যশোরে নানা কর্মসূচির মধ্যদিয়ে আন্তর্জাতিক দুর্নীতিবিরোধী দিবস পালিত

34

নড়াইল কণ্ঠ : ‘টেকসই উন্নয়ন, গণতন্ত্র, শান্তি ও সুশাসন: দুর্নীতির বিরুদ্ধে একসাথে’- এই প্রতিপাদ্যকে সামনে রেখে জেলা প্রশাসন, দুনΠীতি দমন কমিশন সমন্বিত জেলা কাযΠালয়, জেলা দুনΠীতি প্রতিরোধ কমিটি ও টিআইবি-সনাক, যশোর এর যৌথ উদ্যোগে বিভিন্ন কমΠসূচির মধ্য দিয়ে আন্তর্জাতিক দুর্নীতিবিরোধী দিবস ২০১৮ পালন করা হয়েছে। কমΠসূচির মধ্যে ছিল মানববন্ধন, র‌্যালি ও আলোচনা সভা। কমΠসূচির শুরুতে সকাল ৯:৩০ মিনিট স্থানীয় বকুল তলাস্থ বঙ্গবন্ধুর ম্যুরালের সামনে মানববন্ধন অনুষ্ঠিত হয়। বেলুন উড়িয়ে মানববন্ধনের শুভ উদ্বোধন করেন জেলা প্রশাসক মো: আব্দুল আওয়াল। বক্তব্য দেন দুনΠীতি দমন কমিশনের উপ-পরিচালক মো: আব্দুল গাফ্ফার, সনাক সভাপতি অধ্যাপক সুকুমার দাস, জেলা দুনΠীতি প্রতিরোধ কমিটির সভাপতি প্রফেসর মো: আসাদুজ্জামান প্রমুখ।
মানববন্ধন শেষে এক বণΠাঢ্য র‌্যালি অনুষ্ঠিত হয়। র‌্যালি শেষে যশোর দুনΠীতি দমন কমিশন সমন্বিত জেলা কাযΠালয়ে দিবসের তাৎপযΠ তুলে ধরে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এতে সভাপতিত্ব করেন জেলা দুনΠীতি প্রতিরোধ কমিটির সভাপতি প্রফেসর মো: আসাদুজ্জামান। বক্তব্য দেন দুনΠীতি দমন কমিশনের উপ-পরিচালক মো: আব্দুল গাফ্ফার, সনাক সভাপতি অধ্যাপক সুকুমার দাস, জেলা দুনΠীতি প্রতিরোধ কমিটির সেক্রেটারি বিনয় কৃষ্ণ মল্লিক, দৈনিক ইত্তেফাকের স্টাফ রিপোটΠার ফারাজী আহমেদ সাঈদ বুলবুল, পুলিশ কমΠকতΠা রিপন বালা প্রমুখ। উপস্থিত ছিলেন দুপ্রক সদস্য অচΠনা বিশ^াস, চায়না বেগম, টিআইবি’র এরিয়া ম্যানেজার এ এইচ এম আনিসুজ্জামান প্রমুখ। সভা সঞ্চালনা করেন দুপ্রক সদস্য এ এস এম নজরুল ইসলাম।
সভায় বক্তারা দুনΠীতির বিরুদ্ধে এখন থেকে সকলকে বিশেষ করে ছাত্র-ছাত্রীদের স্বোচ্চার হওয়ার আহবান জানান। বক্তারা ছাত্র-ছাত্রীদের উদ্দেশ্যে বলেন, তোমরা যদি এখন থেকে তোমাদের পরিবারে বাবা-মা কে জিজ্ঞাসা করো তোমরা যে আয় করো তার উৎস কী?- তাহলে দেখবে তোমাদের পরিবারের দুনΠীতি একদিন থাকবেনা। আর তোমরা ভবিষ্যতে যখন কমΠজীবনে ও সংসারে প্রবেশ করবে তখন নিজেকে দুনΠীতিমুক্ত রাখবে। এছাড়া দুনΠীতি প্রতিরোধের জন্য রাজনৈতিক অঙ্গীকার অত্যন্ত জরুরী বলে উল্লেখ করেন বক্তারা। তাঁরা বলেন, আমাদের রাজনৈতিক ব্যক্তিরা তো সমাজেরই লোক। কাজেই তাঁরা যদি দুনΠীতি বন্ধে পদক্ষেপ গ্রহণ করেন তাহলে দুনΠীতি বন্ধ হতে বাধ্য। আর এজন্য সরকারি দলকেই আগে এগিয়ে আসতে হবে। তাদের নিজেদের সৎ ও দায়িত্বশীল হিসেবে তুলে ধরেত হবে।
উল্লেখ্য যে, আন্তজΠাতিক দুনΠীতিবিরোধী দিবস ২০১৮ উপলক্ষে সনাক যশোর কতৃΠক আয়োজিত তিন দিনব্যাপী কর্মসূচির আজ শেষ দিন বিকাল ৪.৩০ মিনিটে টাউন হল মাঠ থেকে দুনΠীতিবিরোধী র‌্যালি এবং সন্ধ্যায় রওশন আলী মঞ্চে আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হবে। সাংস্কৃতিক অনুষ্ঠানে সনাক যশোরের ইয়েস সদস্যবৃন্দ নাটক পরিবেশন করবেন এবং যশোরের বিভিন্ন সাংস্কৃতিক সংগঠন গান, নাচ ও পটগান পরিবেশন করবেন। এছাড়া অনুষ্ঠানে যশোর শিল্পকলা একাডেমির উদ্যোগে রাতে মুক্তিযুদ্ধ বিষয়ক চলচ্চিত্র প্রদশΠন করা হবে।