আন্তর্জাতিক তথ্য অধিকার দিবস উপলক্ষে নড়াইলে র‌্যালি ও আলোচনা

24

নড়াইল কণ্ঠ : “মুক্ত সমাজের জন্য উত্তম আইন: টেকসই উন্নয়নে তথ্যে অভিগমন” এই প্রদিপাদ্যকে সামনে রেখে নড়াইলে আন্তর্জাতিক তথ্য অধিকার দিবস পালিত হয়েছে।

এ উপলক্ষে রবিবার (৩০ সেপ্টেম্বর) সকাল সাড়ে ৯টায় জেলা প্রশাসকের কার্যালয় হতে এক বর্ণাঢ্য র‌্যালি বের হয়। র‌্যালিটি শহর প্রদক্ষিণ করে একই স্থানে গিয়ে শেষ হয়। র‌্যালি শেষে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। জেলা প্রশাসক মো: এমদাদুল হক চৌধুরী’র সভাপতিত্বে বক্তব্য রাখেন, ডিডিএলজি মনিরুজ্জামান, পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী এডিসি জেনারেল ইয়ারুল ইসলাম, জেলা তথ্য অফিসার, নড়াইল কণ্ঠ’র সম্পাদক কাজী হাফিজুর রহমান, বিটিভি’র জেলা প্রতিনিধি এনামুল কবীর টুকু, প্রমুখ।

এ সময় জেলা প্রশাসক জানান, নড়াইল জেলায় তথ্য প্রদানের জন্য সরকারি বেসরকারি প্রতিষ্ঠান রয়েছে ৮৫৭টি।এর মধ্যে দায়িত্বপ্রাপ্ত তথ্য প্রদান কর্মকর্তা রয়েছে ৭৩৬জন, বিকল্প তথ্য প্রদানকারি কর্মকর্তা রয়েছে ৭৩১জন এবং ১৬৯ আপীল কর্তৃপক্ষ রয়েছে। আজ পর্যন্ত (৩০ সেপ্টেম্বর) তথ্য অধিকার বিষয় অনলাইন প্রশিক্ষণ গ্রহণ করেছে ৬২৩জন।

তিনি আরো জানান, প্রতিটি প্রতিষ্ঠানের তথ্য প্রদানকারি কর্মকর্তা, বিকল্প তথ্য প্রদানকারি ও আপীলকারি কর্তৃপক্ষের নাম ও মোবাইল নম্বরসহ বিল আকারে প্রতিষ্ঠানের দৃশ্যমান স্থানে প্রদর্শন করতে হবে। কোন তথ্যই হাইড করা যাবে না। কিছু তথ্য আছে যেগুলি রাষ্ট্র ক্ষতিগ্রস্ত হয় বা কোন মামলার তদন্ত কাজে ব্যাহত হতে পারে এমন তথ্য প্রদান না করা। তবে তথ্য কমিশন এর মতে সবতথ্য সাধারণ নাগরিক পেতে কোন বাঁধা নেই।