নড়াইল এক্সপ্রেস ফাউন্ডেশন কর্তৃক ধানবীজ বিতরণের তালিকা সম্পন্ন, এ মাসেই বিতরণ

105

নড়াইল কণ্ঠ : মাশরাফি বিন মর্তুজার নড়াইল এক্সপ্রেস ফাউন্ডেশন কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের সরাসরি সহযোগিতায় নড়াইলে তিন উপজেলা থেকে একহাজার প্রান্তিক কৃষকের নামের তালিকা সম্পন্ন করা হয়েছে।
বুধবার (০৭ নভেম্বর) দুপুরে নড়াইল সদর থেকে মো: রাসেল বিল্লাহ, লোহাগড়ার শেখ শাহিদুর রহমান ও কালিয়ার মাহামুদুল হাসান কয়েস এর পক্ষ বিষয়টি নিশ্চিত করা হয়। এ কর্মসূচি বাস্তবায়নের জন্য নড়াইল এক্সপ্রেস ফাউন্ডেশনের পক্ষ থেকে মো: রাসেল বিল্লাহ সার্বিকভাবে সমন্বয়ক হিসেবে দায়িত্ব পালন করছেন।
এদিকে ‘নড়াইল এক্সপ্রেস ফাউন্ডেশন’ সূত্রে জানা গেছে, গত রবিবার (০৪ নভেম্বর) সকাল ১০টায় নড়াইল এক্সপ্রেস ফাউন্ডেশন, আইআরআই (ইরি) ও জেলা ও উপজেলা কৃষি অফিসের কর্মকর্তাদের সমন্বয় নড়াইল উপজেলা কৃষি সম্প্রসারণের কার্যালয়ে অনুষ্ঠিত সভার সিদ্ধান্ত অনুযায়ি ফাউন্ডেশনের কর্মকর্তা ও বীজ বিতরণের জন্য দায়িত্বপ্রাপ্ত ভলেন্টিয়ার ও শুভাঙ্খিদের সহযোগিতায় এ তথ্য সংগ্রহ সম্পন্ন করা হয়।
ইরি সূত্রে জানাগেছে, আনুষ্ঠানিকভাবে নড়াইল এক্সপ্রেস ফাউন্ডেশনের চেয়ারম্যান জাতীয় ক্রীকেট দলের অধিনায়ক মাশরাফি বিন মর্তুজার উপস্থিতিতে এ মাসের মাঝামাঝি সময়ে নড়াইল শিল্পকলা একাডেমিতে ১০টি উন্নত জাতের ধানের (ভিত্তি বীজ) বীজ সংগৃহিত তালিকা অনুযায়ি কৃষকদের মাঝে বিতরণ করা হবে। কৃষক প্রতি ৫কেজি বীজ প্রদান করা হবে।
এ ১০টি উন্নত ধানবীজের মধ্যে রয়েছে,
– ব্রি ধান-৫৮ ১০০ কেজি,
– ব্রি ধান-৬৭ ৫০০ কেজি,
– ব্রি ধান-৬৮ ৪০০ কেজি,
– ব্রি ধান-৬৯ ১০০০ কেজি,
– ব্রি ধান-৭৪ ২০০০ কেজি,
– বিনা ধান-১০ ২০০ কেজি,
– বিনা ধান-১৭ ১০০ কেজি,
– বিনা ধান-১৮ ২০০ কেজি,
– বিনা ধান-১৯ ২০০ কেজি,
– বিনা ধান-১৪ ৩০০ কেজি,

এ কর্মসূচি জেলা, উপজেলা ও ইউনিয়ন পর্যায়ের কৃষি বিভাগের সংশ্লিষ্ট কর্মকর্তাদের সাথে সমন্বয় করে নড়াইল এক্সপ্রেস ফাউন্ডেশনের সকলের প্রতিরোধ করা হয়েছে।