নড়াইলের শিক্ষার গুণগত মানোন্নয়নে প্রধানশিক্ষকদের সাথে মতবিনিময়

40

নড়াইল কণ্ঠ : মাধ্যমিক শিক্ষার গুণগত মানোন্নয়নে নড়াইলে মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে। শনিবার (২৬ জানুয়ারি) সকাল ১০টায় নড়াইল সদর উপজেলা পরিষদ মিলনায়তনে জেলার মাধ্যমিক পর্যায়ের সকল শিক্ষা প্রতিষ্ঠানের প্রধান শিক্ষকদের নিয়ে এ মতবিনিময় অনুষ্ঠিত হয়।
জেলা মাধ্যমিক শিক্ষা পরিবার’এর আয়োজনে অনুষ্ঠিত মতবিনিময় সভায় সভাপতিত্ব করেন জেলা শিক্ষা কর্মকর্তা এস, এম, ছায়েদুর রহমান। প্রধান অতিথি হিসেবে ছিলেন নড়াইলের জেলা প্রশাসক আনজুমান আরা; বিশেষ অতিথি হিসেবে ছিলেন নড়াইল জেলা পুলিশ সুপার জসিম উদ্দিন (পিপিএম), সদরের উপজেলা নির্বাহী কর্মকর্তা সালমা সেলিম।

শিক্ষার গুণগত মানোন্নয়নে পরামর্শমূলক বক্তব্য প্রদান করেন, লোহাগড়া সরকারি মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক এসএম হায়াতুজ্জামান, জেলা শিক্ষক সমিতির সভাপতি ও সিডি স্কুলের ফকির ওয়াহিদুজ্জামান ঠান্ডু, সাধারণ সম্পাদক ও সম্মিলনী চালিতাতলা মাধ্যমিক বিদ্যালয়ের ধ্রুব কুমার ভদ্র, বরাশুলা মাধ্যমিক বিদ্যালয়ের মো: নাসির উদ্দিন, বীরশ্রেষ্ঠ নূর মোহাম্মদ মাধ্যমিক বিদ্যালয়ের সরদার আব্দুল মজিদ প্রমুখ।
এ সময় মাধ্যমিক শিক্ষার গুণগত মানোন্নয়নে শিক্ষক ও অতিথিবৃন্দ বিভিন্ন সমস্যা ও সুপারিশ তুলে ধরেন। সমস্যা ও সুপারিশের মধ্যে ছিলো, নানা ভুলে ভরা পাঠ্য পুস্তক। সে কারনে গাইড বই ও টিউটর নির্ভরতা বন্ধ করতে পাঠ্য বই সমূহ ঢেলে সাজাতে হবে; স্কুল ম্যানেজিং কমিটির সভাপতির যোগ্যতা নির্ধারণ করা; শিক্ষক শুণ্যতা পুরন করা; শিক্ষার্থীদেরকে ক্লাসে ধওে রাখতে অভিভাবক ও সামাজিক সচেতনতা সৃষ্টি করা প্রযোজন; বিভিন্ন শ্রেণির ইংরেজি ও বাংলা পাঠ্য বইয়ে নানা ধরনের ত্রুটি সমূহ নিরসন করা; কমলমতি শিশুদের নৈতিকতা মূল্যবোধ সৃষ্টির লক্ষ্যে দুর্নীতি দমন কমিশনের উদ্যোগে প্রতিটি প্রতিষ্ঠানে ‘সততা সংঘ’ কমিটি গঠন এবং সততা স্টোর স্থাপন করতে হবে।
মতবিনিময়ে জেলা ও উপজেলা শিক্ষা অফিসের বিভিন্ন কর্মকর্তাগণ ও জেলার মাধ্যমিক পর্যায়ের সকল স্কুল ও মাদ্রসার প্রতিষ্ঠানগণ উপস্থিত ছিলেন।
অনুষ্ঠানটি পরিচালনা করেন সদর উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার ফজলুল হক।