বাংলাদেশে পুলিশের সোর্সদের দাপট নিয়ে প্রশ্ন উঠছে

164

নড়াইল কণ্ঠ : বাংলাদেশে ঢাকার মিরপুর এলাকায় চুলার আগুনে ফেলে চা দোকানিকে হত্যার অভিযোগের প্রেক্ষাপটে সংশ্লিষ্ট থানার ওসিকে প্রত্যাহার এবং এর আগে চারজন পুলিশ সদস্যকে সাময়িক বরখাস্ত করা হয়েছে।

এই চা দোকানির নিহত হওয়ার ঘটনার প্রেক্ষাপটে বাংলাদেশে যারা পুলিশের সোর্স বা অনুচর হিসেবে কাজ করেন, তাদের ভূমিকা নিয়ে নতুন করে প্রশ্ন উঠেছে।

নিহত চা দোকানি বাবুল মাতুব্বরের পরিবার দাবি করছে, পুলিশের এক অনুচর এবং সঙ্গী পুলিশ সদস্যরা চাঁদা দাবি করে, না পেয়ে কথাকাটাকাটির একপর্যায়ে তাকে ধাক্কা দিয়ে চুলার ওপর ফেলে দিয়েছিল।

পুলিশের সোর্স বা অনুচরদের বিরুদ্ধে অপরাধে জড়িত থাকার অভিযোগ নতুন নয়। অনেক সময় পুলিশের সোর্সের দাপটে সাধারণ মানুষ অসহায় হয়ে পড়েন, এমন অভিযোগও রয়েছে।

প্রায় দু’বছর আগে ঢাকার মিরপুর এলাকায় বিহারী ক্যাম্প নামে পরিচিত ক্যাম্পে এক বিয়ে অনুষ্ঠান থেকে উঠিয়ে নিয়ে নির্যাতন করে মোহাম্মদ জনিকে হত্যার অভিযোগ ব্যাপক আলোচনা সৃষ্টি করেছিল। সেই ঘটনাও ঘটেছিল পুলিশের সোর্সকে নিয়েই।

পুলিশের সোর্সরা কখনো কখনো পুলিশের চেয়েও ভয়াবহতার প্রকাশ ঘটায়। আমরা মনিটরিংয়ে দেখেছি, সোর্সরা নিজেরাই অপরাধের সঙ্গে জড়িত থাকেন।

মোহাম্মদ জনির ছোট ভাই ইমতিয়াজ হোসেন রকি বলেছেন, তাদের ক্যাম্পে বিয়ের এক অনুষ্ঠানে একজন পুলিশ সোর্স এসে মেয়েদের প্রতি অশ্লীল আচরণ করছিল।

তিনি আরো বলেন, পুলিশের সোর্সের সেই আচরণের প্রতিবাদ করায় অনুষ্ঠানে গিয়ে পুলিশ আক্রমণ চালায় এবং তাদের দুই ভাইকে ধরে নিয়ে গিয়ে নির্যাতন করে।

মানবাধিকার সংগঠন আইন ও সালিশ কেন্দ্রের নূর খান লিটন বলেছেন, “পুলিশের সোর্সরা কখনো কখনো পুলিশের চেয়েও ভয়াবহতার প্রকাশ ঘটায়। আমরা মনিটরিংয়ে দেখেছি, সোর্সরা নিজেরাই অপরাধের সঙ্গে জড়িত থাকেন। সাধারণ মানুষকে হয়রানি করার জন্য তারা পুলিশকে তথ্য দেয় এবং বেশিরভাগ ক্ষেত্রেই এসব তথ্য বিভ্রান্তিকর।”

এসব অভিযোগ মানতে রাজি নন পুলিশের একজন উপকমিশনার বিপ্লব সরকার। তিনি বলেছেন, “পুলিশের সদস্যরা যাদের সোর্স হিসেবে ব্যবহার করে, বিভিন্ন শর্ত মেনে তাদের কাজ করতে হয়। দু’একজন কোনো ঘটনা ঘটালে তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেয়া হয়।”

তবে নূর খান লিটন মনে করেন, পুলিশ সোর্সদের ওপর বেশি নির্ভরশীল এবং সোর্সের দেয়া তথ্য যাচাই বছাই না করেই বেশিরভাব ক্ষেত্রে পুলিশ অভিযান চালায়। এমন নির্ভরশীলতা না কমালে সমস্যা থেকে যাবে বলেই তার ধারণা।

সূত্র: বিবিসি