মাশরাফি’র নড়াইল এক্সপ্রেস ফাউন্ডেশন কৃষকের মাঝে উন্নতজাতের ধানবীজ বিতরণের উদ্যোগ

128

নড়াইল কণ্ঠ : মাশরাফি বিন মর্তুজা’র নড়াইল এক্সপ্রেস ফাউন্ডেশন আইআরআই (ইরি) এর সহযোগিতায় নড়াইলে বোরো মৌসুমে একহাজার কৃষকের মাঝে ১০টি উন্নত জাতের ধানের (ভিত্তি বীজ) বীজ বিতরণ করার উদ্যোগে গ্রহণ করেছে। নভেম্বর মাসের মাঝামাঝিই এ ধান বীজ বিতরণ করা হবে।
এ উপলক্ষে রবিবার (০৪ নভেম্বর) সকাল ১০টায় নড়াইল এক্সপ্রেস ফাউন্ডেশন, আইআরআই (ইরি) ও জেলা ও উপজেলা কৃষি অফিসের কর্মকর্তাদের সমন্বয় নড়াইল উপজেলা কৃষি সম্প্রসারণের কার্যালয়ে অনুষ্ঠিত সভায় এসব তথ্য জানাযায়।
নড়াইল কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক চিন্ময় রায় এর সভাপতিত্বে অন্যন্যের মধ্যে উপস্থিত ছিলেন, আইআরআই (ইরি) সিনিয়র এ্যসোসিয়েট বৈজ্ঞানিক ড. মো: মোর্শেদুল আলম, উপজেলা কৃষি কর্মকর্তা মো: শহিদুল ইসলাম বিশ্বাস, আইআরআই (ইরি) এর যশোর অফিসের বিশেষজ্ঞ কৃষিবিদ শরিফ আহমেদ, সিআইএমএময়ুাই এর প্রকৌশলী সুবাস চন্দ্র মন্ডল, নড়াইল এক্সপ্রেস ফাউন্ডেশন লোহাগড়ার আহবায়ক মারুফ সামদানী, ফয়জুল হক রোম, রাসেল বিল্লাহ প্রমুখ।
সভায় আইআরআই (ইরি) সিনিয়র এ্যসোসিয়েট বৈজ্ঞানিক ড. মো: মোর্শেদুল আলম বলেন, নড়াইল এক্সপ্রেস ফাউন্ডেশনের মাধ্যমে নড়াইল জেলায় ১০০০ হাজার কৃষকের মাঝে ১০টি ভ্যারাইটির ধান বীজ প্রদান করা হবে এবং কৃষক প্রতি ০৫ কেজি করে এসব ভ্যারাইটির ধান বীজ দেয়া হবে।
তিনি আরো বলেন, এ ধান বীজ বিতরণের পর পর এই ভিত্তিবীজ রোপন, পরিচর্যা বিষয়ের উপর প্রশিক্ষক প্রশিক্ষণ দেয়া হবে। এ প্রশিক্ষণে নড়াইল এক্সপ্রেস ফাউন্ডেশনের ভলেন্টিয়ারও অংশ নিতে পারবেন। এ সময় তিনি জেলা, উপজেলা ও ইউনিয়ন পর্যায়ের কৃষি বিভাগের সংশ্লিষ্ট কর্মকর্তাদের সাথে সমন্বয় করে নড়াইল এক্সপ্রেস ফাউন্ডেশনকে এ কর্মসূচি বাস্তবায়ন করার অনুরোধ করেন।