খুলনায় কয়লা ও জীবাশ্ম জ্বালানিতে জি-২০ভূক্ত দেশগুলোর বিনিয়োগের প্রতিবাদ

0
34

নড়াইল কণ্ঠ : অভিনব কর্মসূচির মধ্য দিয়ে কয়লা ও জীবাশ্ম জ্বালানি খাতে জি-২০ভূক্ত দেশগুলোর বিনিয়োগের প্রতিবাদ জানিয়েছে ৫টি পরিবেশবাদি সংগঠন। বৃহস্পতিবার (২৭ জুন) খুলনা প্রেসক্লাবের সামনে জি-২০ভূক্ত এশীয় ৫টি দেশের নেতৃবৃন্দের মুখোশ পরে তরুণরা কয়লা ও জীবাশ্ম জ্বালানি খাতে আর বিনিয়োগ না করার শপথ গ্রহণ করেন। তাঁরা এসব দেশের শপথ লেখা প্ল্যাকার্ডও ধরে রাখেন। উপকূলীয় জীবনযাত্রা ও পরিবেশ কর্মজোট (ক্লিন), প্রান্তজন ট্রাস্ট, এশিয়া-প্যাসিফিক মুভমেন্ট অন ডেট অ্যান্ড ডেভেলপমেন্ট (এপিএমডিডি) এন্ড কোল জাপান ও সায়োনারা কোল যৌথভাবে এ কর্মসূচির আয়োজন করে।

কর্মসূচি শেষে এক সংক্ষিপ্ত সমাবেশে ক্লিন-এর প্রধান নির্বাহী হাসান মেহেদী বলেন, পৃথিবী এখন জলবায়ু সঙ্কটের ভয়াবহ সঙ্কটের মুখোমুখি। এ সঙ্কট থেকে মানবজাতিকে রক্ষা করতে ২০১৫ সালে জি-২০ভূক্ত দেশগুলোসহ সব রাষ্ট্র পৃথিবীর তাপমাত্রা বৃদ্ধি ১.৫ ডিগ্রির মধ্যে রাখতে অঙ্গীকার করেছিলো। কিন্তু জি-২০ভূক্ত দেশগুলো, বিশেষ করে চীন ভারত জাপান ও কোরিয়া বাংলাদেশসহ উন্নয়নশীল দেশগুলোতে কয়লা ও জীবাশ্ম জ্বালানির প্রসার ঘটাচ্ছে যা পৃথিবীকে আরো বড় সঙ্কটের দিকে নিয়ে যাচ্ছে।

বক্তারা মাতারবাড়ি দ্বিতীয় কয়লা-বিদ্যুৎকেন্দ্রের জন্য জাপানের আরো ১৩০ কোটি ডলার ঋণ অনুমোদনের প্রতিবাদ করেন। সমাবেশে বক্তারা আসন্ন জি-২০ সম্মেলনের প্রতিনিধিদের কাে কয়লাসহ জীবাশ্ম জ্বালানিতে বিনিয়োগ বন্ধ করা, অতিদুষণকারী শিল্পকারখানা বাতিল করা এবং নবায়নযোগ্য জ্বালানিতে অধিক হারে বিনিয়োগ করাসহ তিন দফা দাবি উত্থাপন করেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here