অক্টোবরে বসছে আরেকটি অধিবেশন

0
19
Tuli-Art Buy Best Hosting In chif Rate In Bd

চলমান সংসদের ২২তম অধিবেশন রোববার বিকেল ৫টায় শুরু হয়েছে। অধিবেশন চলবে ২০ সেপ্টেম্বর পর্যন্ত। এছাড়া বর্তমান সরকারের অধীনে আগামী মাসে (অক্টোবর) আরেকটি অধিবেশন বসবে। সেটিই হবে সংসদের শেষ অধিবেশন।

অধিবেশন শুরুর দিন প্রধানমন্ত্রী শেখ হাসিনাসহ অধিকাংশ মন্ত্রী-এমপি উপস্থিত ছিলেন। অধিবেশন শুরুর আগে কার্যউপদেষ্টা কমিটির বৈঠক হয়। স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে বৈঠকে প্রধানমন্ত্রী শেখ হাসিনা উপস্থিত ছিলেন।

কার্য উপদেষ্টা কমিটির সিদ্ধান্ত অনুযায়ী, প্রতিদিন বিকেল ৫টায় অধিবেশন শুরু হবে। বৈঠক সূত্র জানায়, অক্টোবরে আরেকটি অধিবেশন বসবে। তবে কত তারিখে বসবে এই বিষয়ে কোনো সিদ্ধান্ত হয়নি।

বৈঠক শেষে সংসদের প্রধান হুইপ আ স ম ফিরোজ এমপি এ তথ্য নিশ্চিত করে বলেন, অক্টোবরে সুবিধাজনক সময়ে দশম জাতীয় সংসদের পরবর্তী অধিবেশন আহ্বান করা হবে। বৈঠকে এই সিদ্ধান্ত গ্রহণ করা হয়।

বৈঠকে কমিটির সদস্য বিরোধী দলীয় নেতা রওশন এরশাদ, হুসেইন মুহম্মদ এরশাদ, আমির হোসেন আমু, তোফায়েল আহমেদ, শেখ ফজলুল করিম সেলিম, মো. ফজলে রাব্বী মিয়া, আবুল হাসানাত আব্দুল্লাহ, রাশেদ খান মেনন এমপি, মইন উদ্দীন খান বাদল এবং আনিসুল হক বৈঠকে অংশ নেন।

২৩টি বিল পাসের অপেক্ষায়

বৈঠকে জানানো হয়, এ অধিবেশনে উত্থাপনের জন্য ১১টি সরকারি বিলের নোটিশ পাওয়া গেছে। তদানুযায়ী সংসদে পাসের অপেক্ষায় ৩টি, কমিটিতে পরীক্ষাধীন ৯টি ও উত্থাপনের অপেক্ষায় ১১টিসহ মোট ২৩টি সরকারি বিল পাসের অপেক্ষায় রয়েছে। এ অধিবেশনে উত্থাপনের জন্য কোনো বেসরকারি বিলের নোটিশ পাওয়া যায়নি। তবে পূর্বে প্রাপ্ত ৭টি বেসরকারি বিলের মধ্যে উত্থাপনের অপেক্ষায় ১টি, কমিটিতে বিবেচনাধীন ৩টি ও কর্তৃপক্ষের পরীক্ষাধীন ৩টি বিল রয়েছে। মাননীয় প্রধানমন্ত্রীর জন্য ৮৪টি ও সাধারণ প্রশ্ন ১৫০৪টিসহ মোট ১৫৮৮টি প্রশ্ন পাওয়া গেছে। এছাড়া ১০৩টি সিদ্ধান্ত প্রস্তাব সম্পর্কিত নোটিশ পাওয়া গেছে।

প্রসঙ্গত, এর আগে সংসদের ২১তম অধিবেশন ১২ জুলাই শেষ হয়। ওই অধিবেশনের কার্যদিবস ছিল ২৫টি। সংবিধান অনুযায়ী একটি অধিবেশন শেষ হওয়ার পর ৬০ কার্যদিবসের মধ্যে আরেকটি অধিবেশেন আহ্ববানের বাধবাধ্যকতা রয়েছে।

প্রসঙ্গত, এর আগে সংসদের ২১তম অধিবেশন ১২ জুলাই শেষ হয়। ওই অধিবেশনের কার্যদিবস ছিল ২৫টি। সংবিধান অনুযায়ী একটি অধিবেশন শেষ হওয়ার পর ৬০ কার্যদিবসের মধ্যে আরেকটি অধিবেশেন আহ্ববানের বাধ্যবাধকতা রয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here