জার্মানী’র ড্রেসডেনে আন্ত:সাংস্কৃতিক উৎসবে বাংলাদেশি কমিউনিটি’র অংশগ্রহণ

0
34
Tuli-Art Buy Best Hosting In chif Rate In Bd

নড়াইল কণ্ঠ ডেস্ক: বাংলাদেশি কমিউনিটি আন্তর্জাতিক আন্ত-সাংস্কৃতিক উৎব ড্রেসডেন ২০১৮-এ অংশগ্রহণ করে দেশের শিল্প-সংস্কৃতি, ঐতিহ্য তুলে ধরেছে জার্মানীতে বসবাসকারি প্রবাসি বাঙালিরা।
গত ২৯ সেপ্টেম্বর ড. শাহীনুর রহমানের তত্ত্বাবধানে ও ড. মাহমুদ হোসেনের ব্যবস্থানায ড্রেসডেনের বাংলাদেশী সম্প্রদায় “ইন্টারকালচারাল স্ট্রিট ফেস্টিভাল ২০১৮, ড্রেসেডেন জার্মানি” -এ অংশগ্রহণ করে। এ সময় এখানে প্রবাসিরা বাঙালি সংস্কৃতি, উত্তরাধিকার এবং আন্তর্জাতিকভাবে ড্রেসডার এবং আন্তর্জাতিক বাসিন্দাদের মাঝে তুলে ধরা হয়।

এই উৎসবে ড্রেসডেনে বসবাসরত বিভিন্ন ভাষাভাষী ও ভিন্নদেশীরা তাদের দেশকে প্রতিনিধিত্ব করে। আমরা বাংলাদেশির সাংস্কৃতি, ঐতিহ্য, অর্থনীতি, ক্রিকেট, প্রাকৃতিক সৌন্দর্য, পোশাক শিল্প, খাবার ও পর্যটনকে উপস্থাপন করি। এতে করে জার্মানী ও বহির্বিশ্বে বাংলাদেশের ভাবমূর্তি উজ্জ্বল হয়েছ এবং জার্মান তথা সকল বিদেশিরা খুব খুশি, আমরাও বাংলাদেশি হিসেবে গর্বিত।
উদ্যোগক্তরা তাদের অনুভুতি জানান, আমদের কমিউনিটি- সংসদ সদস্য (Foreigners’ Parliamentarian, MP), বিজ্ঞানী, গবেষক, ডাক্তার, ইঞ্জিনিয়ার, ব্যবসায়ী, ছাত্র (পিএইচ ডি/ স্নাতকোত্তর- এ অধ্যায়নরত), বিভিন্ন পেশাজীবীদের সমন্বয়ে গঠিত।

আমাদের এই প্রয়াস বাংলাদেশকে জার্মানির বুকে ভালোভাবে তুলে ধরা ও প্রবাসী নতুন প্রজন্মের কাছে দেশকে উপস্থাপন করা ও শেখানো। এই প্রয়াস থাকবে সকল বাংলাদেশি প্রবাসীদের -এই প্রত্যাশায় Bangladeshi Community in Dresden
বাংলাদেশী কমিউনিটি-ড্রেসডেন (Bangladeshi community in Dresden), আমরা ড্রেসডেনের বুকে ছোট্ট এক টুকরা বাংলাদেশ। সুদূর প্রবাসে থেকেও প্রাণের প্রিয় বাংলাদেশকে কখনও ভুলি না।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here