নড়াইলে বিশ্ব টেলিযোগাযোগ ও তথ্য সংঘ দিবস পালিত

45

নড়াইল কণ্ঠ : এবছর দিবসটির মূল প্রতিপাদ্য নির্ধারণ করা হয়েছে- ‘ব্রিজিং দ্যা স্ট্যান্ডার্ডাইজেশন গ্যাপ’। যার সহজ অর্থ হলো- ‘তথ্য প্রযুক্তির ক্ষেত্রে আন্তর্জাতিক মান সংরক্ষণ’ অর্থাৎ যেভাবে যে পণ্য বা সেবার মান নির্ধারণ করা হয়েছে, তা সব স্থানে যেনো একই মানে ব্যবহার করা হয়। এ উপলক্ষে শনিবার (১৮ মে) সকাল ১০টায় জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। জেলা প্রশাসনের আয়োজনে আলোচনা সভায় সভাপতিত্ব করেন জেলা প্রশাসক আনজুমান আরা।
আলোচনায় অংশ নেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মো: ইয়ারুল ইসলাম, সহকারি কমিশনার আশিক খান, বীরমুক্তিযোদ্ধা সাইফুর রহমান হিলু, নড়াইল প্রেস ক্লাবের সভাপতি ও দৈনিক ওশানের সম্পাদক অ্যাডভোকেট আলমগীর সিদ্দিকী, নড়াইল কণ্ঠ পত্রিকার সম্পাদক কাজী হাফিজুর রহমান, বিটিভি জেলা প্রতিনিধি এনামুল কবীর টুকু প্রমুখ।
জেলা প্রশাসক আনজুমান আরা বলেন, তথ্য-প্রযুক্তির প্রসারের সাথে আমাদেরকে তাল মিলিয়ে চলতে হবে। আর তা না হলে আমরা পিছিয়ে যাব। নব্বইয়ের দশকে সরকারের একটি সিদ্ধান্তহীনতার জন্য আমরা আন্তর্জাতিক সাবমেরিন নেটওয়ার্কে বিনামূল্যে যুক্ত হওয়ার সুযোগ থেকে বঞ্চিত হয়েছিলাম। পরবর্তীতে বর্তমান মাননীয় প্রধানমন্ত্রীর দূরদর্শী উদ্যোগ এর জন্য আমরা সাবমেরিন ক্যাবলেই শুধু যুক্ত হইনি। এখন মহাকাশে আমাদের নিজস্ব স্যাটেলাইট আছে।
তিনি তথ্য-প্রযুক্তির ব্যবহারের ক্ষেত্রে নেতিবাচক বিষয়গুলো এড়িয়ে চলার আহ্বান জানান এবং শিক্ষার্থীদের এ ব্যাপারে অযথা সময় নষ্ট না করে এর ভালো দিকগুলো গ্রহণের আহ্বান জানান।
উল্লেখ্য, জাতিসংঘের অংগ সংগঠন ইন্টারন্যাশনাল টেলিকমিউনিকেশন ইউনিয়নের (আইটিইউ) ১৯৩টি সদস্য রাষ্ট্রের ন্যায় বাংলাদেশেও দিবসটি যথাযোগ্য মর্যাদায় ৫০তম বার্ষিকী উদযাপন করা হচ্ছে।