খসড়া তালিকায় যশোরে ৭৯০টি কেন্দ্র

0
17
Tuli-Art Buy Best Hosting In chif Rate In Bd

একাদশ জাতীয় সংসদ নির্বাচনের প্রস্তুতি শুরু হয়েছে। যশোরের ছয়টি সংসদীয় আসনের ৭৯০টি ভোট কেন্দ্রের খসড়া তালিকা প্রকাশ করেছে জেলা নির্বাচন অফিস। এবার ২৪টি নতুন ভোট কেন্দ্র বেড়েছে। ৮টি উপজেলার মধ্যে সবচেয়ে বেশি ভোট কেন্দ্র যশোর সদর উপজেলা ১৭২টি ও সবচেয়ে কম বাঘারপাড়া উপজেলায় ৬৩টি প্রস্তাব করা হয়েছে।

গত ৫ আগস্ট খসড়া তালিকা প্রকাশ করা হয়েছে। আগামী ১৯ আগস্ট খসড়া তালিকার উপর কারো দাবি/আপত্তি দাখিল করা যাবে। ৩০ আগস্ট পর্যন্ত দাবি/আপত্তি নিষ্পত্তি ও ৬ সেপ্টেম্বর চূড়ান্ত কেন্দ্র তালিকা প্রকাশ করা হবে।

জেলা নির্বাচন অফিস সূত্রে জানা যায়, একাদশ সংসদ নির্বাচনে জেলার ৬টি সংসদীয় আসনের ৮ উপজেলায় ৭৯০টি ভোট কেন্দ্রের খসড়া তালিকা প্রকাশ করা হয়েছে। বিগত দশম সংসদ নির্বাচনে জেলায় কেন্দ্র সংখ্যা ছিল ৭৬৬টি। এবার ২৪টি কেন্দ্র বৃদ্ধির প্রস্তাব করা হয়েছে।

খসড়া তালিকা অনুযায়ী যশোর-১ আসনের শার্শা উপজেলায় ১০২টি কেন্দ্রে ৫২৮টি বুথ প্রস্তাব করা হয়েছে। দশম সংসদ নির্বাচনে এ আসনে ৯৯টি কেন্দ্রে ৪৯৭টি বুথ ছিল। এবার ৩টি কেন্দ্র বৃদ্ধির প্রস্তাব করা হয়েছে।

যশোর-২ আসনের চৌগাছায় ৮১টি কেন্দ্রে ৩৫৬টি বুথ প্রস্তাব করা হয়েছে। গত সংসদ নির্বাচনে এই উপজেলায় ৮০টি কেন্দ্রে ৩৫৪টি বুথ ছিল। এবার ১টি কেন্দ্র বেশি প্রস্তাব করা হয়েছে। ঝিকরগাছা উপজেলায় ৯৪টি কেন্দ্রে ৪৭১টি বুথ প্রস্তাব করা হয়েছে। দশম সংসদ নির্বাচনে এই উপজেলায় ৯৪টি কেন্দ্রে ৪৬০টি বুথ ছিল।

যশোর-৩ আসনের সদর উপজেলায় ১৭২টি কেন্দ্রে ১ হাজার ৩৩টি বুথ প্রস্তাব করা হয়েছে। দশম সংসদ নির্বাচনে এই উপজেলায় ১৬৩টি কেন্দ্রে ১ হাজার ১৬টি বুথ ছিল। এবার ৯টি কেন্দ্র বৃদ্ধির প্রস্তাব করা হয়েছে।

যশোর-৪ আসনের বাঘারপাড়া উপজেলায় ৬৩টি কেন্দ্রে ৩৫৫টি বুথ ও অভয়নগর উপজেলায় ৭৩টি কেন্দ্রে ৪১৬টি বুথ প্রস্তাব করা হয়েছে। গত সংসদ নির্বাচনে ওই দুই উপজেলায় ১৩৩টি কেন্দ্রে ৭৬২টি বুথ ছিল। এবার ৩টি কেন্দ্র বৃদ্ধি পেয়েছে দুই উপজেলায়।

যশোর-৫ আসনে মণিরামপুর উপজেলায় ১২৬টি কেন্দ্রে ৬৫৯টি বুথ প্রস্তাব করা হয়েছে। দশম সংসদ নির্বাচনে এই উপজেলায় ১২২টি কেন্দ্রে ৫৬৬টি বুথ ছিল। এবার ৪টি কেন্দ্র বৃদ্ধির প্রস্তাব করা হয়েছে।

যশোর-৬ আসনের কেশবপুর উপজেলায় ৭৯টি কেন্দ্রে ৩৬৭টি বুথ প্রস্তাব করা হয়েছে। দশম সংসদ নির্বাচনে এই উপজেলায় ৭৫টি কেন্দ্রে ৩৬৫টি বুথ ছিল। এবার ৪টি কেন্দ্র বৃদ্ধির প্রস্তাব করা হয়েছে।

যশোরের সিনিয়র জেলা নির্বাচন অফিসার মো. হুমায়ুন কবির বলেন, ভোট কেন্দ্রের খসড়া তালিকা আগামী ১৯ আগস্ট পর্যন্ত জেলা প্রশাসকের কার্যালয়, জেলা নির্বাচন অফিসারের কার্যালয়, উপজেলা নির্বাহী কর্মকর্তার কার্যালয়, উপজেলা নির্বাচন কর্মকর্তার কার্যালয় ও পৌরসভা/ ইউনিয়ন পরিষদ কার্যালয়ে প্রদর্শিত হবে।

প্রকাশিত খসড়া তালিকায় কোনো ভোট কেন্দ্রের উপর কারো কোনো দাবি, আপত্তি বা সুপারিশ থাকলে জেলা নির্বাচন কর্মকর্তার কার্যালয়সহ সকল উজেলা নির্বাচন কর্মকর্তার কার্যালয়ে লিখিতভাবে দাখিল করা যাবে।

তিনি আরও বলেন, বিগত সংসদ নির্বাচনের তালিকা অনুসারে খসড়া তালিকা প্রকাশ করা হয়েছে। ভোটার সংখ্যার ভিত্তিতে কেন্দ্র ও বুথের সংখ্যা কম বেশি হতে পারে। আপত্তি/দাবি নিষ্পত্তি শেষে আগামী ৬ সেপ্টেম্বর চূড়ান্ত কেন্দ্র তালিকা প্রকাশ করা হবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here