যশোরে বিশ্ব পরিবেশ দিবস পালিত

36

নড়াইল কণ্ঠ : ‘টেকসই উন্নয়ন নিশ্চিতে পরিবেশ দূষণ রোধে চাই স্বচ্ছতা, জবাবদিহিতা ও নাগরিক অংশগ্রহণ’- এই শ্লোগানকে সামনে রেখে যশোরে বিশ্ব পরিবেশ দিবস পালিত হয়েছে। কর্মসূচির মধ্যে ছিল পরিবেশ বিষয়ক চিত্রাঙ্কন প্রতিযোগিতা, আলোচনা সভা ও পুরস্কার প্রদান অনুষ্ঠান।
মঙ্গলবার ( ৫ জুন) সকাল ১০টায় ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি)’র পৃষ্ঠপোষকতায় পরিচালিত সচেতন নাগরিক কমিটি (সনাক) আয়োজনে বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে দিবস পালিত হয়।
সনাক যশোরের সভাপতি অধ্যাপক সুকুমার দাসের সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন যশোর পৌরসভার মেয়র মো: জহিরুল ইসলাম চাকলাদার রেন্টু। অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন আব্দুর রাজ্জাক মিউনিসিপ্যাল কলেজের অধ্যক্ষ ইকবাল হোসেন, সনাক সহ-সভাপতি অধ্যাপক সুরাইয়া শরীফ, সনাক সহ-সভাপতি ও দৈনিক গ্রামের কাগজের সম্পাদক ও প্রকাশক মো: মবিনুল ইসলাম মবিন, সনাক সদস্য অধ্যক্ষ শাহিন ইকবাল, মাসুদুল আলম, আফসানা জামান ইভা, চারুপীঠ’র সভাপতি হারুন-অর-রশিদ প্রমুখ। সমগ্র অনুষ্ঠান পরিচালনা করেন টিআইবি’র এরিয়া ম্যানেজার এ. এইচ. এম. আনিসুজ্জামান।
আলোচনা সভায় স্বাগত বক্তব্য দেন সনাক’র জলবায়ু অর্থায়নে সুশাসন বিষয়ক উপ-কমিটির আহবায়ক এ্যাড: প্রশান্ত দেবনাথ। বিশ^ পরিবেশ দিবস ২০১৮ উপলক্ষে মূল বক্তব্য উপস্থাপন করেন সনাক সদস্য এ্যাড: মোয়াজ্জেম হোসেন চৌধুরী। প্রধান অতিথির বক্তব্যে পৌর মেয়র বলেন, পরিবেশ রক্ষায় আমাদের সকলকে যার যার অবস্থান থকে কাজ করতে হবে। পরিবেশকে সুন্দর ও পরিচ্ছন্ন রাখতে হলে আমাদের সামাজিকভাবে অনেক দায়িত্ব পালন করতে হবে। তিনি যশোর পৌরসভার পরিবেশ রক্ষায় যেসকল কাজ করে যাচ্ছেন সেগুলি তুলে ধরেন। তিনি যশোর পৌরসভার সৌন্দর্য ও পরিবেশ রক্ষায় কাজ করার জন্য পৌরবাসীর প্রতি উদাত্ত আহবান জানান। সভায় বক্তারা প্রাকৃতিক পরিবেশ ও প্রতিবেশ রক্ষায় সকলকে সচেতন হওয়ার আহবান জানান। বক্তারা পরিবেশের ভারসাম্য রক্ষার জন্য বেশি করে গাছ লাগানোর পরামর্শ দেন।
আলোচনা সভা শেষে প্রতিযোগিতায় বিজয়ীদের মধ্যে পুরস্কার বিতরণ করেন অনুষ্ঠানের প্রধান অতিথি যশোর পৌর মেয়র মো: জহিরুল ইসলাম চাকলাদার রেন্টু।