‘নারী ও কন্যাশিশু’র প্রতি সংহতি’ বিষয়ে আলোচনা

42

নড়াইল কণ্ঠ : ‘নারী ও কন্যাশিশু’র প্রতি সংহতি’ বিষয়ে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার (২০ জুন) দুপুরে শহরের ইসলামিক ফাউন্ডেশন মিলনায়তনে এ আলোচনা সভা অনুষ্ঠিত হয়।
বেসরকারি সংস্থা বাঁচতে শেখার আয়োজনে ও মানুষের জন্য ফাউন্ডেশনের সহযোগিতায় অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখেন, নড়াইলের পুলিশ সুপার মোহাম্মদ জসিম উদ্দিন পিপিএম (বার)।
‘বাঁচতে শেখা’র প্রতিষ্ঠাতা ও নির্বাহী পরিচালক আঞ্জেলা গমেজের সভাপতিত্বে আরো বক্তব্য রাখেন, নড়াইল পৌরসভার ভারপ্রাপ্ত মেয়র রেজাউল বিশ্বাস, জেলা মহিলা বিষয়ক কর্মকর্তা আনিচুর রহমান, বীর মুক্তিযোদ্ধা সাইফুর রহমান হিলু, নারী ও কন্যাশিশুর প্রতি সংহতি প্রকল্পের সমন্বয়কারী মটরকান্তি মন্ডল, প্রজেক্ট অফিসার রফিকুল ইসলাম প্রমুখ।
বক্তারা বলেন, ধর্ষণ, বাল্যবিয়ে, যৌতুক, উত্যক্তকরণসহ নারী ও কন্যা শিশুর প্রতি নির্যাতন বন্ধে সবাইকে এগিয়ে আসতে হবে। এক্ষেত্রে পুলিশ প্রশাসন ও আইন-আদালতের পাশাপাশি অভিভাবক, প্রতিবেশি, শিক্ষক, সাংবাদিক, আইনজীবী, নারী, পুরুষসহ সব পেশার মানুষকে সচেতন হতে হবে। বিশেষ করে অপ্রাপ্ত বয়স্ক মেয়েদের আচার-আচরণের প্রতি লক্ষ্য রাখতে হবে। অপরিণত বয়সে ছেলে-মেয়েদের হাতে মোবাইল ফোন, ইন্টারনেট ও মোটরসাইকেল তুলে দেয়া যাবে না। এতে ভালোর পরিবর্তে খারাপের শঙ্কাই থেকে যায়। এছাড়া ছেলে-মেয়ে যাতে অপরিণত বয়সে প্রেম, ভালোবাসা ও বিয়েশাদীতে ছড়িয়ে বিপথে যেতে না পারে, সেদিকে সবাইকে লক্ষ্য রাখতে হবে।
আলোচনা সভায় শিক্ষক, ঈমাম, কাজী, ঘটক, পুরোহিত, বিবাহ রেজিস্ট্রার, গ্রাম্য মাতবর, সমাজকর্মী, ইউনিয়ন পরিষদের সদস্য ও নারী ও কন্যা শিশুর প্রতি সংহিসতা প্রকল্পের নেটওয়ার্ক সদস্যরা উপস্থিত ছিলেন।