নির্বাচনকালীন সরকারের আগে ‘ঢাউস পদোন্নতি’

0
28
Tuli-Art Buy Best Hosting In chif Rate In Bd

সরকারের শেষ সময়ে প্রশাসনে ‘ঢাউস আকারে’ পদোন্নতি দেওয়ার পদক্ষেপ নেওয়া হয়েছে। নির্বাচনকালীন সরকার গঠনের আগেই সিনিয়র সহকারী সচিব থেকে উপসচিব, উপসচিব থেকে যুগ্ম সচিব, যুগ্ম সচিব থেকে অতিরিক্ত সচিব এবং অতিরিক্ত সচিব থেকে সচিব পদে পদোন্নতি দেওয়া হবে। এছাড়া মাঠ প্রশাসনে (উপজেলা নির্বাহী কর্মকর্তা, এসি ল্যান্ড) পদে ব্যাপক রদবদল করা হবে।
এ সম্পর্কে জনপ্রশাসন মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী ইসমত আরা বেগম সাংবাদিকদের বলেছেন, পদোন্নতি রুটিন মাফিক প্রোগ্রাম। তবে সরকারের শেষ সময়ে আমরা পদোন্নতি দেওয়ার পদক্ষেপ নিয়েছি।
এদিকে মঙ্গলবার (৭ আগস্ট) এ সম্পর্কে জনপ্রশাসন মন্ত্রণালয়ের দায়িত্বশীল একটি সূত্র জানায়, যুগ্মসচিব পদে প্রায় দুই শতাধিক, অতিরিক্ত সচিব এবং উপসচিব পদে শতাধিক করে কর্মকর্তাকে পদোন্নতি দেওয়ার কার্যক্রম চলছে। এরই মধ্যে কয়েক দফা এসএসবি বোর্ড (সুপিরিয়র সিলেকশন বোর্ড) সভা অনুষ্ঠিত হয়েছে। গত বৃহস্পতিবার এসএসবি বোর্ডের সভায় অতিরিক্ত সচিব পদে পদোন্নতি দেওয়ার জন্য একটি তালিকা করা হয়েছে। যার সারসংক্ষেপ প্রধানমন্ত্রীর কার্যালয়ে বুধ বা বৃহস্পতিবার পাঠানো হতে পারে। প্রধানমন্ত্রীর অনুমোদন পেলেই এই পদে পদোন্নতির প্রজ্ঞাপন জারি করা হবে।
এছাড়া অন্যান্য পদে পদোন্নতি দেওয়ার তালিকাও প্রায় চূড়ান্ত করা হয়েছে।
জনপ্রশাসন মন্ত্রণালয়ের আরেকটি সূত্র জানিয়েছে, মাঠ প্রশাসনের উপজেলা নির্বাহী কর্মকর্তা ও এসি ল্যান্ড পদে প্রায় একশজনের একটি ফিড লিস্ট বা তালিকা করা হয়েছে। এরইমধ্যে এসব কর্মকর্তাদের মৌখিক পরীক্ষাও নেওয়া হয়েছে। যে কোনো সময় প্রজ্ঞাপন জারি করা হবে বলেও জানায় সূত্রটি।
সূত্র জানিয়েছে ১৯৮৫ ব্যাচের ৪০০ কর্মকর্তার মধ্যে শতকার ২০ ভাগ কর্মকর্তা পিআরএলে গেছেন। অনেকে এখনও জ্যেষ্ঠতা লঙ্ঘন করে পদোন্নতি পেয়েছেন, অতিরিক্ত সচিব হয়েছেন। অধিকাংশই এখনও পদোন্নতি পাননি। তাদের বিষয়টি এবারের বিবেচনায় আসতে পারে।
এছাড়া দশম ব্যাচের যুগ্ম সচিবরা পদোন্নতি যোগ্যতা অর্জন করেছে। সুপিরিয়র সিলেকশন বোর্ড তাদের বিষয়টিও বিবেচনায় রেখে পদোন্নতি প্রদান করবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here