জেলা আওয়ামী লীগের সম্মেলনকে ঘিরে নেতাদের দৌড়ঝাঁপ

0
96

নড়াইল কণ্ঠ : নড়াইল জেলা আওয়ামী লীগের বর্ধিতসভা অনুষ্ঠিত হয়েছে। গত শনিবার (০৬ জুলাই) দলীয় কাযালয়ে এ সভায় সভাপতিত্ব করেন জেলা আওয়ামী লীগের সভাপতি অ্যাডভোকেট সুবাস চন্দ্র বোস। সভায় বিভিন্ন ইউনিয়নের সম্মেলন শেষে দ্রুত উপজেলা ও পৌর সম্মেলন শেষ করার সিদ্ধান্ত হয়।


বাংলাদেশ আওয়ামী লীগের জেলা সম্মেলনকে ঘিরে জেলায় পুরোদমে সাংগঠনিক তৎপরতা শুরু হয়েছে। এর মধ্য দিয়ে আওয়ামী লীগের নেতারা নিজেদের মেলে ধরার চেষ্টাও করছেন। দায়িত্বপ্রাপ্তরা নিজ নিজ সাংগঠনিক কর্মকান্ড গুছিয়ে আনছেন। পাশাপাশি দলের সাংগঠনিক কর্মসূচি ও বিভিন্ন অনুষ্ঠানে উপস্থিত থেকে নিজেদের রাজনৈতিক সক্ষমতা ও গ্রহণযোগ্যতার প্রমাণ দেয়ারও চেষ্টা করছেন।

এদিকে দলীয় সূত্রে জানা গেছে, ২০১৫ সালের ১৫ ফেব্রুয়ারি নড়াইল জেলা আওয়ামী লীগের ত্রি-বার্ষিক সম্মেলন অনুষ্ঠিত হয়। সম্মেলনে অ্যাডভোকেট সুবাস চন্দ্র বোসকে সভাপতি এবং নিজাম উদ্দিন খান নিলুকে সাধারণ সম্পাদক করে কমিটি ঘোষণা করা হয়। এর আগে উপজেলা ও পৌর আওয়ামী লীগের কমিটি গঠন করা হয়। জেলা আওয়ামী লীগের বর্তমান সভাপতি অ্যাডভোকেট সুবাস চন্দ্র বোস ২য়বারের মতো সভাপতির দায়িত্ব পালন করছেন এবং সাধারণ সম্পাদক নিজাম উদ্দিন খান নিলু নড়াইল সদর উপজেলা চেয়ারম্যান নির্বাচিত হয়েছেন। এ বছরের শেষের দিকে আওয়ামী লীগের কেন্দ্রীয় সম্মেলনের ঘোষণা দেয়ায় সম্মেলনের বাতাস বইছে জেলা আওয়ামী লীগে। ফলে এ সম্মেলনে কে হচ্ছেন জেলা আওয়ামী লীগের সভাপতি এবং সাধারণ সম্পাদক এ নিয়ে দলীয় নেতা কর্মীদের মধ্যে চলছে গুঞ্জন।

দলীয় সূত্রে জানাগেছে, বাংলাদেশ আওয়ামী লীগের কেন্দ্রীয় সম্মেলনের আগেই শেষ করা হবে জেলা সমূহের সম্মেলন। এ সুবাদে নড়েচড়ে বসেছেন নড়াইল জেলার আওয়ামী লীগের নেতা-কর্মীরা। সভাপতি ও সাধারণ সম্পাদক হওয়ার প্রত্যাশিদের দৌড়ঝাঁপের কমতি নেই এলাকায়। কেন্দ্রীয় নেতাদের কাছে লবিং চালিয়ে যাচ্ছেন অনেকেই। যার যার লবিং গ্রুপিংএর সমর্থকরা প্রচারণা চালিয়ে যাচ্ছেন সভাপতি ও সাধারণ সম্পাদক প্রত্যাশিদের পক্ষে। এ গুঞ্জনও শোনা যাচ্ছে কমিটি গঠন কি সমোঝোতার ভিত্তিতে হবে নাকি কাউন্সিলরদের ভোটে হবে তা নিশ্চিত জানেন না কেউই।

বিভিন্ন মহলে শোনা যাচ্ছে ৩য়বারের মতো কি অ্যাডভোকেট সুবাস চন্দ্র বোসই সভাপতি হবেন ? নাকি বর্তমান সাধারণ সম্পাদক নিজাম উদ্দিন খান নিলুকে সভাপতি করা হবে? নাকি বর্তমান পুরা কমিটিই ঢেলে সাজানো হবে?

এদিকে আসন্ন সম্মেলনকে ঘিরে সম্ভাব্য জেলা সভাপতি হিসেবে যাদের নাম শোনা যাচ্ছে তারা হলেন, বর্তমান সভাপতি অ্যাডভোকেট সুবাস চন্দ্র বোস, সাবেক উপজেলা চেয়ারম্যান অ্যাডভোকেট গোলাম নবী, সদর উপজেলা আওয়ামী লীগের সভাপতি অ্যাডভোকেট অচিন চক্রবর্তী, সাবেক সাধারণ সম্পাদক অ্যাডভোকেট সৈয়দ মোহাম্মদ আলী, সিনিয়র সহ-সভাপতি অ্যাডভোকেট ফজলুর রহমান জিন্নাহ এবং সাধারণ সম্পাদক হিসেবে যাদের নাম শোনা যাচ্ছে তারা হলেন, বর্তমান সাধারণ সম্পাদক ও সদর উপজেলা চেয়ারম্যান নিজাম উদ্দিন খান নিলু, জেলা আওয়ামী লীগের সাবেক যুগ্ম-সম্পাদক মো. হাসানুজ্জামান, জেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক ও পৌর মেয়র জাহাঙ্গীর বিশ্বাস।

জেলা আওয়ামী লীগের সভাপতি অ্যাডভোকেট সুবাস চন্দ্র বোস ও সাধারণ সম্পাদক নিজাম উদ্দিন খান নিলু জানান, ‘নড়াইল জেলা আওয়ামী লীগ যেকোনো সময় সম্মেলন করতে প্রস্তুত রয়েছে। কেন্দ্রীয় নির্দেশনায় বিভিন্ন ইউনিটের সম্মেলনের কার্যক্রম চলছে। যথা সময়ই জেলা সম্মেলন অনুষ্ঠিত হবে।’

উল্লেখ্য, গত ১৩ মে বাংলাদেশ আওয়ামী লীগ এর যুগ্ম-সাধারণ সম্পাদক আব্দুর রহমান জেলা আওয়ামী লীগের বিশেষ বর্ধিত সভায় সম্মেলনের তারিখ ঘোষণা করেন। ঘোষণা অনুযায়ী আগামী ২৫ সেপ্টেম্বর জেলা সম্মেলন অনুষ্ঠিত হবে। এর আগে সকল উপজেলাসহ সব ইউনিটের সম্মেলন করার নির্দেশনা দেওয়া হয়।

বাংলাদেশ আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক ও পরিবহনমন্ত্রী ওবায়দুল কাদের জানিয়েছেন, দলের জাতীয় কাউন্সিল আগামী অক্টোবরে অনুষ্ঠিত হবে। সম্মেলনের আগে জেলাসহ বিভিন্ন ইউনিটের কাউন্সিল সম্পন্ন করা হবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here