নড়াইলে ‘বৈদেশিক কর্মসংস্থানের জন্য দক্ষতা ও সচেতনতা শীর্ষক সেমিনার’

55

নড়াইল কণ্ঠ : নড়াইলে ‘বৈদেশিক কর্মসংস্থ্ানের জন্য দক্ষতা ও সচেতনতা শীর্ষক সেমিনার’ অনুষ্ঠিত হয়েছে। বুধবার (১৫ মে) সকালে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত সেমিনারে জেলা প্রশাসক আনজুমান আরা’র সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে বক্তব্য দেন, জনশক্তি কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরো’র অতিরিক্ত মহাপরিচালক (কর্মসংস্থান) কে, এম, রুহুল আমীন।
এ সময় অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন, অতিরিক্ত জেলা প্রশাসক মো: ইয়ারুল ইসলাম, অতিরিক্ত পুলিশ সুপার শরফউদ্দিন, নড়াইল প্রেসক্লাবের সভাপতি আলমগীর সিদ্দিকী, বিটিভি প্রতিনিধি এনামুল কবীর টুকু, জেলা দুর্নীতি প্রতিরোধ কমিটির সাধারণ সম্পাদক কাজী হাফিজুর রহমানসহ প্রমুখ।

সেমিনারের অংশগ্রহণকারিবৃন্দ ‘নিরাপদ অভিবাসন নিশ্চিতকরণ এবং নড়াইল জেলা থেকে দক্ষ জনশক্তি বিদেশে রপ্তানি বৃদ্ধি সম্পর্কে সুপারিশ তুলে ধরেন। এ সব সুপারিশের মধ্যে রয়েছে, পার্সপোর্টের মেয়াদ ১০বছর করা এবং স্বল্প সময় ও সহজীকরণের উদ্যোগ গ্রহণ; রেজিষ্ট্রশন ও স্মার্টকার্ড স্ব স্ব জেলা থেকে প্রদানের ব্যবস্থা করা; জেলা পর্যায় রিকুটিং এজেন্সি দেয়া; নড়াইলে ‘কর্মসংস্থান ও জনশক্তি অফিস’ স্থাপন; টিটিসিকে কার্যকর করা; দালাল চক্রদের দৃষ্টান্তমূলক শাস্তির বিধান করা; ‘দক্ষ জনশক্তি বিদেশে রপ্তানি বৃদ্ধির লক্ষ্যে নড়াইলে ইউনিয়নভিত্তিক লক্ষ্যমাত্রা নির্ধারণ করা; স্থানীয় সরকারের সকল জনপ্রতিনিধিদের সচেতনতা বৃদ্ধি করা; ইউনিয়ন ডিজিটাল সেন্টার সমূহে ভিসা যাচাই নিশ্চিত করা এবং এ সকল কার্যক্রম জেলা প্রশাসক, ইউএনওসহ সংশ্লিষ্ট দপ্তর সমূহের ওপর বিশেষ নজর দেয়ার অনুরোধ করা হয়।
জেলা প্রশাসনের আয়োজনে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের অর্থায়ন ও তত্বাবধায়নে এ সেমিনারে সরকারি কর্মকর্তা, বেসরকারি, সাংবাদিক, সুধিজনসহ ৫০ জন অংশ নেয়।