জাতীয় ঐক্যের আড়ালে বিএনপি সরকার বিরোধী কার্যকলাপে বেশি ব্যস্ত

0
19
Tuli-Art Buy Best Hosting In chif Rate In Bd

সাম্প্রতিক সময়ে রাজনীতির মাঠ গরম করার চেষ্টায় মত্ত জাতীয় ঐক্য। কিন্তু রাজনৈতিক বিশেষজ্ঞরা বলছেন অন্য কথা। জাতীয় ঐক্যের আড়ালে বিএনপি তার রাষ্ট্রবিরোধী ও সরকার বিরোধী কার্যকলাপে বেশি ব্যস্ত।

মুখে ঐক্যের তাগিদ দিলেও বাস্তবে নিজস্ব কৌশলেই চলছে বিএনপি। ড. কামালের ঐক্য প্রক্রিয়াকে নিয়ে একই মঞ্চে ঐক্যবদ্ধ কর্মসূচি পালনে আগ্রহী নয় দলটি। কথিত ‘জাতীয় ঐক্য’ প্রক্রিয়াকে মূলত সরকারকে চাপে রাখার কৌশল হিসেবে নিয়েছে দলটি। আসন্ন নির্বাচন ও নির্বাচন পরবর্তী সময় পর্যন্ত এই ঐক্যকে টেনে নেয়ারও কোনো ইচ্ছা নাই তাদের। অন্যদিকে, বিএনপির সঙ্গে ঐক্যের আলোচনায় থাকা দলগুলোও আছে নিজেদের তালে। তারাও সম্ভাব্য ঐক্যে লাভক্ষতির হিসাব কষছে।

এই ঐক্যের মাধ্যমে আদৌ কোনো অর্জন হবে কিনা তা খতিয়ে দেখছে ছোট ছোট দলগুলো।বিএনপিসহ সংশ্লিষ্ট দলের নেতাদের সঙ্গে কথা বলে এমন মনোভাবই পাওয়া গেছে।

এমনকি আসন বণ্টন নিয়েও ঐক্যের দলগুলোর মধ্যে মন কষাকষি শুরু হয়েছে। এখানে সহজেই অনুমেয় ক্ষমতালোভী বিএনপি অন্য ছোট দলগুলোকে আসন বণ্টনে খুব একটা সুবিধাজনক অবস্থান দিতে চাইছে না। আর এতে করে ছোট দলগুলোও বেশ নাখোশ তাদের উপর ।

ড. কামাল হোসেনের নেতৃত্বে গত ২২ সেপ্টেম্বর সমাবেশের মাধ্যমে বৃহত্তর সরকারবিরোধী জোটের যাত্রা শুরু হলেও ঐক্য প্রক্রিয়ার সার্বিক বিষয় নিয়ে বিএনপির স্থায়ী কমিটির সদস্য খন্দকার মোশাররফ হোসেন বলেন, ঐক্য প্রক্রিয়ার চূড়ান্ত রূপ নিয়ে এখনো কথা বলার সময় আসেনি। আমাদের আরও কিছুদিন অপেক্ষা করতে হবে। কারণ, জাতীয় ঐক্য প্রক্রিয়ার আনুষ্ঠানিক যাত্রা এখনো শুরু হয়নি। এটিকে সাংগঠনিক রূপ দিতে সময় লাগবে।

মুখে যতই ঐক্যের কথা বলুক কিন্তু এই ঐক্য নাম ব্যবহার করে যে বিএনপি ক্ষমতায় বসে আবার দেশকে জঙ্গিবাদ এবং স্বাধীনতাবিরোধীদের আস্তানা বানাতে চাইছে তা তাদের আচরণেই স্পষ্ট।

জনগণ থেকে পুরোপুরি বিচ্ছিন একটি দল যাদের এক নেতা তারেক রহমান দুর্নীতি এবং গ্রেনেড হামলার মামলায় বিদেশে পলাতক এবং যাদের চেয়ারপার্সন এতিমের টাকা মেরে ৭ বছরের জন্য সাজা ভোগ করছে তারা এখন ড. কামালের গণফোরামের মত ছোট ছোট ঢাল তলোয়ার বিহীন নিধিরাম সর্দারদের দল নিয়ে নেমেছে সরকারবিরোধী আন্দোলনে ।

এখন দেখার বিষয় হলো, ক্ষমতার লোভে গড়া জাতীয় ঐক্য ওরফে ‘হিসাবে গরমিল’ এর ঐক্যে তাদের এই ছোট্ট বন্ধুদের সাথে নিজেরাও কতদিন এক থাকতে পারে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here