ক্রিকেট বিশ্বকাপ : মরগ্যান-মাশরাফী’র ভাবনা

0
15

নড়াইল কণ্ঠ ডেস্ক : শুক্রবার (০৭ জুন) সকাল থেকেই কার্ডিফে ছিল বৃষ্টি। সোফিয়া গার্ডেন্সের সেন্টার উইকেটসহ মাঠের অনেকটা জায়গাই ছিল ঢেকে রাখা। ম্যাচের একদিন আগে ইনডোর নেটেই নিজেদের ঝালিয়ে নিয়েছেন ইংলিশ ক্রিকেটাররা। প্র্যাকটিসের সময় সবচেয়ে বেশি সপ্রতিভ দেখা গেছে মুশতাক আহমদকে। তিনি ইংল্যান্ডের স্পিন বোলিং কোচ। পাকিস্তানের সাবেক এই ক্রিকেটারকে ইংলিশ স্পিনারদের পাশাপাশি ব্যাটসম্যানদেরকেও বল রিড করা সম্পর্কে পরামর্শ দিতে দেখা গেল। প্রেস কনফারেন্সের অনেকটা জুড়ে ছিল দুটি বিষয়- আবহাওয়া এবং ২০১৫ সালের বিশ্বকাপে অ্যাডেলেডের বাংলাদেশ-ইংল্যান্ড ম্যাচ।

ইংলিশ অধিনায়ক মরগ্যান কি ভাবছেন?
অ্যাডেলেডের ম্যাচ নিয়ে যতগুলো প্রশ্ন করা হয়েছে ইংলিশ অধিনায়ক ইয়ন মরগ্যানকে তার সবই এড়িয়ে গেছেন তিনি।
বোঝা গেল, সেই ম্যাচের কোনো স্মৃতিই আর ধরে রাখতে চাচ্ছে না এই নতুন ইংল্যান্ড দল। ২০১৫ বিশ্বকাপে বাংলাদেশের কাছে হার কি ইংল্যান্ডের ক্রিকেটে প্রভাব ফেলেছে? এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, ‘আমরা বাদ পড়েছি, আর কিছুই হয়নি’।

আবহাওয়া নিয়েও বিচলিত নন মরগ্যান। তিনি বলেন, ‘উইকেট এখনো কভারের নিচে, সিমারদের জন্য সুবিধা হবে। ঘাসও ভালো থাকতে পারে উইকেটে’।

পেস বোলিং অলরাউন্ডারসহ পাঁচজন সিমার নিয়েই দল গড়ে বাংলাদেশ। প্রথম ম্যাচে জয়ের পর দ্বিতীয় ম্যাচ হেরে কি চাপে পড়েছে ইংল্যান্ড?
অধিনায়ক মরগ্যানের মতে সেটা ছিল একটা রিয়েলিটি চেক। ফিল্ডিংয়ের কথাই আলাদাভাবে বলেন তিনি, ‘পাকিস্তানের বিপক্ষে ফিল্ডিংটা খারাপ হয়েছে, ফিল্ডিং ঠিকঠাক করতে পারলে রানের ব্যবধানটা থাকতো না’।

তবে বাংলাদেশকে ভালো দলের খেতাব দিয়েছেন ইয়ন মরগ্যান। তিনি বলছেন, বছরের পর বছর টানা ক্রিকেট খেলে যাওয়া এবং মোটামুটি একই দল রাখা বাংলাদেশকে এগিয়ে নিয়েছে। বাংলাদেশ এখন বেশ অভিজ্ঞ দল এবং তারা যে কাউকে হারানোর সামর্থ্য রাখে বলে মত দেন মরগ্যান।

টাইগার অধিনায়ক মাশরাফী কি বলেছেন?
বাংলাদেশের ট্রেনিং সেশন ছিল দ্বিতীয়াংশে। কার্ডিফের ঘড়িতে যখন দুপুর দুটা তখন বাংলাদেশের অধিনায়ক মাশরাফী আসেন প্রেস কনফারেন্সে। এখানেও সেই অ্যাডেলেড প্রসঙ্গ।

মাশরাফীর মতে অ্যাডেলেডে ইংল্যান্ডকে হারানোর পর থেকে বাংলাদেশ যেকোনো দলকে হারাতে পারবে এই মনোভাব নিয়ে মাঠে নামে। কিন্তু শনিবারের ম্যাচটিকে ‘সম্পূর্ণ নতুন দিন’ বলে উল্লেখ করেছেন মাশরাফী।

তিনি বলেন, ‘আগে যা হয়েছে সেটা পুরাতন, কাল নতুন করে টস হবে, নতুন বলে খেলা হবে, কাল আমরা কী করি সেটা গুরুত্বপূর্ণ। ইংল্যান্ডের সাংবাদিকরা বলছেন ইংল্যান্ডই জিতবে বিশ্বকাপ, এটা আমরাও মানি যে তারা ফেভারিট, কিন্তু বাংলাদেশ ছোট দল হিসেবে মাঠে নামবে না।’

মুশফিক ভুল করেছেন নিউজিল্যান্ডের বিপক্ষে সেটা নিয়ে কি মুশফিকের মন খারাপ? জানতে চেয়েছিলেন সাংবাদিকরা। অধিনায়ক মাশরাফী বলেন, মুশফিক সম্পূর্ণ ঠিক আছে, এখনো অনেকেই তার সেরাটা দিতে পারেনি, কোনো নির্দিষ্ট ব্যক্তির দিকে আঙ্গুল তোলা উচিৎ না।

নিউজিল্যান্ডের বিপক্ষে কি একটু রক্ষণাত্মক ছিলেন মাশরাফী? এই প্রশ্নের জবাবে মাশরাফী বলেন, ‘জিতলে এমন প্রশ্ন উঠত না, হারলেই প্রশ্ন বদলে যায়, দেখবেন সাকিব যখন বল করছিল রস টেলর, উইলিয়ামসনকে আমরা চেপে ধরেছিলাম, উইকেট আসেনি তবে চেষ্টা করেছি, আর বোলাররাও চাহিদা অনুযায়ী ফিল্ডিং সাজায়, সবাই চায় উইকেট নিতে।’

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here