বাংলাদেশের দুর্নীতি উদ্বেগজনক পর্যায়ে : টিআইবি

108

নড়াইল কণ্ঠ : বিশ্বের বিভিন্ন দেশের দুর্নীতি নিয়ে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল-টিআই যে দুর্নীতির চিত্র প্রকাশ করেছে। প্রকাশিত তথ্যে দুর্নীতিগ্রস্ত দেশের তালিকায় বাংলাদেশ ১৩তম অবস্থানে রয়েছে । গত বছর নিচের দিক থেকে ১৪তম অবস্থান ছিল বাংলাদেশের। সবচেয়ে বেশি দুর্নীতিগ্রস্ত দেশ হিসেবে তালিকায় প্রথম স্থানে রয়েছে সোমালিয়া। অন্যদিকে টিআই’র মতে সবচেয়ে কম দুর্নীতিগ্রস্ত দেশ হচ্ছে ডেনমার্ক। বাংলাদেশের সাথে একই অবস্থানে আছে গিনি, কেনিয়া, উগান্ডা, লাওস এবং পাপুয়া নিউগিনি। টিআই’র সূচকে দেখা যাচ্ছে গতবার বাংলাদেশ ২৫ পয়েন্ট পেয়েছিল এবং এবারো সেটির কোন পরিবর্তন হয়নি।

বিশ্বের বিভিন্ন দেশের পাশাপাশি বুধবার (২৭ জানুয়ারি) ঢাকায় দুর্নীতির ধারনা সূচক ২০১৫ নামে এক প্রতিবেদন প্রকাশ করে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ বা টিআইবি’র নির্বাহী পরিচালক ড: ইফতেখারুজ্জামান। টিআইবি’র একজন কর্মকর্তা রিজওয়ানুল আলম জানান, বাংলাদেশের দুর্নীতি উদ্বেগজনক পর্যায়ে রয়েছে।

টিআইবি সূত্রে জানাগেছে, কোন একটি দেশের সরকারি খাত কতটুকু দুর্নীতিগ্রস্ত তার ওপর ভিত্তি করে এই সূচক তৈরি করা হয়। ড. ইফতেখারুজ্জামান বলেন, বিভিন্ন রাষ্ট্রায়ত্ত ব্যাংকে জালিয়াতির ঘটনা, দুর্নীতি দমন কমিশনে স্বাধীনতার অভাব এবং আরো কিছু বিষয় এ প্রতিবেদনে প্রভাব ফেলেছে। তিনি বলেন এ বছর ১৬৮টি দেশের উপর চালানো জরিপের ফলাফলের ভিত্তিতে এই প্রতিবেদন তৈরি হয়েছে। ১২টি আন্তর্জাতিক সংস্থা যে জরিপ করেছে তার ভিত্তিতেই এই ফলাফল নির্ধারণ করা হয়েছে বলে জানান টিআইবি’র নির্বাহী পরিচালক।

টিআইবি সূত্রে আরো জানাযায়, দুর্নীতি দু’ভাবে হয়। প্রথমত: সরকারী কাজে আর্থিক দুর্নীতি এবং দ্বিতীয়ত: ক্ষমতার অপব্যবহারের মাধ্যমে দুর্নীতি। বিশ্বের বিভিন্ন দেশে দুর্নীতির যে চিত্র দেখা যাচ্ছে সে বিচারে বাংলাদেশ ভালো করেনি বলে ড: ইফতেখারুজ্জামান উল্লেখ করেন।

তিনি বলেন বাংলাদেশে দুর্নীতি দমনের জন্য আইন এবং প্রতিষ্ঠান আছে। কিন্তু সেগুলো ঠিক মতো কাজ করছেনা।