মাশরাফীকে নিয়ে ফেসবুকে অসম্মানজনক শব্দ ও ভাষা ব্যবহার : প্রতিবাদে অবস্থান কর্মসূচি

0
37

নড়াইল কণ্ঠ : ত্রিদেশীয় সিরিজের শিরোপা জিতে আয়ারল্যান্ড থেকে ট্রফি নিয়ে দেশে ফেরেন বাংলাদেশ অধিনায়ক মাশরাফি বিন মুর্তজা। তিন দিনের ছুটি কাটিয়ে দলের সঙ্গে যোগ দিতে গত বুধবার ২২ মে লন্ডনের উদ্দেশে ঢাকার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর ত্যাগ করেন তিনি। যে মূহুর্তে বিশ্বকাপ নিয়ে তার টিমকে চাঙ্গা রাখতে ব্যস্ত ঠিক সেই মূহুর্তে মাশরাফী বিন মোর্ত্তাকে উদ্দেশ্য করে ‘ক্রিকেট ও রাজনীতি’ নিয়ে অসম্মানজনক শব্দ ও ভাষা ব্যবহার করে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে লেখালেখি শুরু করে নড়াইলের লোহাগড়ার চরমল্লিকপুর গ্রামের মো: মিরান শেখ (৩৪) নামের এক যুবক।

শুক্রবার (২৪ মে) রাতে ফেসবুকে মাশরাফীকে নিয়ে এহেন অসম্মানজনক শব্দ ও ভাষা ব্যবহার করে লেখালেখি করার প্রতিবাদে নড়াইলের ক্রিকেট প্রেমি মাশরাফী ভক্তরা ক্ষুব্ধ হয়ে ওই যুবকের বাড়িতে রাতে শান্তিপূর্ণ অবস্থান কর্মসূচি পালন করেছে।

এ সময় তারা ফেসবুকে মাশরাফী বিন মোর্ত্তজাকে নিয়ে এ ধরনের লেখালেখির ব্যক্তি ও তাকে মদদাতাদের চিহ্নিত করে দ্রুত গ্রেফতার ও আইন আমলে এনে দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানায়। এদিকে মাশরাফী ভক্তরা লোহাগড়া উপজেলার চরমল্লিকপুর গ্রামের মিরানের বাড়িতে অবস্থান নেয়ার খবর শুনে তাৎক্ষনিক লোহাগড়ার থানার একটি পুলিশ টিম পৌঁছায় ওই বাড়িতে। অবস্থানকারিরা পুলিশ সদস্যদের জানায়, মিরানকে গ্রেফতার না করা পর্যন্ত তার এখানে সারা রাত অবস্থান করবে। এ খবর শুনে লোহাগড়ার থানার অফিসার ইনচার্জ সরাসরি এসে পরিস্থিতি নিয়ন্ত্রণ আনে এবং তিনি অবস্থারকারীদের আশ্বস্থ করে বলেন, এ বিষয়টি দ্রুত তদন্ত পূর্বক মিনারে বিরুদ্ধে আইনুগ ব্যবস্থা গ্রহণ করা হবে।

এ সময় মিরানের স্ত্রী জানান, আমার স্বামী মাশরাফী ভাই সম্পর্কে যে শব্দ ও ভাষা ব্যবহার করা হয়েছে ফেসবুকে ‘এটা অন্যায়, আমিও আমার স্বামীর শাস্তি চাই। মাশরাফী আমাদের গর্ব। তার কোন অসম্মান হোক আমি তা চাই না।’

এদিকে পরিস্থিতি শান্ত করতে মুঠোফোনে মিরানের স্ত্রী’র সঙ্গে কথা বলেন, মাশরাফী বিন মোর্ত্তজার গর্বিত পিতা গোলাম মোর্ত্তজা স্বপন। এ সময়ও মিরানের স্ত্রী তার স্বামীর ফেসবুকে লেখালেখির কথা স্বীকার করে বলেন, এটা সে (মিরান) অন্যায় করেছেন। গোলাম মোর্ত্তজা তাকে বলেন, ‘আপনারা মাশরাফীর বাড়িতে বেড়াতে আসবেন, দেখে যাবেন আমরা কেমন মানুষ। আমাদের কোন কথায় আহত হলে ক্ষমা সুন্দর দৃষ্টিতে দেখবেন। ’

