বন্ধুদের সঙ্গে ডায়ানার শেষ কথোপকথন

47

নড়াইল কণ্ঠ ডেস্ক: প্রিন্সেস ডায়ানার মৃত্যুবার্ষিকী আজ। ১৯৯৭ সালের ৩১ আগস্ট হাসপাতালে মারা যান তিনি। এর আগেরদিন ৩০ আগস্ট ফ্রান্সের রাজধানী প্যারিসের একটি টানেলে তিনি ও তার বন্ধু এক ভয়াবহ গাড়ি দুর্ঘটনার শিকার হন।
সবেমাত্র ৩৬ বছর বেঁচে ছিলেন নীল চোখ, ছোট চুল এবং মনোমুগ্ধকর হাসির এই বিস্ময় মানবী। তার জনপ্রিয়তা এত বেশি ছিল যে, ২০ বছর অতিবাহিত হলেও তার জীবনের কথাগুলো জানার জন্য মানুষ উৎসুক হয়ে থাকে। তার মৃত্যু আজও এক রহস্য।
ডায়ানা তার ভবিষ্যৎ নিয়ে খুবই আশাবাদী ছিলেন এবং জীবনের শেষ গ্রীষ্মকালটি তিনি দারুণ কাটিয়েছেন বলে তার এক বন্ধু জানিয়েছেন। মৃত্যুর আগে ডায়ানার সঙ্গে হওয়া শেষ কথোপকথন নিয়ে দেওয়া এক সাক্ষাতকারে এসব জানান তিনি।
নাচের শিক্ষক ডিরেক ডিন বর্ণনা দিয়েছেন, কেনো জীবনের শেষ গ্রীষ্মকালে ডায়ানা দেখা পেয়েছিলেন সর্বোচ্চ সুখের। ডিরেক ডিনের ভাষ্যমতে, মৃত্যুর কয়েকমাস আগে মিসরীয় ধনাঢ্য ব্যবসায়ী মোহাম্মদ আল ফায়েদের ছেলে দোদি আল ফায়েদের প্রেমে পড়েছিলেন ডায়ানা।
ইংলিশ জাতীয় ব্যালে-নাচ দলের সাবেক ওই পরিচালক বলেছেন, ব্যালে নাচের প্রতি ডায়ানার আগ্রহ ও ভালোবাসায় কারণেই সাক্ষাতের অল্পদিনের মধ্যেই ভালো বন্ধুত্ব গড়ে ওঠে তাদের।