‘বাংলাদেশের উন্নয়নের সাফল্য দেখে অন্যান্য দেশ শিক্ষা গ্রহণ করতে পারে’-বিশ্বব্যাংক

0
30
Tuli-Art Buy Best Hosting In chif Rate In Bd

বিশ্বব্যাংকের দক্ষিণ এশীয় অঞ্চলের ভাইস প্রেসিডেন্ট হার্টউইগ শাফার বলেছেন, ‘খুব কম সময়ের মধ্যে চরম দারিদ্র্যের হার অর্ধেক কাটিয়ে উঠতে উল্লেখযোগ্য সাফল্য দেখিয়েছে বাংলাদেশ। অন্যান্য দেশ বাংলাদেশের উন্নয়নের উদ্ভাবন ও সাফল্য থেকে শিক্ষা গ্রহণ করতে পারে।’
তিনি আরও বলেন, ‘নিজেদের নানা চ্যালেঞ্জ থাকা সত্ত্বেও প্রায় ১০ লাখ রোহিঙ্গাকে আশ্রয় দিয়ে মহান উদারতা দেখিয়েছে বাংলাদেশ। রোহিঙ্গারা নিরাপদে মিয়ানমারে ফিরে যাওয়া পর্যন্ত তাদের চাহিদা মোকাবেলায় বাংলাদেশ সরকারকে সহায়তা করার জন্য ঘনিষ্ঠভাবে কাজ করছে বিশ্বব্যাংক। একই সঙ্গে এই সংকট মোকাবেলায় দেশটির ক্ষমতা তৈরি করতেও সহায়তা করবে।’
দারিদ্র্য নিরসন ও রোহিঙ্গা সংকট মোকাবেলায় বাংলাদেশ কীভাবে কাজ করছে, তা সরেজমিনে দেখতে আগামীকাল রোববার ঢাকায় আসছেন বিশ্বব্যাংকের দক্ষিণ এশীয় অঞ্চলের ভাইস প্রেসিডেন্ট হার্টউইগ শাফার।
বিশ্ব ব্যাংক ঢাকা অফিস সূত্র জানিয়েছে, সপ্তাহব্যাপী সফরের অংশ হিসেবে কাল বিকেলে তিনি ঢাকা পৌঁছাবেন।
বাংলাদেশ সফর নিয়ে এক বিবৃতিতে হার্টউইগ শাফার এসব কথা বলেন।
এ সফর বাংলাদেশ ও বিশ্বব্যাংকের মধ্যে দীর্ঘকালীন অংশীদারিত্ব সম্পর্ক আরও গভীর করবে বলে জানিয়েছে ওয়াশিংটনভিত্তিক সংস্থাটি।
এছাড়া রোহিঙ্গা সংকট মোকাবিলায় বাংলাদেশকে কীভাবে সাহায্য করা যায়, সে বিষয়েও আলোচনা করবেন তিনি।
ওয়াশিংটনভিত্তিক বৈশ্বিক ঋণ সংস্থাটি জানায়, ‘চলতি বছরের ১ জুলাই দায়িত্ব গ্রহণের পর এটি শাফারের প্রথম বাংলাদেশ সফর।’
বাংলাদেশ সফরকালে কক্সবাজারে রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করবেন শাফার। তিনি সেখানকার স্থানীয় সরকারি কর্মকর্তা, নাগরিক সমাজ ও বেসরকারি সংস্থার প্রতিনিধিদের সঙ্গে দেখা করবেন। এ ছাড়া অর্থমন্ত্রী, পানিসম্পদমন্ত্রী, বেসরকারি খাত ও নাগরিক সমাজের নেতাদের সঙ্গে দেখা করবেন।
‘দক্ষিণ এশিয়ার হটস্পট : তাপমাত্রার প্রভাব এবং জীবনযাত্রার মানের পরিবর্তন’বিষয়ক বিশ্বব্যাংকের নতুন একটি প্রতিবেদনের উদ্বোধনী অনুষ্ঠানে অংশ নেবেন শাফার। তিনি বিশ্বব্যাংক সমর্থিত একটি প্রকল্প ঘুরে দেখবেন, যা ঘোড়াশাল বিদ্যুৎকেন্দ্রের একটি ইউনিটের বিদ্যুৎ উৎপাদন ক্ষমতা দ্বিগুণ করেছে।

তথ্য সূত্র: banglanewspost.com

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here