এ সময় অবস্থানকারি মাশরাফী ভক্তদের মধ্যে রাসেল বিল্লাহ জানান, ফেসবুকে মাশরাফী বিন মোর্ত্তজা ভাইকে নিয়ে অসম্মানজনক ও মানহানিকর শব্দ ব্যবহার করে লেখালেখির ব্যক্তি এই লোহাগড়ার চরমল্লিকপুর গ্রামের মিরানকে ৪৮ ঘন্টার মধ্যে গ্রেফতার করে আইন আমলে আনতে হবে, তা না হলে আমরা বৃহত্তর মুভমেন্টে যেতে বাধ্য হবো।

এ সময় অন্যান্যের মধ্যে উপস্থিতি ছিলেন, কাজী হাফিজুর রহমান, দিঘলিয়া ডিগ্রী কলেজের অধ্যক্ষ মোশারফ হোসেন, মাশরাফী বিন মোর্ত্তজার বন্ধু সঞ্জিব কুমার বিশ্বাস সাজু, জেলা ছাত্রলীগের নেতা বাপ্পী, নড়াইল থানা ছাত্রলীগের সভাপতি পল্টু, নড়াইল পৌর ছাত্রলীগের সভাপতি রাকিব, নড়াইল ভিক্টোরিয়া কলেজ শাখার সাধারণ সম্পাদক অন্তু কাপুরিয়া, লোহাগড়া ছাত্রলীগের নেতৃবৃন্দসহ শতাধিক তরুণ ভক্তরা।

প্রসঙ্গত: মাশরাফী বিন মোর্ত্তজার নাম আজ বিশ্বব্যাপি সমাদৃত। মাশরাফী বিন মোর্ত্তজা জাতীয় ক্রিকেট দলের অধিনায়ক। তিনি একাদশ জাতীয় সংসদ নির্বাচনে নড়াইল-২ (৯৪) আসন থেকে নির্বাচিত হয়ে এমপি হয়েছেন। এমপি হিসেবে দায়িত্ব পাওয়ার পর তিনি মাত্র ৪টি মাস অতিক্রম করেছেন।

এতো কিছু সামলিয়েও এর মাঝে ত্রিদেশীয় সিরিজের শিরোপা জিতে আয়ারল্যান্ড থেকে ট্রফি নিয়ে দেশে ফেরেন বাংলাদেশ অধিনায়ক মাশরাফি বিন মুর্তজা। তিন দিনের ছুটি কাটিয়ে দলের সঙ্গে যোগ দিতে গত বুধবার ২২ মে লন্ডনের উদ্দেশে ঢাকার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর ত্যাগ করেন মাশরাফী বিন মোর্ত্তজা। এর মাঝে তার নির্বাচনী এলাকার বিভিন্ন উন্নয়ন কার্যক্রমের খোঁজ-খবর নেনে। এ ৪ মাসের মধ্যে তিনি ৪বার নির্বাচনী এলাকায় সরাসরি ঘুরে দেখেছেন, সুধিজন, সাধারণ নাগরিক, বিভিন্ন শ্রেণি-পেশার মানুষের সাথে মতবিনিময় করেছেন। পথ চলতে চলতে এলাকার সমস্যার কথা শুনেছেন, মানুষের চাওয়া পাওয়ার কথাগুলো নিজের ডায়রিতে লিপিবদ্ধ করে নিয়েছেন।

এছাড়া শপথ গ্রহণের পর পর তার নিজস্ব একটি টিম দিয়ে নির্বাচনী এলাকার সকল সেক্টরের চাহিদা নিরুপন করেছেন। এ সব নিরুপিত তালিকা ও তার নিজস্ব স্বপ্ন বাস্তবায়নের জন্য বিভিন্ন মন্ত্রণালয় গিয়ে আর্থিক ও কারিগরি সহযোগিতা চেয়েছেন তিনি।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here