ভারতের সাবেক রাষ্ট্রপতির স্ত্রী শুভ্রা মুখার্জীর ৩য় মৃত্যুবার্ষিকী নড়াইলে পালিত

54

নড়াইল কণ্ঠ : যথাযথ মর্যাদায় ভারতের সাবেক রাষ্ট্রপতির স্ত্রী নড়াইলের মেয়ে শুভ্রা মুখার্জীর ৩য় মৃত্যুবার্ষিকী নড়াইলে পালিত হয়েছে। ১৮ আগস্ট ২০১৫ সালের এ দিনে ভারতের আর্মি (রিসার্চ অ্যান্ড রেফারেল) হাসপাতালে তিনি শেষ নিশ্বাস ত্যাগ করেন।

দিবসটি পালন উপলক্ষে শনিবার (১৮ আগস্ট) শুভ্রা মুখার্জী ফাউন্ডেশনের উদ্যোগে সদর উপজেলার তুলারামপুর শ্রী শ্রী গোপাল মন্দির ও কালী মন্দিরে বিভিন্ন কর্মসূচির আয়োজন করা হয়। কর্মসূচির মধ্যে ছিল শুভ্রা মুখার্জীর আত্মার শান্তি কামনায় পূজা, গীতা পাঠ ও নাম সংকীর্তন ও শুভ্রা মুখার্জীর জীবন নিয়ে আলোচনা।

জেলা আওয়ামী লীগের সভাপতি অ্যাডভোকেট সুবাস চন্দ্র বোসের সভাপতিত্বে আলোচনা অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন, ভারতীয় হাইকমিশনের সহকারী হাইকমিশনার শ্রী রাজেশ কুমার রাজনা। বিশেষ অতিথি হিসেবে উপ্সথিত ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য ড. আ. আ. ম. স. আরেফিন সিদ্দিক, সরকারি কর্ম কমিশনের সদস্য উজ্জ্বল বিকাশ দত্ত, পুলিশ সুপার মোহাম্মদ জসিম উদ্দিন, জেলা পরিষদের চেয়ারম্যান অ্যাডভোকেট সোহরাব হোসেন বিশ্বাস, সিভিল সার্জন ডা. মো. আসাদ-উজ-জামান মুন্সী, নড়াইল পৌরসভার মেয়র জাহাঙ্গীর বিশ্বাস, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মো: নিজাম উদ্দিন খান নিলু, কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপপরিচালক চিন্ময় রায়, নড়াইল জেলা আইনজীবী সমিতির সভাপতি অ্যাডভোকেট গোলাম নবী প্রমুখ।

১৯৪৭ সালের ১৭ সেপ্টেম্বর নড়াইল সদর উপজেলার চিত্রা পাড়ের ভদ্রবিলা গ্রামে শুভ্রা মুখার্জী জন্মগ্রহণ করেন। তার বাবার নাম অমরেন্দ্রনাথ ঘোষ। মা মীরা রানী ঘোষ। শৈশবে তুলারামপুর গ্রামের মামাবাড়ি থেকে চাচড়া প্রাথমিক বিদ্যালয়ে তৃতীয় শ্রেণি পর্যন্তু লেখাপড়া করেন শুভ্রা। নয় ভাই-বোনের মধ্যে শুভ্রা ছিলেন দ্বিতীয়।

১২ বছর ১৯৫৫ সালে পরিবারের সবার সঙ্গে চলে যান ভারতের পশ্চিমবঙ্গের রাজধানী কলকাতায়। সেখানেই রাষ্ট্রপতি প্রণব মুখার্জীর সঙ্গে বিয়ে শুভ্রার। বিশ্ববিদ্যালয়ের সর্বোচ্চ ডিগ্রিধারী শুভ্রা পেশায় ছিলেন অধ্যাপক।

শুভ্রা ও প্রণব মুখার্জী দম্পতির দুই ছেলে অভিজিৎ মুখার্জী ও সুরজিৎ মুখার্জী আর এক মেয়ে শর্মিষ্ঠা মুখার্জী। তারা প্রত্যেকেই নিজ নিজ ক্ষেত্রে প্রতিষ্ঠিত। অভিজিৎ মুখার্জী বর্তমানে ভারতের এমএলএ। শর্মিষ্ঠা নৃত্যশিল্পী।

দেশ স্বাধীনের পর ১৯৯৫ সালে নাড়ির টানে মেয়ে শর্মিষ্ঠাকে নিয়ে শুভ্রা মুখার্জী বেড়াতে এসেছিলেন নড়াইলে। ২০১৩ সালের ৫ মার্চ ভারতের রাষ্ট্রপতি তিনদিনের সফরে বাংলাদেশে আসেন।

এরপর স্ত্রী শুভ্রা মুখার্জীকে নিয়ে শ্বশুরবাড়ি নড়াইলের ভদ্রবিলা গ্রামে বেড়াতে আসেন। ভারতের রাষ্ট্রপতি তার স্ত্রীর নামে জন্মস্থানে নড়াইল সরকারি ভিক্টোরিয়া কলেজে তিনতলা বিশিষ্ট একটি ছাত্রী হোস্টেল, মামা বাড়ি চাঁচড়ায় একটি মন্দির ও একটি মাধ্যমিক বালিকা বিদ্যালয়ে ভবন নির্মাণ করেন।