পাকিস্তান বাংলাদেশকে অনুসরণ করে উন্নয়নের মহাসড়কে উঠতে চায়

0
20
Tuli-Art Buy Best Hosting In chif Rate In Bd

পাকিস্তান বাংলাদেশকে ২৪ বছর জোরপূর্বক বঞ্চনার শাসন করে দাবিয়ে রাখতে চেয়েছিল। কিন্তু মুক্তিকামী জনতা বঙ্গবন্ধুর নেতৃত্বে বাংলাদেশ স্বাধীন করে অন্যায় শোষণের অবসান ঘটায়। একটি ভাঙ্গাচোরা রাষ্ট্রকে মেরামত করে উন্নয়নের পথে এগিয়ে নিয়েছিলেন বঙ্গবন্ধু। বঙ্গবন্ধুর দেখানো পথ অনুসরণ করে বাংলাদেশকে উন্নয়নের মহাসড়কে নিয়ে গেছেন বঙ্গবন্ধুর উপযুক্ত কন্যা ও বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনা। শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ আজ সারা বিশ্বে উন্নয়নের রোল মডেল। যে পাকিস্তান এক সময় বাংলাদেশকে অগ্রাহ্য করতো, বাংলাদেশের উন্নয়ন দেখে ষড়যন্ত্র করতো, সেই পাকিস্তান ভুল স্বীকার করে বাংলাদেশের মত হতে চায়। বাংলাদেশের উন্নয়ন, গণতন্ত্র, আর্থ-সামাজিক উন্নয়নের নকল করে পাকিস্তান নিজেদের অবস্থা পরিবর্তন করতে চায়।
সম্প্রতি পাকিস্তানের ক্যাপিটাল টিভির একটি টকশো অনুষ্ঠানে উপস্থিত চার জন আলোচক বাংলাদেশের সামগ্রিক উন্নয়নের ব্যাপক প্রশংসা করে বাংলাদেশকে অনুসরণ করার পক্ষে মতামত প্রদান করেন। অনুষ্ঠানে উপস্থিত একজন আলোচক পাকিস্তানের দুর্নীতি, লুটপাট নিয়ে হতাশা প্রকাশ করেন। দুর্নীতি, লুটপাট নিয়ন্ত্রণ করে সঠিক নেতৃত্বে বাংলাদেশ যেভাবে এগিয়ে যাচ্ছে ঠিক সেই ভাবে পাকিস্তানকে এগিয়ে যাওয়ার পরামর্শ দেন তিনি। এর পরও বাংলাদেশকে ছুঁতে পাকিস্তানের দশ বছর লাগবে বলেও আক্ষেপ করেন তিনি। বাংলাদেশে উন্নয়ন স্বচক্ষে প্রত্যক্ষ করে তার দেখানো পথে হাঁটারও পরামর্শ দেন তিনি।
এছাড়া বাংলাদেশের অর্থনীতি, শেয়ার বাজারের ব্যাপক প্রশংসা করেন তিনি। তার মতে, বাংলাদেশের শেয়ার বাজারে ৩০০ বিলিয়ন ডলার স্টক রয়েছে, অথচ সেখানে পাকিস্তানের মাত্র ১০০ বিলিয়ন ডলার। বাংলাদেশ প্রতি বছর ৪০ বিলিয়ন ডলার মূল্যের পণ্য বিদেশি রপ্তানি করে সেখানে পাকিস্তান মাত্র ২২ বিলিয়ন ডলার রপ্তানি করে। বাংলাদেশ যে গতিতে উন্নয়ন করছে সেটি পাকিস্তান আরো দশ বছরেও করতে সমর্থ হবে না। সুতরাং পাকিস্তানকে সুইডেন নয় অন্তত বাংলাদেশের মত বানানোর জন্য দেশটির প্রধানমন্ত্রী ইমরান খানকে অনুরোধ করেন তিনি। আরেক জন বক্তা স্বীকার করেন যে বাংলাদেশকে আমরা অবহেলা করে ছেড়ে দিয়েছি, আমরা ভেবেছিলাম যে পাকিস্তানের উন্নয়নে পূর্ব পাকিস্তানের কোন প্রয়োজন নেই। অথচ সেই বাংলাদেশের উন্নয়ন দেখে আমরা বিস্মিত। আমরা এখন বাংলাদেশের মত উন্নয়ন করতে চাই। আমরা পাকিস্তানকে বাংলাদেশের মত উন্নত করে গড়তে চাই।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here