একীভূত হলো প্রশাসন ও ইকোনমিক ক্যাডার

32

বাংলাদেশ সিভিল সার্ভিস ‘প্রশাসন’ ও ‘ইকোনমিক’ ক্যাডার একীভূত করেছে সরকার। মঙ্গলবার (১৩ নভেম্বর) জনপ্রশাসন মন্ত্রণালয়ের সিপি-১ অধিশাখা থেকে এই সংক্রান্ত গেজেট জারি করা হয়েছে।
প্রজ্ঞাপনে বলা হয়েছে, এই আদেশ বাংলাদেশ সিভিল সার্ভিস (প্রশাসন) ক্যাডার এবং বাংলাদেশ সিভিল সার্ভিস (ইকোনমিক) ক্যাডার একীভূতকরণ আদেশ, ২০১৮ নামে অভিহিত হবে। এ আদেশ সরকারি গেজেট প্রকাশের তারিখ থেকে কার্যকর হবে।
বাংলাদেশ সিভিল সার্ভিস (প্রশাসন) ক্যাডার ও বাংলাদেশ সিভিল সার্ভিস (ইকোনমিক) ক্যাডার একীভূতকরণের ক্ষেত্রে নিচের শর্তগুলো প্রযোজ্য হবে বলে প্রজ্ঞাপনে উল্লেখ করা হয়েছে। শর্তগুলো হলো, (ক) বাংলাদেশ সিভিল সার্ভিস (প্রশাসন) এবং বাংলাদেশ সিভিল সার্ভিস (ইকোনমিক) ক্যাডারের সব পদ ও জনবল বাংলাদেশ সিভিল সার্ভিস (প্রশাসন) ক্যাডারের পদ ও জনবল হবে। (খ) বাংলাদেশ সরকারি কর্ম কমিশনের সমন্বিত মেধাতালিকা অনুসারে পুলে যোগদানকারী বাংলাদেশ সিভিল সার্ভিস (প্রশাসন) ক্যাডারের কর্মকর্তা এবং বাংলাদেশ সিভিল সার্ভিস (ইকোনমিক) ক্যাডারের কর্মকর্তাদেরর জ্যেষ্ঠতা স্ব স্ব ব্যাচের বাংলাদেশ সিভিল সার্ভিস (প্রশাসন) ক্যাডারের কর্তকর্তাদের সঙ্গে নির্ধারিত হবে। (গ) সরকারের এ উদ্যোগে গঠিত আন্তঃমন্ত্রণালয় কমিটির সুপারিশ অনুযায়ী একীভূত বাংলাদেশ সিভিল সার্ভিস (ইকোনমিক) ক্যাডারের কর্মকর্তাদের সমপদে পদায়ন, জ্যেষ্ঠতা নির্ধারণ ও একীভূতকরণের সব প্রক্রিয়ায় পূর্ণাঙ্গ বাস্তবায়ন করা হবে।
এই আদেশ পূর্ণাঙ্গভাবে বাস্তবায়িত না হওয়া পর্যন্ত কোনো ব্যাখ্যা অথবা এই আদেশে উল্লিখিত হয় নাই এই রকম কোনো বিষয়ে আদেশের প্রয়োজন হলে ব্যাখ্যা অথবা প্রয়োজনীয় আদেশ দিতে পারবে।
প্রজ্ঞাপনে বিসিএস (ইকোনমিক) ক্যাডার বিলুপ্তি ঘোষণা করা হয়েছে।
এ প্রসঙ্গে জানতে চাইলে জনপ্রশাসন মন্ত্রণালয়ের সিনিয়র তথ্য অফিসার এ এইচ এম মাসুম বিল্লাহ জানান, ‘এ আদেশের ফলে আদেশের অন্যান্য বিধান সাপেক্ষে ইকোনমিক ক্যাডারকে প্রশাসন ক্যাডারের সঙ্গে একীভূত হয়ে যায়।’