নতুন তিন আইফোনের দাম ফাঁস হলো

35

চলতি বছরে নতুন তিন মডেলের আইফোন উন্মুক্ত করবে অ্যাপল। আর সেই ফোনের দাম ও স্পেসিফিকেশান ফাঁস করে দিলেন টিএফ সিকিউরিটিজ এনালিস্ট মিং-চি কুও।
মিং চি কুওর বরাত দিয়ে এনডিটিভির খবরে বলা হয়, ৬ দশমিক ১ ইঞ্চি স্ক্রিনের এলসিডি ভেরিয়েন্টে একটি আইফোন উন্মুক্ত হবে এবং এই ফোনের সঙ্গে আরও তিনটি অন্য পণ্য উন্মুক্ত করবে অ্যাপল।
মিং জানান, গ্রাহকদের মধ্যে সবথেকে জনপ্রিয় হবে ৬ দশমিক ১ ইঞ্চির এই আইফোন। ৬০০ থেকে ৭০০ মার্কিন ডলারের মধ্যে এই ফোনের দাম হবে।
অবশ্য গত বছর উন্মুক্ত হওয়া আইফোন টেনের দাম এক হাজার ডলারে পৌঁছেছিল।
নতুন আসা আইফোনের ডিসপ্লের উপরে কালো নচ থাকবে। তবে থ্রিডি টাচ ও ডুয়াল রিয়ার ক্যামেরার মতো গুরুত্বপূর্ণ ফিচারগুলো এই ফোন থেকে বাদ যাবে বলে জানিয়েছেন মিং। সম্প্রতি নচসহ এলসিডি ডিসপ্লের বাণিজ্যিক উৎপাদন নিয়ে সমস্যার কথা সামনে এসেছিল।
মিং আরও জানান, অ্যাপল আগামী বছরেও এলসিডি ডিসপ্লে অর্ডার করবে। এই বছরে তিনটি আইফোন মডেল হলো আইফোন টেনের ৫ দশমিক ৮ ইঞ্চি ডিসপ্লের উত্তরসূরি, একটি ৬ দশমিক ১ ইঞ্চি ডিসপ্লে এলসিডি ভেরিয়েন্ট ও একটি ৬ দশমিক ৫ ইঞ্চি আইফোন টেন প্লাস।
আইফোন ছাড়াও আরও তিনটি পণ্য উন্মুক্ত করবে অ্যাপল। এর মধ্যে রয়েছে একটি কম দামের ম্যাকবুক এয়ার, ফেসআইডিসহ নতুন আইপ্যাড প্রো মডেল, আর একটি বড় ডিসপ্লের অ্যাপল ওয়াচ।
সম্প্রতি অন্য এক রিপোর্টে মর্গান স্ট্যানলি বিশ্লেষণকারী ক্যাটি হুবার্টি জানান, চলতি বছরে ৬৯৯ থেকে ৭৬৯ মার্কিন ডলারে নতুন আইফোন উন্মুক্ত হবে। নতুন আইফোন টেনের দাম হবে ৭৯৯ মার্কিন ডলার। আর প্রিমিয়াম আইফোন টেন প্লাসের দাম হবে ৯৯৯ মার্কিন ডলার।
সেপ্টেম্বর মাসে উন্মুক্তের কথা রয়েছে নতুন এই তিন আইফোনের।