সুন্দরবন বিনাশী সকল প্রকল্প বাতিল করুন – আনু মুহাম্মদ

95

নড়াইল কণ্ঠ : তেল-গ্যাস খনিজ সম্পদ ও বিদ্যুৎ-বন্দর রক্ষা জাতীয় কমিটির সদস্য সচিব অধ্যাপক আনু মুহাম্মদ সুন্দরবন রক্ষায় জাতীয় ঐক্য ও জাতীয় জাগরণের আহ্বান জানিয়ে বলেছেন, বিদ্যুৎ উৎপাদনের অনেক বিকল্প আছে, কিন্তু সুন্দরবনের বিকল্প নেই। তিনি সুন্দরবন বিনাশী সকল প্রকল্প বাতিলের দাবি জানান। তিনি বলেন, শুধু কয়লাভিত্তিক বিদ্যুৎ প্রকল্প নয়, শিল্প-কারখানা, সাইলোসহ নানা ধরনের স্থাপনা সুন্দরবনকে ধ্বংস করছে। শুক্রবার (১৫ জানুয়ারি) বেলা ১১টায় ৯২ লোয়ার যশোর রোডস্থ সিপিবি কার্যালয়ে জাতীয় কমিটি, খুলনা জেলা শাখার আহ্বায়ক ও সিপিবি নেতা ডাঃ মনোজ দাসের সভাপতিত্বে এবং সদস্য সচিব ও ওয়ার্কার্স পাটির নেতা দেলোয়ার উদ্দিন দিলুর পরিচালনায় অনুষ্ঠিত জেলা কর্মি সভায় অধ্যাপক আনু মুহাম্মদ প্রধান অতিথি হিসেবে উপরোল্লেখিত বক্তব্য রাখেন।

তিনি আরো বলেনÑসুন্দরবন দক্ষিণাঞ্চলের প্রাকৃতিক রক্ষাবর্ম। সিডর-আইলা আর অতীতের বড় বড় প্রাকৃতিক দুর্যোগ থেকে এ অঞ্চলের মানুষকে বাঁচিয়েছে সুন্দরবন। সেই সুন্দরবনকে আমরা মুনাফার বলি বানাতে পারি না। তিনি সুন্দরবন রক্ষায় এবং বিদ্যুৎ প্রকল্পের লাভ-ক্ষতি নির্ণয়ে খোলা বিতর্কের জন্য সরকারের প্রতি আহ্বান জানান। তিনি সুন্দরবন রক্ষায় আগামী ১০ থেকে ১৫ মার্চ ঢাকাসহ দেশের বিভিন্ন স্থান থেকে সুন্দরবন অভিমুখী জনযাত্রা (লং মার্চ) সফল করতে সচেতন দেশবাসীর প্রতি আহ্বান জানান।

সভায় জাতীয় কমিটির সংগঠক সিপিবি নেতা রুহিন হোসেন প্রিন্স, বাসদ নেতা রাজেকুজ্জামান রতন, কমিউনিস্ট লীগের আজিজুর রহমান, গণসংহতি আন্দোলনের দেওয়ান আব্দুর রশিদ, জাতীয় গণফ্রন্টের নজরুল ইসলাম, স্থানীয় নেতা এস এ রশিদ, শেখ মফিদুল ইসলাম, এইচ এম শাহাদৎ, মনিরুল হক বাচ্চু, এফ এম ইকবাল, আ ফ ম মহসীন, মোস্তফা খালিদ খসরু, গৌর বর্মণ, মুনীর চৌধুরী সোহেল, এ্যাড, বাবুল হাওলাদার, মনিরুজ্জামান, খলিলুর রহমান প্রমুখ নেতৃবৃন্দ বক্তৃতা করেন।