নড়াইল সদরে আরো ১১০৩ মে.টন বোরো ধান কৃষক থেকে সংগ্রহ হবে

58

আগামী ১৫ জুলাই পর্যন্ত প্রথম পর্যায় বোরো ও গম সংগ্রহের মেয়াদ বৃদ্ধি

নড়াইল কণ্ঠ : নড়াইল সদর উপজেলায় কৃষক থেকে অতিরিক্ত আরো ১ হাজার ১০৩ মে.টন বোরো ধান সংগ্রহের লক্ষ্যমাত্রা পাওয়া গেছে। অতিরিক্ত সংগ্রহ লক্ষ্যমাত্রাকৃত ধান পূর্বের তালিকাভূক্ত কৃষকদের বাদ দিয়ে নতুন তালিকাভূক্ত কৃষকদের নিকট হতে সংগ্রহ করার নির্দেশ দিয়েছেখাদ্য মন্ত্রণালয়। গত বুধবার (০৩ জুলাই) নড়াইল সদর উপজেলা সংগ্রহ ও মনিটরিং কমিটির সভার কার্যবিবরণীতে এসব তথ্য দেয়া হয়।

কমিটির সভাপতি ও সদর উপজেলার নির্বাহী অফিসার সালমা সেলিম এঁর সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় এ সংক্রান্ত উপজেলা খাদ্য নিয়ন্ত্রক মনোতোষ মজুমদার জানান, অভ্যন্তরীণ বোরো সংগ্রহের আওতায় প্রথম পর্যায় নড়াইল সদর উপজেলায় ৬৬২.০০০ মে:টন বোরো ধান, ১৭০৪.০০০ মে:টন সিদ্ধ চাল এবং ২৮৩.০০০ মে:টন আতপ চাল সংগ্রহের লক্ষ্যমাত্রা পাওয়া যায় । তন্মধ্যে অদ্যবধি ১৬৮.৬০০ মে:টন ধান, ১৪৬৪,৪০০ মে:টন সিদ্ধ চাল এবং ১১০.১৬০ মে:টন আতপ চাল সংগৃহিত হয়েছে । এছাড়া চলতি গম সংগ্রহের আওতায় নড়াইল সদর উপজেলায় ৭৯.০০০ মে:টন গম সংগ্রহের লক্ষ্যমাত্রা পাওয়া যায় । তন্মধ্যে অদ্যবধি ২.৪০০ মে:টন গম সংগৃহিত হয়েছে । গম সংগ্রহের জন্য ব্যাপক প্রচার-প্রচারণা করলেও তালিকাভূক্ত কৃষকগণ গম বিক্রয়ে আগ্রহ প্রকাশ করছে না ।

ওই সভায় তিনি আরো জানান, আগামী ১৫/০৭/২০১৯ খ্রি. তারিখ পর্যন্ত গম সংগ্রহের মেয়াদ বৃদ্ধি করা হয়েছে । বর্ধিত সময়ের মধ্যে সংগ্রহ অবশিষ্ট গম সংগ্রহের জন্য মহাপরিচালক খাদ্য অধিদপ্তর নির্দেশ প্রদান করেছে । সে প্রেক্ষিতে সংগ্রহ অবশিষ্ট গম সংগ্রহের জন্য পূর্বের তালিকাভূক্ত কৃষকদের নাম বাদ দিয়ে নতুন করে কৃষক নির্বাচন ও প্রদেয় পরিমাণ বৃদ্ধি করে কৃষক নির্বাচনপূর্বক অবশিষ্ট গম সংগ্রহের ব্যবস্থা গ্রহণ করা যেতে পারে।

উপজেলা সংগ্রহ ও মনিটরিং কমিটির সিদ্ধান্ত সমূহ হুবহু তুলে ধরা হলো:
১। উপজেলা কৃষি অফিসার, নড়াইল সদর, নড়াইল কর্তৃক সরবরাহকৃত পৌরসভা ও ইউনিয়ন ভিত্তিক আবাদি জমির পরিমান ও সম্ভাব্য উৎপাদন পরিমাণের উপর ভিত্তি করে নড়াইল সদর উপজেলার অতিরিক্ত সংগ্রহ লক্ষ্যমাত্রাকৃত ১১০৩.০০০ মে:টন বোরো ধান পৌরসভা ও ইউনিয়ন অনুযায়ী বিভাজন প্রদানের সিদ্ধান্ত গৃহিত হয় ।

২। নির্বাচিত গম চাষীকৃষকগণ অদ্যবধি গম সরবরাহ না করায় পূর্বের তালিকাভুক্ত গম চাষী কৃষকদের নাম বাদ দিয়ে উপজেলা কৃষি অফিসার কর্তৃক সরবরাহকৃত গম চাষি কৃষকদের তালিকা হতে নতুন করে গম চাষী কৃষক নির্বাচন ও প্রদেয় পরিমাণ নির্ধারণের সিদ্ধান্ত গৃহিত হয় ।

৩। প্রথম পর্যায় বোরো ধান সংগ্রহের জন্য নির্বাচিত যে সকল কৃষকগণ এখনো তাদের নির্ধারিত পরিমাণ ধান খাদ্য গুদামে বিক্রয় করে নি তাদেরকে আগামী ১৫/০৭/২০১৯ খ্রি. তারিখের মধ্যে খাদ্য গুদামে ধান বিক্রয় সম্পন্ন করতে হবে । যে সকল কৃষকগণ আগামী ১৫/০৭/২০১৯ খ্রি. তারিখের মধ্য তাদের ধান খাদ্য গুদামে সরবরাহ করবেন না সে সকল কৃষকের নাম বাদ দিয়ে নতুন করে কৃষক নির্বাচন ও প্রদেয় পরিমাণ নির্ধারণপূর্বক সংগ্রহ অবশিষ্ট ধান সংগ্রহ করা হবে । নতুন তালিকায় পূর্বের তালিকাভুক্ত কোন কৃষককের নাম অন্তর্ভূক্ত করা যাবে না । বিষয়টি ব্যাপক প্রচারের ব্যবস্থা গ্রহণের জন্য উপজেলা খাদ্য নিয়ন্ত্রককে বলা হ’ল।

৪। উপজেলা কৃষি অফিসার, নড়াইল সদর, নড়াইল কে দ্রুতভাবে অতিরিক্ত বোরো ধান সংগ্রহের জন্য নতুন করে কৃষকদের তালিকা প্রস্তুতপূর্বক সরবরাহ করতে বলা হ’ল ।পূর্বের তালিকাভূক্ত কোন কৃষকের নাম নতুন তালিকায় অন্তর্ভূক্ত করা যাবে না ।

৫। কৃষক নির্বাচনে প্রান্তিক এবং মহিলা কৃষকদের অগ্রাধিকার দিতে হবে ।

৬। কোনক্রমেই বিনির্দেশ বহির্ভূত গম, ধান ও চাল সংগ্রহ করা যাবে না ।