নড়াইলে পরিবেশ সংরক্ষণে সচেতনতা সমাবেশ

154

নড়াইল কণ্ঠ : নড়াইলসহ সারাদেশে “পরিবেশের ভারসাম্য রক্ষায় সকলকে ঔক্যবদ্ধ হয়ে কাজ করতে হবে, প্রশাসন ব্যাবস্থা না নিলে, সম্মিলিতভাবে জনগন নিয়ে প্রতিরোধে ও গণতান্ত্রিক শক্তি ব্যবহার করতে হবে” বীরমুক্তিযোদ্ধা সাবেক উপজেলা চেয়ারম্যান শরীফ হুমায়ুন কবীর তাঁর বক্তব্যে এ কথা বলেন।

শনিবার (১৬ জানুয়ারি) সকাল ১০টায় ভবানিপুর এবিএফএম মাধ্যমিক বিদ্যালয় চত্বরে “জল-জলা নদী বৃক্ষ, সকল বন্যপ্রাণি অতিথি পাখিসহ প্রাকৃতিক পরিবেশ রক্ষা কর” এই শ্লোগানকে সামনে রেখে স্থানীয় পরিবেশ সচেতন নাগরিক, সমাজকর্মী, পেশাজীবী, বিদ্যালয়ের শিক্ষার্থীদের সমন্বয়ে গণসচেতনতামুলক এক সমাবেশ অনুষ্টিত হয়। সমাবেশে বীর মুক্তিযোদ্ধা সাবেক উপজেলা চেয়ারম্যান শরীফ হুমায়ুন কবীরের সভাপতিত্বে স্বাগত বক্তব্য রাখেন পরিবেশ সচেতন কর্মী কাজী হাফিজুর রহমান।

অতিথি হিসেবে বক্তব্য রাখেন, নড়াইল সরকারী ভিক্টোরিয়া কলেজের সহযোগি অধ্যাপক মো: রবিউল ইসলাম, পরিবেশ আন্দোলন-বাপা প্রতিনিধি খন্দকার শওকত হোসেন, বিদ্যালয়ের প্রধান শিক্ষক গোপাল চন্দ্র বিশ্বাস, সিনিয়র সাংবাদিক সাথী তালুকদার। এ সময় আরো বক্তব্য রাখেন, অবসরপ্রাপ্ত শিক্ষক আব্দুস সাত্তার, অরবিন্দু তরফদার, সমাজ সেবক শেখ তেলাপ হোসেন, সুভাস চন্দ্র বিশ্বাস, নান্নু মাস্টারসহ প্রমুখ।

বক্তরা বলেন, আইনের শাসন প্রতিষ্ঠার জন্য আইন সম্পর্কে গণসচেতনতা বৃদ্ধি, সুন্দরবন ও পার্শ্ববর্তী এলাকার বন্য ও জলজ প্রাণি সংরক্ষণে মতবিনিময়, যত্রতত্র ইট ভাটা স্থাপন ও কাঠ পোড়ানো বন্ধ করতে হবে। পলিথিন ব্যবহারের নিষেজ্ঞা বাস্তবায়ন, নদী খাল প্রাকৃতিক জলাধার বন্ধ করে দখলদারদের বিরুদ্ধে আইনের শাসন প্রতিষ্ঠা করতে হবে। এ বিষয়ে উৎপাদক, ক্রেতা ও ভোক্তাদের আইন সম্পর্কে সচেতন হতে হবে।