এসএ গেমসের বাংলাদেশ দলের ভলিবলে শুভ সূচনা

149

NK_Feb_2016_035নড়াইল কণ্ঠ ডেস্ক : এসএ গেমসের উদ্বোধনী দিনে নারী ফুটবলে বাংলাদেশ হারলেও জিতেছে ভলিবলে। বাংলাদেশ পুরুষ ভলিবল দল আফগানিস্তানকে ৩-২ সেটে হারিয়ে শুভসূচনা করেছে। দক্ষিণ এশিয়ার সবচেয়ে বড় ক্রীড়া আসর ‘সাউথ এশিয়ান গেমস’কে (এসএ গেমস) সামনে রেখে কয়েক মাস মিরপুর ইনডোর স্টেডিয়ামে অনুশীলন ক্যাম্প শুরু করেছে বাংলাদেশ জাতীয় ভলিবল দল। সাম্প্রতিক সময়ের আন্তর্জাতিক ম্যাচ খেলার অভিজ্ঞতা কাজে লাগিয়ে বাংলাদেশ এবার সেরা ৩ এ স্থান করে নিতে সক্ষম হবেন। ২০১০ সালে ঢাকায় অনুষ্ঠিত এসএ গেমসের একাদশ আসরে ভলিবলে ষষ্ঠ স্থান অর্জন করেছিল স্বাগতিক বাংলাদেশ।

এসএ গেমসের বাংলাদেশ দলের শেফ দ্য মিশন
নড়াইলের কৃতিসন্তান আশিকুর রহমান মিকু

এবার গেমসের সেফ দ্য মিশনের দায়িত্ব পালন করছেন নড়াইলের কৃতি সন্তান বিওএর উপ-মহাসচিব আশিকুর রহমান মিকু। তার ডেপুটি হিসেবে থাকছেন আহমেদুর রহমান বাবলু এবং কামরুন নাহার ডানা। দলের কো-অর্ডিনেটনের দায়িত্বে থাকছেন বিওএ’র ট্রেনিং অ্যান্ড ডেভেলপমেন্ট কমিটির সদস্য সচিব গ্রুপ ক্যাপ্টেন এম রফিকুল ইসলাম। গত বুধবার তিনি ১৬০ জন অ্যাথলেট ও কর্মকর্তা নিয়ে প্রথম দফায় পৌঁছান গৌহাটি ও শিলং।

এ লক্ষ্যে বর্তমান ৪৬৯ জনের বাংলাদেশ ক্রীড়া বহরটি এখন গৌহাটি ও শিলং। যার মধ্যে ২২৩ পুরুষ ও ১৪৭ জন নারী অ্যাথলেট ছাড়াও ৬০ জন কোচ ও ৩৯ জন ম্যানেজার রয়েছেন। সঙ্গে আছেন ১১ জন বিদেশী প্রশিক্ষকও। এখানে শেষ নয় বিওএ, বিভিন্ন মন্ত্রণালয়, হেড কোয়ার্টারস অফিসিয়াল, টিম ডাক্তার মিলে মোট ৫২০ জন।

এবার এসএ গেমসে এক ডজন স্বর্ণপদক পাওয়ার প্রত্যাশা বাংলাদেশ অলিম্পিক অ্যাসোসিয়েশনের (বিওএ)। এখন স্বপ্নের সঙ্গে প্রত্যাশার মেলবন্ধন করানোর পালা শুরু হয়েছে। এসএ গেমসের ২৩ ডিসিপ্লিনের মধ্যে বাংলাদেশ অংশ নিচ্ছে ২২টিতে। ডিসিপ্লিন গুলো হলো- আরচ্যারি, এ্যাথলেটিক্স, বক্সিং, ব্যাডমিন্টন, টেবিল টেনিস, কাবাডি, শুটিং, সুইমিং, ভলিবল, তায়কোয়ানদো, ভারোত্তোলন, কুস্তি, সাইক্লিং, বাস্কেটবল, হ্যান্ডবল, ফুটবল, জুডো, টেনিস, হকি, খো খো, উশু ও স্কোয়াশ।