আজ ২৭ জুলাই, ইতিহাসে এই দিন

0
27
Tuli-Art Buy Best Hosting In chif Rate In Bd

একটি দিন ৮৬ হাজার ৪০০ সেকেন্ড।১৪৪০ মিনিট। ২৪ ঘণ্টা। সময় হিসেবে বিবেচনা করলে এটা খুব অল্প সময়। অন্যদিকে বিবেচনা করলে একটি ঘটনার জন্য এটা যথেষ্ট সময়। ইতিহাস ঘেটে দেখা যায় বছরের প্রতিটি দিনে ঘটেছে অনেক উল্লেখযোগ্য ঘটনা। ইতিহাসের এই দিনে কৌতুহল উদ্দীপক, বিশিষ্টজনের জন্ম-মৃত্যু ও উল্লেখযোগ্য ঘটে যাওয়া কিছু ঘটনা নিয়ে এই আয়োজন। চলুন এক নজরে দেখে নিই ইতিহাসের এই দিনে কি কি ঘটেছিল:

আজ ২৭ জুলাই ২০১৮, শুক্রবার, ১২ শ্রাবণ ১৪২৫ বঙ্গাব্দ। গ্রেগরীয় বর্ষপঞ্জী অনুসারে বছরের ২০৮তম দিন। এক নজরে দেখে নিন ইতিহাসের এ দিনে ঘটে যাওয়া গুরুত্বপূর্ণ কিছু ঘটনা।

ঘটনাবলী

১৬৯৪ – ব্যাংক অব ইংল্যান্ড অনুমোদন লাভ করে।
১৭৬১ – পানিপথের তৃতীয় যুদ্ধ সংঘটিত হয়।
১৮৬৮ – আটলান্টিক টেলিগ্রাফ কেবল স্থাপনের কাজ শেষ হয়।
১৯২০ – প্লেন চালনার জন্য প্রথম রেডিও কম্পাস ব্যবহার শুরু হয়।
১৯২১ – ইনসুলিন আবিষ্কৃত হয়।
২০০৭ – ঢাকা-মায়ানমার সরাসরি যোগাযোগ চুক্তি স্বাক্ষর করে।

জন্মদিন

জিওসুয়ে কার্দুচ্চি (১৮৩৫ – ১৯০৭)
জিওসুয়ে কার্দুচ্চি একজন ইতালীয় কবি এবং শিক্ষক। তাকে আধুনিক ইতালির অঘোষিত জাতীয় কবি হিসেবে অভিহিত করা হয়। তিনি ১৯০৬ সালে সাহিত্যে নোবেল পুরস্কার লাভ করেন। তাকে নোবেল পুরস্কার প্রদানের কারণ হিসেবে নোবেল কমিটি উল্লেখ করে, ‘কেবলমাত্র তাঁর গভীর জ্ঞান এবং সূক্ষ্ণাতিসূক্ষ্ণ গবেষণার জন্যই নয় বরং কাব্যজগতে তাঁর সৃজনশীল শক্তি, নিজস্ব ঘরাণার পরিশুদ্ধতা এবং কবিতার লিরিক রচনায় শক্তিমত্তার পরিচয় প্রকাশের স্বাক্ষরস্বরুপ এ পুরস্কার প্রদান করা হচ্ছে।

আব্দুল আলীম (১৯৩১ – ১৯৭৪)
আব্দুল আলীম বাংলা লোক সঙ্গীত শিল্পী হিসেবে পরিচিত। এই অমর শিল্পী লোক সঙ্গীতকে অবিশ্বাস্য এক উচ্চতায় নিয়ে গিয়েছিলেন, যেখানে জীবন জগৎ এবং ভাববাদী চিন্তা একাকার হয়ে গিয়েছে। বাল্যকাল থেকেই আলীম সঙ্গীতের প্রবল অনুরাগী ছিলেন। অর্থনৈতিক অনটনের কারণে কোনো শিক্ষকের কাছে গান শেখার সৌভাগ্য হয়নি তাঁর। তিনি অন্যের গাওয়া গান শুনে গান শিখতেন। আর বিভিন্ন পালা পার্বণে সেগুলো গাইতেন। এভাবে পালা পার্বণে গান গেয়ে তিনি বেশ জনপ্রিয়তা লাভ করেন।

সজীব ওয়াজেদ জয় (১৯৭১ – বর্তমান)
সজীব ওয়াজেদ জয় একজন বাংলাদেশী আইসিটি পরামর্শক এবং রাজনৈতিক ব্যক্তিত্ব। তিনি বাংলাদেশের বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনার ছেলে এবং বাংলাদেশের প্রথম রাষ্ট্রপতি শেখ মুজিবুর রহমানের দৌহিত্র।

মৃত্যুবার্ষিকী

এ. পি. জে. আবদুল কালাম
এ. পি. জে. আবদুল কালাম (১৯৩১ – ২০১৫) ভারত প্রজাতন্ত্রের একাদশ রাষ্ট্রপতি। তিনি কর্মজীবন শুরু করেছিলেন একজন বিজ্ঞানী হিসেবে। চল্লিশ বছর তিনি রক্ষা, অনুসন্ধান ও বিকাশ সংগঠন (ডিআরডিও) ও ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থায় (ইসরো) বিজ্ঞানী ও বিজ্ঞান প্রশাসক হিসেবে কাজ করেন। ভারতের অসামরিক মহাকাশ কর্মসূচি ও সামরিক সুসংহত নিয়ন্ত্রিত ক্ষেপণাস্ত্র উন্নয়ন কর্মসূচির সঙ্গে তিনি অঙ্গাঙ্গীভাবে যুক্ত ছিলেন। ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ও মহাকাশযানবাহী রকেট উন্নয়নের কাজে তাঁর অবদানের জন্য তাঁকে ‘ভারতের ক্ষেপণাস্ত্র মানব’ বা ‘মিসাইল ম্যান অফ ইন্ডিয়া’ বলা হয়। এছাড়া তাঁর আত্মজীবনী প্রকাশের মাধ্যমে তিনি সবার কাছে চিরস্মরণীয় হয়ে আছেন।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here