অস্ট্রেলিয়া শ্রীলঙ্কাকে হারিয়ে শীর্ষে

0
48

নড়াইল কণ্ঠ ডেস্ক : অস্ট্রেলিয়া শ্রীলঙ্কাকে হারিয়ে ইংল্যান্ড ও নিউজিল্যান্ডকে টপকে ৮ পয়েন্ট নিয়ে পয়েন্ট টেবিলের শীর্ষে উঠে গেল। বিশ্বকাপে শনিবার ( ১৫ জুন) দিনের প্রথম ম্যাচে লঙ্কানদের ৮৭ রানে হারিয়েছে অজিরা। পাঁচ ম্যাচ খেলে এটি তাদের চতুর্থ জয়। অন্যদিকে, পাঁচ ম্যাচ খেলে ৪ পয়েন্ট নিয়ে পঞ্চম অবস্থানে আছে শ্রীলঙ্কা।

এদিন লন্ডনের কেনিংটন ওভালে অনুষ্ঠিত ম্যাচটিতে অস্ট্রেলিয়ার দেয়া ৩৩৫ রানের জয়ের টার্গেটে ব্যাট করতে নেমে ৪৫.৫ ওভারে ২৪৭ রান সংগ্রহ করে অলআউট হয় শ্রীলঙ্কা। দলের পক্ষে সর্বোচ্চ ৯৭ রান করেন অধিনায়ক দিমুথ করুণারতেœ। দ্বিতীয় সর্বোচ্চ ৫২ রান করেন কুশল পেরেরা। অস্ট্রেলিয়ার পক্ষে মিচেল স্টার্ক ৪টি, প্যাট কামিন্স ২টি, জেসন বেহরেনডর্ফ ১টি ও কেন রিচার্ডসন ৩টি করে উইকেট শিকার করেন।

শ্রীলঙ্কা ব্যাটিংয়ে নেমে দুই ওপেনারের দুর্দান্ত ব্যাটিংয়ে ভালো কিছুরই ইঙ্গিত দিচ্ছিল। ওপেনিং জুটিতে ১১৫ রানের পার্টনারশিপ করেন করুণারতেœ ও কুশল পেরেরা। ১৬তম ওভারে কুশল পেরেরা আউট হয়ে যান। ৩৬ বলে ৫২ রান করেন তিনি। ওয়ানডাউনে নেমে লাহিরু থিরিমান্নে ২৬ বলে ১৬ রান করে ২৪তম ওভারে প্যাভিলিয়নের পথ ধরেন। তবুও পথেই ছিল শ্রীলঙ্কা। ৩৩তম ওভারে দিমুথ করুণারতেœ আউট হয়ে সর্বনাশ ডেকে আনেন। করুণারতেœ আউট হয়ে গেলে একের পর এক উইকেট হারাতে থাকা শ্রীলঙ্কা শেষমেশ ২৪৭ রানে অলআউট হয়ে যায়।

এর আগে অ্যারোন ফিঞ্চের দাপুটে সেঞ্চুরিতে শ্রীলঙ্কাকে বিশাল লক্ষ্যমাত্রা ছুঁড়ে দেয় অস্ট্রেলিয়া। টস হেরে ব্যাট করত নেমে নির্ধারিত ৫০ ওভারে ৭ উইকেটে ৩৩৪ রান সংগ্রহ করে অজিরা। ওপেনিংয়ে নেমে ১৩২ বলে ১৫টি চার ও পাঁচটি ছক্কার সাহায্যে ১৫৩ রান করেন অজি অধিনায়ক অ্যারোন ফিঞ্চ। ফলে ম্যাচ সেরা খেলোয়াড়ের পুরস্কারও উঠেছে তার হাতে।

এই বছর দ্বিতীয়বারের মতো ওয়ানডেতে এক ইনিংসে ১৫০ প্লাস রান করলেন তিনি। ফিঞ্চ ছাড়াও বিস্ফোরক ইনিংস খেলেন স্টিভেন স্মিথ। ৫৯ বলে ৭টি চার ও একটি ছক্কার সাহায্যে ৭৩ রান করেন তিনি। ২৫ বলে ৪৬ রান করে অপরাজিত থাকেন গ্লেন ম্যাক্সওয়েল। শ্রীলঙ্কার বোলারদের মধ্যে লাসিথ মালিঙ্গা ১টি, ইসুরু উদানা ২টি ও ধনঞ্জয়া ডি সিলভা ২টি করে উইকেট শিকার করেন।

সংক্ষিপ্ত স্কোর
ফল: ৮৭ রানে জয়ী অস্ট্রেলিয়া।
অস্ট্রেলিয়া ইনিংস: ৩৩৪/৭ (৫০ ওভার)
(ডেভিড ওয়ার্নার ২৬, অ্যারোন ফিঞ্চ ১৫৩, উসমান খাজা ১০, স্টিভেন স্মিথ ৭৩, গ্লেন ম্যাক্সওয়েল ৪৬*, শন মার্শ ৩, আলেক্স ক্যারি ৪, প্যাট কামিন্স ০, মিচেল স্টার্ক ৫*; লাসিথ মালিঙ্গা ১/৬১, নুয়ান প্রদীপ ০/৮৮, ইসুরু উদানা ২/৫৭, থিসারা পেরেরা ০/৬৭, ধনঞ্জয়া ডি সিলভা ২/৪০, মিলিন্দা সিরিবর্দনে ০/১৭)।
শ্রীলঙ্কা ইনিংস: ২৪৭ (৪৫.৫ ওভার)

(দিমুথ করুণারতেœ ৯৭, কুশল পেরেরা ৫২, লাহিরু থিরিমান্নে ১৬, কুশল মেন্ডিস ৩০, অ্যাঞ্জেলো ম্যাথুজ ৯, মিলিন্দা সিরিবর্দনে ৩, থিসারা পেরেরা ৭, ধনঞ্জয়া ডি সিলভা ১৬*, ইসুরু উদানা ৮, লাসিথ মালিঙ্গা ১, নুয়ান প্রদীপ ০; মিচেল স্টার্ক ৪/৫৫, প্যাট কামিন্স ২/৩৮, জ্যাসন বেহরেনডর্ফ ১/৫৯, কেন রিচার্ডসন ৩/৪৭, গ্লেন ম্যাক্সওয়েল ০/৪৬)।
ম্যাচ সেরা: অ্যারোন ফিঞ্চ (অস্ট্রেলিয়া)।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here