নড়াইলে ১০দিনব্যাপি সুলতান মেলার উদ্বোধন

0
10
Tuli-Art Buy Best Hosting In chif Rate In Bd

নড়াইল কণ্ঠ : নড়াইলে ১০দিনব্যাপি বিশ্ববরেণ্য চিত্রশিল্পী এস এম সুলতানের ৯৪তম জন্মজয়ন্তী উপলক্ষে সুলতান মেলা শুরু হয়েছে।

জেলা প্রশাসন ও এস এম সুলতান ফাউন্ডেশনের আয়োজনে নড়াইল সরকারি ভিক্টোরিয়া কলেজ সুলতান মঞ্চ চত্বরে এ মেলার আয়োজনে রবিবার (০৩ মার্চ) বিকাল ৪টায় সুলতান মঞ্চে এ মেলার উদ্বোধন করেন প্রধান অতিথি খুলনা বিভাগীয় কমিশনার লোকমান হোসেন মিয়া। ১০ দিনব্যাপি এ সুলতান মেলা চলবে ৩ মার্চ থেকে ১২ মার্চ পর্যন্ত।

এ সময় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন খুলনা রেঞ্জ এর অতিরিক্ত ডিআইজি মো: হাবিবুর রহমান বিপিএম, নড়াইল জেলা পরিষদের চেয়ারম্যান মো: সোহরাব হোসেন বিশ্বাস, পুলিশ সুপার মোহাম্মদ জসিম উদ্দিন পিপিএম (বার), নড়াইল সরকারি ভিক্টোরিয়া কলেজের অধ্যক্ষ প্রফেসর মো: রবিউল ইসলাম, বাংলাদেশ আওয়ামী লীগ নড়াইল জেরা শাখার সভাপতি অ্যাডভোকেট সুবাস চন্দ্র বোস, সাধারণ সম্পাদক নিজাম উদ্দিন খান নিলু, নড়াইল পৌরসভার মেয়র মো: জাহঙ্গীর বিশ্বাস। এতে সভাপতিত্ব করেন নড়াইলের জেলা প্রশাসক আনজুমান আরা।

এদিকে মেলাকে কেন্দ্র করে প্রায় দু’শতাধিক দোকান মেলা প্রাঙ্গণে তাদের বিভিন্ন পসরা বসেছে। শিশুদের বিনোদনের জন্য বিভিন্ন ধরনের নাগরদোলা ও ট্রেন স্থাপন করা হয়েছে।
এ বছর মেলায় বিভিন্ন আয়োজনের মধ্যে রয়েছে, শিশুদের চিত্রাঙ্কন প্রতিযোগিতা, চিত্র প্রদর্শনী, রচনা প্রতিযোগিতা, লাঠিখেলা, হা-ডু-ডু, ভলিবল, ঘোড়ার গাড়ি দৌড়, সাইকেল রেস, দড়ি টানাটানি, ভ্যান গাড়ি দৌড়, গরু দৌড়, চিবুড়ি ইত্যাদি।

এ ছাড়া এ মেলায় প্রতিদিন সন্ধ্যা হতে থাকছে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান। স্থানীয় ৩৭টি সাংস্কৃতিক সংগঠন এবং জাতীয় পর্যায়ের শিল্পীরা সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশন করবে। প্রতিদিন বিকেলে থাকবে নড়াইলের বিভিন্ন বরেণ্য ব্যক্তিদের জীবন ও কর্মে ওপর সেমিনার ও আলোচনা।

এদিকে এসএম সুলতান ফাউন্ডেশন’এর সাধারণ সম্পাদক আশিকুর রহমান মিকু জানান, অন্যান্য বছর ডিসেম্বর মাসের শেষ দিকে অথবা জানুয়ারি মাসে মেলার আয়োজন করা হলেও এ বছর জাতীয় নির্বাচনসহ বেশ কিছু কারণে মেলা পিছিয়ে দেয়া হয়।

মেলায় এ বছর দেশের বাইরের কয়েকটি দেশ হতে শিল্পীদের আগমন ঘটবে। এ বছর সুলতান স্বর্ণপদক পাচ্ছেন বরেণ্য চিত্রশিল্পী এস এম সুলতানের সমসাময়িক প্রবীণ খ্যাতিমান চিত্রশিল্পী মুস্তাফা মনোয়ার।

মেলার সমাপনী দিন ১২ মার্চ সংস্কৃতি বিষয়ক মন্ত্রনালয়ের প্রতিমন্ত্রী কে এম খালিদ সুলতান স্বর্ণপদক প্রদান করবেন। গত বছর সুলতান স্বর্ণপদক পান ভাস্কর্য শিল্পী বীরঙ্গনা প্রয়াত ফেরদৌসি প্রিয়ভাষিণী।

উল্লেখ্য, ১৯২৪ সালের ১০ আগস্ট এই গুণী শিল্পী শহরতলি মাছিমদিয়া গ্রামে রাজমিস্ত্রি পরিবারে জন্মগ্রহণ করেন। চিরকুমার বরেণ্য এই শিল্পী স্বাধীনতা, একুশেসহ দেশি-বিদেশি অসংখ্য সম্মাননা এবং পুরস্কার লাভ করেন। ১৯৯৪ সালের ১০ অক্টোবর বরেণ্য এই শিল্পী মৃত্যুবরণ করেন। শহরের কুড়িগ্রামে সুলতান কমপ্লেক্স চত্বরে তিনি শায়িত রয়েছেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here