নড়াইলে মহিলা কমিউনিটি পুলিশিং’র পথচলা শুরু

158

NK_January_2016_075নড়াইল কণ্ঠ : আর নয় বাল্য বিয়ে, মাদকমুক্ত ও নারীর প্রতি সহিংসতা নিরসনে দৃঢপ্রত্যয় নিয়ে নড়াইলে মহিলা কমিউনিটি পুলিশিং-এর আনুষ্ঠানিক পথ চলা শুরু হয়েছে। বাংলাদেশে নড়াইলেই এই প্রথম আনুষ্ঠানিকভাবে এ কার্যক্রম শুরু হলো। বুধবার (২০ জানুয়ারী) বেলা ১২টায় নড়াইল সদর উপজেলার মুলিয়া মাধ্যমিক স্কুল মাঠে ইউনিয়ন মহিলা কমিউনিটি পুলিশিং ফোরামের প্রতিনিধি সমাবেশ থেকে আনুষ্ঠানিকভাবে এ পথচলা সূচনা হয়।

সমাবেশে মুলিয়া ইউনিয়নের চেয়ারম্যান রবীন্দ্রনাথ অধিকারী’র সভাপতিত্বে প্রধান অতিথির বক্তব্য রাখেন পুলিশ সুপার সরদার রকিবুল ইসলাম। বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন, অতিরিক্ত পুলিশ সুপার মো: মেনহাজুল আলম, সহকারী পুলিশ সুপার মো: কামরুজ্জামান, সহকারী পুলিশ সুপার মো: হাফিজুর রহমান (শিক্ষানবিশ), সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা সুভাষ বিশ্বাস, নড়াইল প্রেসক্লাবের সভাপতি এনামুল কবীর টুকু, জেলা কমিউনিটি পুলিশিংএর সদস্য সচিব ও নড়াইল কণ্ঠ পত্রিকার সম্পাদক কাজী হাফিজুর রহমান, মুলিয়া মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক অশোক বিশ্বাস।

অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন, জেলা কমিউনিটি পুলিশিংএর দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা এসআই শেখর মল্লিক, মুলিয়া মহিলা কমিউনিটি পুলিশিংএর আহবায়ক অঞ্জু বিশ্বাস, সদস্য সচিব সুজাতা সিংহ। এসময় বিভিন্ন গণমাধ্যম কর্মী, এলাকার গণ্যমান্য ব্যক্তি, শিক্ষক, ছাত্র, যুবক উপস্থিত ছিলেন।
এর আগে পুলিশ সুপার সরদার রকিবুল ইসলামের পরামর্শে বিগত সেপ্টেম্বর’১৫ মাস থেকে জেলা কমিউনিটি পুলিশিংএর সদস্য সচিব কাজী হাফিজুর রহমানের নেতৃত্বে নড়াইল প্রেসক্লাবের সভাপতি এনামুল কবীর টুকু ও এস,আই শেখর মল্লিক ও মুলিয়া ইউপি মহিলা মেম্বর কানন বালা বিশ্বাস ও অরবিন্দু মন্ডলের সহযোগিতায় ইউনিয়নের ১৮টি গ্রামের নারীদের সংগঠিত করা হয়। ১৮টি গ্রামের প্রতিনিধিদের মতামতেরভিত্তিতে গত ৩১ অক্টোবর’১৫ শনিবার অরবিন্দু মন্ডলের বাড়ির উঠানে এক সভায় ইছড়বাহা গ্রামের অঞ্জু বিশ্বাসকে আহবায়ক এবং রুমা অধিকারীকে সদস্য সচিব করে মোট ২১সদস্য বিশিষ্ট একটি আহবায়ক কমিটি গঠিত হয়। এরপর গত ২১নভেম্বর’১৫ তারিখে কমিটির রুমা অধিকারী সদস্য সচিব হিসেবে অপারগতা স্বীকার করলে আহবায়ক কমিটির সকলের সম্মতিতে সুজাতা সিংহকে রুমা অধিকারীর স্থলাভিসিক্ত করে সদস্য সচিবের দায়িত্ব দেয় হয়।
জানাগেছে এ ধরনের উদ্ভাবনী’র কর্মসূচি এগিয়ে নেয়ার নেপথ্যে সহযোগিতা করেছেন সমাজের বিভিন্ন শ্রেণিপেশার মানুষ। কমিটির আহবায়ক অঞ্জু বিশ্বাস জানান , আমরা প্রতিটি গ্রামে গ্রামে বাল্য বিয়ে, নারী ও শিশু নির্যাতন, পাচার, মাদক, যৌতুক, ইভটিজিং এর বিরুদ্ধে এবং পরিবেশ সচেতনতা প্রচারাভিযান চালাচ্ছি।

সদস্য সচিব সুজাNK_January_2016_076তা সিংহ জানান, আমাদের একটি অফিস হলে সেখানে একটি আইটি সেন্টার স্থাপিত করতে পালে সংগঠিত নারীদের সচেতনতাবৃদ্ধিসহ আয়সৃজন কাজে সম্পৃক্ত করা যাবে।

এ মাসের মধ্যে পূর্ণাঙ্গ কার্যকরী কমিটি গঠনের
জন্য অতিরিক্ত পুলিশ সুপার মো: মেনহাজুল আলমকে প্রধান করে ৪সদস্য বিশিষ্ট একটি সাবজেক্ট কমিটি গঠিত হয়। অনু
ষ্ঠান শেষে প্রধান অতিথি পুলিশ সুপার সরদার রকিবুল ইসলামের নিকট বিভিন্ন দাবি সমূহ তুলে দেন সদস্য সচিব সুজাতা সিংহ।