দুদকের হস্তক্ষেপে ৩০ লাখ টাকার দুর্নীতি প্রতিরোধ

39

নড়াইল কণ্ঠ : রাজধানীর এলিভেটেড এক্সপ্রেসওয়ে নির্মাণের জন্য ভূমি অধিগ্রহণের ক্ষতিপূরণ প্রাপ্তিতে ৩০ লাখ টাকার ঘুষ প্রতিরোধ করেছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। সেই সঙ্গে সংস্থাটি ঘুষ ছাড়াই তিন কোটি টাকা সংশ্লিষ্ট ভূমি মালিকদের পাওয়ার ব্যবস্থা করে দিয়েছে।
দুদক জানায়, হটলাইনে পাওয়া তথ্য অনুযায়ী সংস্থাটি জানতে পারে যে ক্ষতিপূরণের চেকের ওপর শক্তিশালী দালালচক্র গড়ে উঠেছে, যারা ক্ষতিপূরণের দাবির ওপর ১০ শতাংশ হারে ঘুষ আদায় করছে।
এ ঘটনায় গোয়েন্দা তথ্য সংগ্রহ শেষে দুদক মহাপরিচালক (প্রশাসন) মোহাম্মাদ মুনীর চৌধুরীর নির্দেশে একটি এনফোর্সমেন্ট টিম গঠন করা হয়।
২৫ অক্টোবর, বৃহস্পতিবার এনফোর্সমেন্ট টিমের প্রচেষ্টায় দালালদের চাহিদা অনুযায়ী ১৩ লাখ টাকার লেনদেন বানচাল হয়ে যায় এবং ভূমি মালিক মো. আলমগীর বিনা ঘুষে এক কোটি ৩০ লাখ টাকার চেক পেতে সক্ষম হন।
এর আগে ১১ অক্টোবর দালালদের ১৭ লাখ টাকা ঘুষ আদায়ের পরিকল্পনা ব্যর্থ করে ভূমি মালিক নূরে আলমকে বিনা ঘুষে ক্ষতিপূরণের এক কোটি ৭০ লাখ টাকা প্রাপ্তিতে সাহায্য করে দুদক।
এ প্রসঙ্গে দুদক মহাপরিচালক (প্রশাসন) মুনীর চৌধুরী বলেন, ‘দুদক সব সরকারি কার্যালয়ে কঠোর অনুশাসন নিশ্চিত করতে চায়। এ লক্ষ্যে অভিযান আরও জোরদার করা হবে।’