শুরুর অপেক্ষায় ‘নন্দন শৈলী সুলতান ঘাট’

0
41

নড়াইল কণ্ঠ : বিশ্ববরেণ্য চিত্রশিল্পী এস এম সুলতান এঁর বিভিন্ন মাধ্যমে আঁকা ছবির মুল কনসেপ্টই ছিলো প্রান্তিক কৃষক, শ্রমজীবী মানুষকে নিয়ে। তার রংতুলিতে আঁকা তৈলচিত্রে বিম্বজুড়ে স্থান করে নিয়েছে প্রান্তিক কৃষক, শ্রমিক, জেলে, কুমার-কামারের আদিসত্বা। তাঁর ছবিসমূহে শক্তিশালী বাঙালীর প্রতিছাঁয়া। তাঁর স্বপ্ন ছিলো প্রকৃতির পরিবেশে নদীতে নৌকা করে কমলমতি শিশুদের নিয়ে ছবি এঁকে বেড়াবেন। সে স্বপ্ন পূরনের আগেই তিনি বিশ্বজগতকে ফাঁকি দিয়ে পরলোকগমন করেন।

শিল্পীর মৃত্যুর পর তাঁর অঙ্কিত ছবি ও ব্যবহার্য জিনিসপত্র, বাসভবন, শিশুদের ছবি আঁকার প্রতিষ্ঠান ‘শিশুস্বর্গ, শিল্পীর সমাধিস্থল এবং শিশুদের বিনোদনের জন্য নির্মিত ইঞ্জিন চালিত বড় নৌকাকে ঘিরে ২০০৩ সালে নির্মিত হয় ‘এসএম সুলতান কমপ্লেক্স’।

‘এসএম সুলতান কমপ্লেক্স’কে ঘিরে গতবছর (২০১৮) জুন মাসে পর্যটকদের বসার ব্যবস্থা এবং নৌকা ভেড়ানোর জন্য চিত্রা নদীর পাড়ে একটি নন্দনশৈলী ‘সুলতান ঘাট’ নির্মাণ কাজ শুরু হয়। কিন্তু শুরুতেই নির্মাণ কাজের নক্সা পরিবর্তন ও আর্থিক সমস্যায় কাজটি দু’মাস পরেই বন্ধ হয়ে যায়।

এ ব্যাপারে নড়াইলের নেজারত ডেপুটি কালেক্টর (এনডিসি) মো: আল-আমিন জানান, গত বছর পর্যটন মন্ত্রণালয় থেকে চিত্রশিল্পী এসএম সুলতান ঘাট নির্মাণের জন্য ২০ লাখ টাকা বরাদ্দ হয় এবং এর জন্য টেন্ডার প্রক্রিয়া করে কাজও শুরু করা হয়। কিন্তু পরে দেখা যায় এ টাকায় ঘাট নির্মাণ সম্ভব নয়। তাই নতুন করে গণপূর্ত বিভাগের মাধ্যমে ১কোটি টাকার একটি প্রজেক্ট পাঠানো হয়েছে। আশা করছি এটি পাশ হলে এখানে একটি নান্দনিক ঘাট নির্মাণ সম্ভব হবে।

গণপূর্ত বিভাগের নির্বাহী প্রকৌশলী মো: আহসান হাবীব জানান , জেলা প্রশাসক মহোদয়ের পরামর্শক্রমে নতুন নকশায় ১ কোটি টাকা ব্যয়ে সুলতান ঘাট নির্মাণের জন্য একটি প্রজেক্ট নড়াইল-২ আসনের এমপি মাশরাফী বিন মোর্ত্তজার সুপারিশে সংশ্লিষ্ট মন্ত্রণালয়ে পাঠানো হয়েছে।

এ ঘাটে সুলতান কমপ্লেক্স দেখতে আসা পর্যটকদের বসার ব্যবস্থা এবং বিভিন্ন এলাকা থেকে নৌপথে আসা নৌকাও ভেড়ানোর ব্যবস্থা থাকবে। ফলে তারা বাড়তি আনন্দ উপভোগ করতে পারবে। এছাড়া ঘাটের পার্শ্বে রাখা শিল্পী সুলতানের নির্মিত নৌকাটি (শিল্পীর মৃত্যুর পর নৌকাটি আর নদীতে ভাসেনি। বর্তমানে এটি সুলতান কমপ্লেক্স সংলগ্ন চিত্রা নদীর তীরে একটি সেডের নীচে রাখা হয়েছে) সংরক্ষণের জন্য ছোটখাট সংস্কার এবং রং করা হবে।

বিশ্ববরেণ্য চিত্রশিল্পী এস এম সুলতান ১৯২৪ সালের ১০ আগষ্ট নড়াইল শহরের মাছিমদিয়ায় জন্মগ্রহণ করেন এবং ১৯৯৪ সালের ১০ অক্টোবর বার্ধক্যজনিত কারনে যশোরের সম্মিলিত সামরিক হাসপাতালে মৃত্যুবরণ করেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here