এবার ‘স্ট্রিট ভিউ’ যুক্ত হলো গুগল ম্যাপে

40

নড়াইল কণ্ঠ: গুগল ইন্টারনেট কানেকশন না থাকলেও গুগল ম্যাপ ব্যবহারের সুবিধা রেখেছে। এর পাশাপাশি কিছুদিন আগে জনপ্রিয় এ ম্যাপিং সেবায় যুক্ত করা হয়েছে ট্রাফিক এলার্ট নামের আরো একটি ফিচার। যার মাধ্যমে ট্রাফিক জ্যামের সর্বশেষ অবস্থার পাশাপাশি কোন রোড দিয়ে অল্প সময়ে গন্তব্যে পৌছানো যাব সে সম্পর্কে ধারণা পাওয়া যাবে। সর্বশেষ এবার গুগল ম্যাপে যু্ক্ত হলো ‘take a walk’ নামের আরো একটি নতুন সেবা।
গুগল ম্যাপে নতুন এই ফিচারটি যুক্ত হওয়ার ফলে এখন থেকে যে কোন রাস্তার প্যানারমিক ভিউ/স্ট্রিট ভিউ দেখা যাবে নিজের স্মার্ট ডিভাইস থেকেই। তবে ম্যাপের পুরণো সংস্করণে পাওয়া যাবে না এ সেবাটি। এর জন্য গুগল ম্যাপের সর্বশেষ সংস্করণ ৯.১৩.০ এ আপডেট করে নিতে হবে।
যারা ইতোমধ্যে নতুন সংস্করণে ডাউনলোড করে নিয়েছেন এবং ফিচারটির সুবিধা উপভোগ করতে চাচ্ছেন তারা নিচের বিষয়গুলো ভাল করে অনুসরণ করুন। গুগল ম্যাপের নতুন সংস্করণের নিচের দিকের বাম পাশে যে স্ট্রিট ভিউয়ের থাম্বানাইল আছে তাতে ট্যাপ করলেই নিতে পারবেন সেবাটি। এর বাইরেও ম্যাপে খানিকটা সময় প্রেস করে রাখলেও থাম্বানাইলের দ্রুত এক্সেস পাওয়া যাবে। এক্সেস পেলেই নতুন সেবার যাবতীয় বিষয় সামনে চলে আসবে।
আর যাদের ডিভাইসে আগে থেকেই গুগল ম্যাপ ইনস্টল করা ছিল তারা গুগল প্লে স্টোরে গিয়ে গুগলম্যাপকে আপডেট করে নিতে হবে। আপডেট করে নিলে শুধু স্ট্রিট ভিউ ছাড়াও নতুন ফিচারের সুবিধা নিতে পারা যাবে। যা সম্প্রতি যুক্ত করা হয়েছে। এর মধ্যে উল্লেখযোগ্য হচ্ছে, ‘missing business’ নামের অপশনটি।
সুতরাং বুঝতেই পারছেন, যারা গুগল ম্যাপের এই সব নতুন নতুন ফিচারের সুবিধা পেতে চান তাদেরকে দ্রুত আপডেট অথবা ডাউনলোড করে নিতে গুগল ম্যাপের নতুন সংস্করণ।