রক্তচাপ নিয়ন্ত্রণে রাখতে মৌরি খান

0
17

প্রায় প্রতিটি বাঙালির রান্না ঘরেই মৌরি একটি অপরিহার্য উপাদান। রোজকার খাবারে বা খাবার পর একটু মৌরি চাই চাই। হয়তো আমরা শুধু খাবার পর একটু ভালো হজমের জন্য খাই। কিন্তু মৌরির আরও খাদ্য গুণ আছে সেটা কি জানেন? হ্যাঁ মৌরি যেমন খেতেও সুস্বাদু তেমনই খাদ্য গুণে ভরা। মৌরিতে এমন কিছু উপাদান আছে যা আমাদের প্রতিদিন ভালো থাকার জন্য দরকার। আসুন জেনেনি মৌরির উপকারিতা।
রক্তচাপ নিয়ন্ত্রণে থাকে
বিভিন্ন গবেষণায় দেখা গেছে, যদি রোজ মৌরি খাওয়া হয় তাহলে, শরীরে নাইট্রেট নামক এক উপাদানের পরিমান বাড়ে। যা রক্তচাপকে নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে। এছাড়াও এতে থাকা পটাশিয়াম রক্ত রসের জন্য উপকারী। মৌরি রক্তকে পরিষ্কার রাখতেও সাহায্য করে। এবং এটি শরীর থেকে ক্ষতিকর টক্সিন বার করে শরীরকে সুস্থ রাখে।
হজম শক্তি বৃদ্ধি
মৌরিতে হজম শক্তি বাড়ে। খাবার হজম করতে সাহায্য করে। গ্যাসের সমস্যয় দারুন উপযোগী। এক গ্লাস জলে সারা রাত মৌরি ভিজিয়ে রেখে সেই জল খেলে পেট ফাঁপা ও গ্যাসের কারণে হওয়া পেট ব্যাথা কমে। এছাড়াও অন্যান্য পেটের সমস্যা নিয়ন্ত্রণ করতেও সাহায্য করে মৌরি।
সাইনাসের সমস্যা দূর করে
দেখা গেছে মৌরি সাইনাসের সমস্যা দূর করতেও উপযোগী। কারণ এতে থাকে ফাইটোনিউট্রিয়েন্ট যা সাইনাসের সমস্যাকে নিয়ন্ত্রণ করতে সাহায্য করে। এছাড়াও হাঁপানির সমস্যা, ব্রঙ্কাইটিসের সমস্যা দূর করতেও সাহায্য করে মৌরি।
ক্যান্সার প্রতিরোধক
ক্যান্সারের সমস্যাতেও মৌরির ভূমিকা গুরুত্বপূর্ণ। এটি ত্বকের ক্যান্সার এবং বিশেষ করে কোলন ক্যান্সার কমাতে সাহায্য করে। এইসব ক্যান্সার তৈরিতে যেসব উপাদান কাজ করে সেগুলিকে ধ্বংস করতে মৌরি সাহায্য করে। দেহে ক্যান্সারকে ছড়িয়ে পড়তে দেয় না।
চোখের জন্য ভালো
চোখকে ভালো রাখে মৌরি। এতে থাকা ভিটামিন এ চোখের জন্য খুবই উপকারী। যা চোখের দৃষ্টিশক্তি বাড়ায়। চোখে গ্লুকমার মত সমস্যা নিয়ন্ত্রণ করতে মৌরি সাহায্য করে।
শরীর ঠাণ্ডা রাখে
অতিরিক্ত গরমে মৌরির জল খেলে শরীরে শান্তি আসে। শরীর ঠাণ্ডা থাকে। মৌরি শরীরের সাথে সাথে মনকেও শান্ত রাখতেও সাহায্য করে।
অন্যান্য উপকারিতা:
এছাড়াও মৌরি বায়ুরোগ, মুখের প্রদাহ নিয়ন্ত্রণ করে। মৌরি পাতার রস কৃমিনাশক হিসাবে আয়ুর্বেদ শাস্ত্রে পরিচিত।
চায়ে মৌরি দিয়ে খেলে হজমের সমস্যা যেমন কমে, তেমনই কোষ্ঠকাঠিন্য দূর করতেও বিশেষ উপযোগী। মৌরি কোষ্ঠ কাঠিন্য দূর করতে সাহায্য করে।
মৌরি মায়ের বুকের দুধ বাড়াতে সাহায্য করে।
মৌরির উপকারিতা সম্পর্কে আশাকরি কিছু তথ্য আপনাদের সাথে শেয়ার করতে পারলাম। এবার তাহলে রোজ খাবার পর একটু মৌরি চিবোতে ভুলবেন না কিন্তু। মৌরি খান ও সুস্থ্য থাকুন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here