ইন্টারনেট সেবার ভ্যাট ১৫ থেকে ৫ শতাংশ

0
13
Tuli-Art Buy Best Hosting In chif Rate In Bd

নড়াইল কণ্ঠ : জাতীয় সংসদে ইন্টারনেট সেবার ওপর ভ্যাট ১৫ শতাংশ থেকে ৫ শতাংশে নামিয়ে আনাসহ কর প্রস্তাবে কিছু সংশোধনী এনে পাস হয়েছে অর্থবিল ২০১৮।
২৭ জুন, বুধবার প্রধানমন্ত্রী শেখ হাসিনার আলোচনার পর ২০১৮-১৯ অর্থবছরের প্রস্তাবিত বাজেটের ওপর কিছু পরিবর্তন এনে অর্থবিল পাসের প্রস্তাব করেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।
প্রধানমন্ত্রী ও বিরোধীদলীয় নেতার বক্তব্যের পর মুহিত তার সংশোধিত প্রস্তাব তুলে ধরেন।
আগামী বছরের জন্য ৪ লাখ ৬৪ হাজার ৫৭৩ কোটি টাকা ব্যয়ের ফর্দ ধরে গত ৭ জুন সংসদে বাজেট প্রস্তাব করেছিলেন মুহিত।
আবুল মাল আবদুল মুহিত সিগারেটের ওপর বাড়তি কর আরোপ করেছেন, সেই সঙ্গে পেট্রোলিয়াম জেলির উপর সম্পূরক শুল্ক প্রত্যাহার করেছেন।
মুহিত বলেন, ‘৭ জুন সংসদে উপস্থাপিত বাজেট প্রস্তাবে মূল্য সংযোজন কর আইন, ১৯৯১ ও তৎসংশ্লিষ্ট বিধিমালার উপর কতিপয় সংশোধন/সংযোজন/পরিমার্জন অন্তর্ভুক্ত ছিল। গত কয়েকদিন এগুলোর ওপর সংসদে মাননীয় সংসদ সদস্যগণ বিস্তারিত আলোচনা করেছেন। ব্যবসায়ী মহলও অনেক প্রস্তাব দিয়েছেন।
প্রাপ্ত মতামত আমরা পরীক্ষা ও পর্যালোচনা করেছি। পর্যালোচনান্তে কতিপয় প্রস্তাব পুনর্বিবেচনার ও কতিপয় নতুন প্রস্তাব আনা হয়েছে।’
বাজেটের উপর সমাপনী বক্তৃতা শেষে এ সব সংযোজন-বিয়োজনসহ অর্থমন্ত্রী অর্থবিল পাসের জন্য উপস্থাপন করলে তা কণ্ঠভোটে পাস হয়।
ইন্টারনেট সেবার উপর ভ্যাট কমানো প্রসঙ্গে অর্থমন্ত্রী বলেন, ‘তথ্য প্রযুক্তিনির্ভর সেবাকে অধিকতর সহজলভ্য করার লক্ষ্যে ইন্টারনেট সেবার ওপর প্রযোজ্য ভ্যাট ১৫ শতাংশ থেকে কমিয়ে ৫ শতাংশ করা হয়েছে।’
গ্রামের দরিদ্র ও প্রান্তিক জনগণসহ দেশের সব মানুষ শীতের সময় ত্বকের পরিচর্যায় ব্যবহৃত পেট্রোলিয়াম জেলির ওপর সম্পূরক শুল্ক প্রত্যাহার করে নেওয়া হয়েছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here