বিএনপি সমাবেশে করতে বিপুল অর্থ এসেছে লন্ডন থেকে

37

১ সেপ্টেম্বর শনিবার বিএনপি’র ৪০তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে নয়াপল্টনে দলীয় কার্যালয়ের সামনে জনসভা করতে যাচ্ছে দলটি। সমাবেশটিতে বিপুল সংখ্যক কর্মী-সমর্থক ও সাধারণ মানুষের উপস্থিতি নিশ্চিত করতে লন্ডন থেকে বিপুল পরিমান অর্থ এসেছে বলে দলীয় সূত্রে জানা গেছে।
বিএনপির দপ্তর সূত্র জানায়, প্রতিষ্ঠাবার্ষিকীর সমাবেশে বিপুল সংখ্যক মানুষের উপস্থিতি নিশ্চিত করতে ইতোমধ্যে বিএনপি ও এর অঙ্গসংগঠনের ঢাকা মহানগর ইউনিটকে বিশেষ নির্দেশনা দেয়া হয়েছে। প্রতিষ্ঠাবার্ষিকীর মাধ্যমে ঢাকা মহানগর উত্তর ও দক্ষিণ দুই ইউনিটের নবগঠিত থানা ও ওয়ার্ড কমিটির সাংগঠনিক পরীক্ষা নিতে চায় বিএনপি।
তবে বিএনপির অভ্যন্তরীণ নানা কোন্দলের কারণে এবারের সমাবেশে নেতাকর্মীর সমাগম কম হওয়ার আশঙ্কা করা হচ্ছে। তৃণমূলের অধিকাংশ নেতা বিভিন্ন মামলায় জেলহাজতে আবার কেউ পলাতক অথবা বিদেশে চলে গেছে। এ কারণে ১ সেপ্টেম্বরের বিএনপির সমাবেশে জনসমাগম কম হওয়ার আশঙ্কা করছে দলটি।
নাম প্রকাশ না করা শর্তে বিএনপির উচ্চ পর্যায়ের এক নেতা বলেন, সমাবেশে লোক সমাগম বাড়াতে লন্ডন থেকে প্রায় দু‘শ কোটি টাকা পাঠিয়েছেন তারেক রহমান। নিজেদের কর্মী সঙ্কটের কারণে, সমাবেশকে কেন্দ্র করে নিম্ন আয়ের মানুষদের টার্গেট করেছে বিএনপি। টাকার লোভ দেখিয়ে সমাবেশে নেওয়া হবে নিম্ন আয়ের মানুষদের।
সূত্র থেকে জানা যায়, দলের অন্তঃকোন্দলের কারণে তৃণমূল নেতাদের সাথে কেন্দ্রের নেতাদের টানাপোড়েনের সম্পর্ক দীর্ঘদিন ধরে। জামায়াতের সাথেও সম্পর্ক খারাপ, তাই সমাবেশে তাদের পাওয়া যাবে না। এ কারণে সমাবেশে লোক সঙ্কটের আশঙ্কা থেকে তারেক রহমান ভাড়াটে লোক দিয়ে সমাবেশে লোক সমাগম করার সিদ্ধান্ত নিয়েছেন।