সদর উপজেলা পর্যায়ের এক্টিভেশন সভার মধ্যদিয়ে শেষ হলো ‘নড়াইলের উদ্যোক্তার খোঁজে’ কর্মসূচির পর্বের কার্যক্রম। মঙ্গলাবার (০৯ জুলাই) সকাল সাড়ে ১০টায় নড়াইল টেকনিক্যাল ট্রেনিং সেন্টার প্রশিক্ষণ কক্ষে সদর উপজেলার আগ্রহী উদ্যোক্তাদের নিয়ে অনুষ্ঠিত হয় এ সভা।

নড়াইল এক্সপ্রেস ফাউন্ডেশনের আয়োজনে নড়াইল ভলান্টিয়ার্স ও শাহিনস্ হেল্প লাইনের সহযোগিতায় জেলার তিনটি উপজেলা পর্যায় এ এক্টিভেশন সভার কার্যক্রম। ‘নড়াইলের উদ্যোক্তার খোঁজে’ কর্মসূচির সমন্বয়ক হিসেবে দায়িত্বে রয়েছে নড়াইল ভলেন্টিয়ার্স এর প্রতিষ্ঠাতা সভাপতি সাদাত হোসেন সাকিব।

উল্লেখ্য, এর আগে ‘নড়াইলের উদ্যোক্তার খোঁজে’ এ কর্মসূচির অংশ হিসেবে ৭ জুলাই কালিয়ায় এবং ৮ জুলাই লোহাগড়াতে এক্টিভেশন সভা অনুষ্ঠিত হয়।

এ সকল সভায় যারা উপস্থিত ছিলেন তারা হলেন, কালিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. নাজমুল হুদা, লোহাগড়া উপজেলা নির্বাহী কর্মকর্তা মুকুল কুমার মৈত্র, নড়াইল টেকনিক্যাল ট্রেনিং সেন্টারের অধ্যক্ষ মো. শামীম হোসেন, সাবেক সদর উপজেলার মহিলা ভাইস চেয়ারম্যান ও জাতীয় মহিলা সংস্থার চেয়ারম্যান সালমা রহমান কবিতা, লোহাগড়া উপজেলা ভাইস চেয়ারম্যান ফারহানা ইয়াসমিন ইতি, লোহাগড়া পাইলট সরকারি মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো: হায়াতুজ্জামান, নড়াইল এক্সপ্রেস ফাউন্ডেশনের প্রতিনিধি নড়াইল কণ্ঠ পত্রিকার সম্পাদক কাজী হাফিজুর রহমান, নড়াইল প্রেসক্লাবের সাধারণ সম্পাদক ও ফাউন্ডেশনের কোষাধক্ষ্য মীর্জা নজুরুল ইসলাম, নড়াইল এক্সপ্রেস ফাউন্ডেশনের যুগ্ম সম্পাদক মো. কামরুল আলম, উজিরপুর অর্গানিক সমবায় সমিতি’র প্রতিষ্ঠাতা খন্দকার শাহেদ আলী শান্ত,‘নড়াইলের উদ্যোক্তার খোঁজের সমন্বয়ক ও নড়াইল ভলেন্টিয়ার্স এর প্রতিষ্ঠাতা সভাপতি সাদাত হোসেন সাকিব, সহ-সভাপতি শফিকুল ইসলাম, সদস্য মেহেদী, ইমন রুদ্র , ফারজিন প্রমুখ। ১০ জুলাই পর্যন্ত আগ্রহী উদ্যোক্তাগণ অনলাইন বা অফলাইনে রেজিষ্ট্রেশন করতে পারবেন।

এসব এক্টিভেশন সভায় আসা উৎসাহী উদ্যোক্ত রিক্তা ভূঁইয়া, শুভ্র বিশ্বাস, এহ্সানুজ্জামান শুভ, নূরুন্নাহার, আব্দুল কুদ্দুস সুমন, হায়দার আপণ তাদের নিজেদের ভেতর সুপ্তচেতনার স্বপ্নগুলো তুলে ধরেন। এছাড়া নড়াইল এক্সপ্রেস ফাউন্ডেশনের অবস্থান সম্পর্কেও নানা ধরনের প্রশ্ন করা হয়।

এ কার্যক্রমের সমন্বয়কারি সংগঠন নড়াইল ভলেন্টিয়ার্স’এর সহ-সভাপতি শফিকুল ইসলাম জানায়, এ তিন উপজেলায় অফলাইনে ৩শত উর্দ্ধে আবেদন ফরম বিতরণ করা হয়েছে এবং অনলাইনে ১৬০ জনর মতো আবেদন জমা দিয়েছে।

নড়াইল ভলেন্টিয়ার্স’এর সভাপতি ও কর্মসূচির সমন্বয়ক সাদাত হোসেন সাকিব জানায়, আমরা দ্রুত অল্প সময়ের মধ্যে উদ্যোক্তা বাছাই করে ফেলবো এবং আমরা আশা করছি ভালো কিছু আইডিয়া পাবো, যা দিয়ে নড়াইলের বেকারত্ব নিরসনে বড়ধরনের ভূমিকা রাখতে পারবে ইন্শাল্লাহ্।

উল্লেখ্য, রেজিষ্ট্রেশন প্রাপ্তির পর প্রাথমিক বাছাইয়ে পর্যায়ে ৩০টি দল/উদ্যোক্তাদের নিয়ে দ্রুত অল্প সময়ের মধ্যে “গ্রুমিং সেশন ” অনুষ্ঠিত হবে। এরপর এ ৩০ জন থেকে বাছাই করে ১৫জন বা ১৫টি আইডিয়া /উদ্যেক্তা চুড়ান্ত করা হবে। চুড়ান্ত বাছাইকৃত ১৫টি দল বা উদ্যেক্তাকে নড়াইল এক্সপ্রেস ফাউন্ডেশনের সভাপতি ও নড়াইল-২ আসনের সংসদ সদস্য মাশরাফী বিন মোর্ত্তজা সনদ প্রদান করবেন।

এ উদ্যোগ বাস্তবায়ন করতে ঢাকাস্থ সেচ্ছাসেবী সংস্থা শাহিন’স হেল্পলাইন সরাসরি বাছাইকৃত ১৫টি দল বা উদ্যেক্তাকে প্রশিক্ষণ প্রদান করে দক্ষ জনশক্তি হিসেবে তৈরি করবে এবং তাদের বিভিন্ন ধরনের সহযোগিতা করবে।

নড়াইল এক্সপ্রেস ফাউন্ডেশনের সাথে সার্বিক সহযোগিতা সমন্বয়কের কাজ করবে নড়াইলের সেচ্ছাসেবী সামাজিক সংগঠন ‘নড়াইল ভলান্টিয়ার্স’। বেকার সমস্যা সমাধানে নড়াইল এক্সপ্রেস ফাউন্ডেশনের এ প্রয়াস অব্যাহত থাকবে বলে ফাউন্ডেশনের কর্মকর্তারা জানান।