নড়াইলে কৃষি শুমারি শুরু, চলবে ২০ জুন পর্যন্ত

80

নড়াইল কণ্ঠ : ‘কৃষি শুমারি সফল করি, সমৃদ্ধ বাংলাদেশ গড়ি’ এ শ্লোগানকে সামনে রেখে আজ থেকে নড়াইলে কৃষি শুমারি কার্যক্রম ২০১৯ শুরু হয়েছে, চলবে ২০ জুন পর্যন্ত। কৃষি প্রধান বাংলাদেশের কৃষি ও কৃষির উপখাত সম্পর্কে সর্বশেষ তথ্য সংগ্রহের জন্য শুরু হচ্ছে কৃষি শুমারি। কৃষি শুমারি পরিচালনা করবে বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো (বিবিএস)।
এ উপলক্ষে রবিবার (০৯ জুন) সকালে নড়াইলে এক র‌্যালি বের হয়। র‌্যালিটি জেলা প্রশাসকের কার্যালয় হতে শুরু হয়ে শহর প্রদক্ষিণ করে একই স্থানে গিয়ে শেষ হয়। এ সময় জেলা প্রশাসক আনজুমান আরা, অতিরিক্ত জেলা প্রশাসক ( সার্বিক) মো: ইয়ারুল ইসলাম, বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো এর জেলা কর্মকর্তাসহ বিভিন্ন শ্রেণি পেশার মানুষ উপস্থিত ছিলেন।
খাদ্য ও কৃষি সংস্থার (এফএও) কৃষি অনুষদের জন্য বিশ্ব প্রোগ্রামের নির্দেশিকা অনুযায়ী এ শুমারি পরিচালিত হবে। ফসল, মৎস্য ও প্রাণি সম্পদ সম্পর্কিত সর্বশেষ তথ্য সংগ্রহ করা হবে। দেশের জিডিপিতে কৃষিতে ১৩.৩১ শতাংশ অবদান রয়েছে। কৃষি খাতে ৪০ শতাংশ মানুষ জড়িত। কৃষি শুমারির তথ্য সংগ্রহের জন্য সারাদেশে প্রায় দেড় লাখ তথ্য সংগ্রাহক কাজ করবে। তথ্য সংগ্রহের জন্য মডিউলার পদ্ধতি অনুসরণ করা হবে।
সংশ্লিষ্ট অফিস সূত্রে জানাগেছে, ইতিমধ্যে, উপজেলা, জেলা, বিভাগীয় ও জাতীয় পর্যায়ে কৃষি শুমারির তথ্য সংগ্রহে সমন্বয়কারী থাকবে। এরই মধ্যে সমন্বয়কারীদের প্রশিক্ষণ দেওয়া হয়েছে।